আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
617 views
in পবিত্রতা (Purity) by (29 points)
আমি জেনেছি যে, মেয়েরা অনেক সময় ঘুম থেকে উঠে দেখে যে স্রাব বের হওয়ার কারণে লজ্জাস্থানের জায়গাটা ভিজে গেছে। ঘুমন্ত অবস্থায় কোনো খারাপ চিন্তা কিংবা খায়েশ জাগেনি। এমনকি কোনো খারাপ স্বপ্নও দেখি নি। তবুও এমন টা হয়। সাধারণত পিরিয়ড শেষ হওয়ার পর কয়েক দিন এমন সাদাস্রাব বের হয় প্রায় সবসময়ই কিছুটা গ্যাপ দিয়ে দিয়ে। আমার মনে হয় এই সাদাস্রাবের জন্যেই এরকমই ঘুম থেকে জাগলেও ভিজা দেখা যায়। এই রকম অবস্থায় কি আমি ঘুম থেকে উঠে পরিষ্কার হয়ে সালাত আদায় করতে পারবো? নাকি এমন অবস্থায় গোসল ওয়াজিব হয়ে যাবে? আমাকে কি প্রত্যেক বার ঘুম থেকে উঠে ফরজ গোসল করতে হবে তারপরে সালাত আদায় করতে হবে?

1 Answer

0 votes
by (697,400 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ঘুম থেকে উঠে কাপড়ে আর্দ্রতা দেখলে এর সর্বমোট ১৪ টি সূরত হতে পারে। 
স্বপ্নদোষ স্বরণ থাকাবস্থায় এর সম্ভাব্য সাতটি সূরত হতে পারে।এবং স্বরণ না থাকাবস্থায় এর সম্ভাব্য সাতটি সূরত হতে পারে। 
স্বপ্নদোষ স্বরণ থাকাবস্থায় সম্ভাব্য সাতটি সূরত নিম্নরূপ(বিধান সহ) যথাঃ- 
(১)বীর্য সম্পর্কে নিশ্চিত। (গোসল ফরয হবে) 
(২)মযি সম্পর্কে নিশ্চিত।(ফরয হবে) 
(৩)ওদী সম্পর্কে নিশ্চিত।(ফরয হবে না) 
(৪)বীর্য না মযি? এ নিয়ে সন্দিহান।।(ফরয হবে না) 
(৫)বীর্য না ওদী? এ নিয়ে সন্দিহান।।(ফরয হবে না) 
(৬)মযি না ওদী? এ নিয়ে সন্দিহান।।(ফরয হবে না) 
(৭)বীর্য না মযি না ওদী? এ নিয়ে সন্দিহান।।(ফরয হবে না) 
স্বপ্নদোষ স্বরণ না থাকাবস্থায় সম্ভাব্য সাতটি সূরত নিম্নরূপ(বিধান সহ)যথাঃ- 
(১)বীর্য সম্পর্কে নিশ্চিত(ফরয হবে) 
(২)মযি সম্পর্কে নিশ্চিত।(ফরয হবে না) 
(৩)ওদী সম্পর্কে নিশ্চিত(ফরয হবে না) 
(৪)বীর্য না মযি? এ নিয়ে সন্দিহান।(তারাফাইন এর মাযহাব মতে ফরয হবে) 
(৫)বীর্য না ওদী? এ নিয়ে সন্দিহান।(তারাফাইন এর মাযহাব মতে ফরয হবে) 
(৬)মযি না ওদী? এ নিয়ে সন্দিহান।(ফরয হবে না) 
(৭)বীর্য না মযি না ওদী? এ নিয়ে সন্দিহান।(তারাফাইন এর মাযহাব মতে ফরয হবে) (মিনহ্তুল খালিক-১/৫৮) 
বিঃ দ্র; ইমাম আবু হানিফা এবং ইমাম আবু ইউসুফ রাহ কে তারাফাইন বলা হয়ে থাকে।এবং ইমাম আবু-হানিফা ও আবু ইউসুফকে শায়খাইন বলা হয়ে থাকে।


وَاعْلَمْ أَنَّ هَذِهِ الْمَسْأَلَةَ عَلَى اثْنَيْ عَشَرَ وَجْهًا؛ لِأَنَّهُ إمَّا أَنْ يَتَيَقَّنَ أَنَّهُ مَنِيٌّ أَوْ مَذْيٌ أَوْ وَدْيٌ أَوْ شَكَّ فِي الْأَوَّلِ وَالثَّانِي أَوْ فِي الْأَوَّلِ وَالثَّالِثِ أَوْ فِي الثَّانِي وَالثَّالِثِ وَكُلٌّ مِنْ هَذِهِ السِّتَّةِ إمَّا أَنْ تَكُونَ مَعَ تَذَكُّرِ الِاحْتِلَامِ أَوْ لَا فَيَجِبُ الْغُسْلُ اتِّفَاقًا فِيمَا إذَا تَيَقَّنَ أَنَّهُ مَنِيٌّ وَتَذَكَّرَ الِاحْتِلَامَ أَوْ لَا وَفِيمَا إذَا تَيَقَّنَ أَنَّهُ مَذْيٌ وَتَذَكَّرَ الِاحْتِلَامَ أَوْ شَكَّ أَنَّهُ مَنِيٌّ أَوْ مَذْيٌ أَوْ مَنِيٌّ أَوْ وَدْيٌ. (البحر الرائق شرح كنز الدقائق ومنحة الخالق وتكملة الطوري-1/ 58) (الفتاوى الهندية-1/ 14)
«زَادَ بَعْضُهُمْ أَوْ فِي الثَّلَاثَةِ أَخْذًا مِنْ كَلَامِهِ وَعَلَيْهِ فَتَكُونُ عَلَى أَرْبَعَةَ عَشَرَ وَجْهًا ثُمَّ ضَبَطَهَا بِقَوْلِهِ إمَّا أَنْ يَعْلَمَ أَنَّهُ مَنِيٌّ أَوْ مَذْيٌ أَوْ وَدْيٌ أَوْ شَكَّ فِي الْأَوَّلَيْنِ أَوْ فِي الطَّرَفَيْنِ أَوْ فِي الْأَخِيرَيْنِ أَوْ فِي الثَّلَاثَةِ وَعَلَى كُلٍّ أَمَّا أَنْ يَتَذَكَّرَ احْتِلَامًا أَوْ لَا فَيَجِبُ الْغُسْلُ اتِّفَاقًا فِي سَبْعِ صُوَرٍ مِنْهَا، وَهِيَ مَا إذَا عَلِمَ أَنَّهُ مَذْيٌ أَوْ شَكَّ فِي الْأَوَّلَيْنِ أَوْ فِي الطَّرَفَيْنِ أَوْ فِي الْأَخِيرَيْنِ أَوْ فِي الثَّلَاثَةِ مَعَ تَذَكُّرِ الِاحْتِلَامِ فِيهَا أَوْ عَلِمَ أَنَّهُ مَنِيٌّ مُطْلَقًا وَلَا يَجِبُ اتِّفَاقًا فِيمَا إذَا عَلِمَ أَنَّهُ وَدْيٌ مُطْلَقًا وَفِيمَا إذَا عَلِمَ أَنَّهُ مَذْيٌ أَوْ شَكَّ فِي الْأَخِيرَيْنِ مَعَ عَدَمِ تَذَكُّرِ الِاحْتِلَامِ وَيَجِبُ عِنْدَهُمَا فِيمَا إذَا شَكَّ فِي الْأَوَّلَيْنِ أَوْ فِي الطَّرَفَيْنِ أَوْ فِي ثَلَاثَةٍ احْتِيَاطًا وَلَا يَجِبُ عِنْدَ أَبِي يُوسُفَ لِلشَّكِّ فِي وُجُودِ الْمُوجِبِ اهـ.»«البحر الرائق شرح كنز الدقائق ومنحة الخالق وتكملة الطوري» (1/ 58):

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
উপরোক্ত কোনো পদ্ধতিকে নিজের সাথে মিলিয়ে আপনি আপনার হুকুম বের করে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
স্বপ্নে সহবাস হলে কি স্বপ্নদোষ বলে গণ্য হয়?স্বপ্নে সহবাস হয়নি তবে অশ্লীল দৃশ্য ছিল আর উত্তেজনা এসেছিল।কাপড়ে কিছু লাগেনি কিন্তু লজ্জাস্থান ভেজা ছিল।বীর্য নাকি স্রাব বুঝিনি। এক্ষেত্রে কি গোসল ফরজ ছিল?
by (697,400 points)
সহবাস বা অশ্লীল কিছু দেখার পর কাপড় বা শরীরে মযি বা বীর্য মনে হলে গোসল ফরয হয়ে যাবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 241 views
...