আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
409 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (51 points)
বিধর্মীদের সাদৃশ্যতা নিয়ে আমি একটি প্রশ্ন করেছিলাম, কিন্তু উত্তর টা বুঝিনি,

১. বলা হয়েছিল, যতটুকু সাদৃশ্য যে অবলম্বন করবে তার উপর ততটুকু বর্তাবে। তারমানে কি? শুধু ততটুকুর জন্যই গুনাহ আর বাকি ক্ষেত্রে গুনাহ হবেনা?

২. আর যে বিধর্মীদের সাদৃশ্য অবলম্বন করবে সে নবী( স) এর দলভুক্ত নয়। মানে কি সে ইসলাম ও উম্মত থেকে খারিজ?

৩. টাখনুর নিচে কাপড় পড়া, পর্দা না করা, বাদ্য শোনা, বেগানা নারী দেখা। এগুলো কবিরা গুনাহ হলেও এর সাথে বিধর্মীদের সাদৃশ্য হবে? মোটে ২ টি গুনাহ হবে?

1 Answer

0 votes
by (712,400 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
যতটুকু সাদৃশ্য যে অবলম্বন করবে তার উপর ততটুকু বর্তাবে। তারমানে শুধু ততটুকুর জন্যই গুনাহ হবে, আর বাকি ক্ষেত্রে গুনাহ হবেনা।

(২)
আর যে বিধর্মীদের সাদৃশ্য অবলম্বন করবে সে নবী( স) এর দলভুক্ত নয়।এটা মূলত ধমকি স্বরূপ বলা হচ্ছে।এর অর্থ এটা নয় যে, সে সে ইসলাম ও উম্মত থেকে খারিজ। বরং সাদূশ্য গ্রহণের অপরাধ যে কত বড় সেটা বুঝানোর জন্যই মূলত এমনটা বলা হচ্ছে।

(৩) টাখনুর নিচে কাপড় পড়া, পর্দা না করা, বাদ্য শোনা, বেগানা নারী দেখা। এগুলো কবিরা গুনাহ হলেও এর সাথে বিধর্মীদের সাদৃশ্য হবে না।কেননা বিধর্মীদের ধর্মীয় কোনো বিষয় বা তাদের বিশেষ কোনো শ্রেণীর বিশেষ কোনো আলামতকে গ্রহণ করার নামই মূলত সাদূশ্য গ্রহণ।

সাদৃশ্য গ্রহণ তিন কযেক ভাবে হতে পারে।(১)
ফিতরী তথা জন্মগত বিষয়ে সাদৃশ্য গ্রহণ। এটা হারাম হবে না।
(২)
পদ্ধতির অনুসরণ।যেমন তারা যেভাবে খাবার গ্রহণ করে বা হাটাচলা করে,তাদের এগুলোর অনুসরণ।এগুলো হারাম হবে তখন,যদি পূর্ব থেকেই মুসলমানদের আলাদা কোনো পদ্ধতি থাকে।

(৩)
কাফিরদের ধর্মীয় বিষয়ের অনুসরণ। এটা সর্বাবস্থায় হারাম।
(ইমদাদুল আহকাম-১/২৮৫)

হাদীস শরীফে এসেছে.....
ﻋَﻦْ ﺍﺑْﻦِ ﻋُﻤَﺮَ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻣَﻦْ ﺗَﺸَﺒَّﻪَ ﺑِﻘَﻮْﻡٍ ﻓَﻬُﻮَ ﻣِﻨْﻬُﻢْ ) ﺭﻭﺍﻩ ﺃﺑﻮ ﺩﺍﻭﺩ ( ﺍﻟﻠﺒﺎﺱ / 3512 ) ﻗﺎﻝ ﺍﻷﻟﺒﺎﻧﻲ ﻓﻲ ﺻﺤﻴﺢ ﺃﺑﻲ ﺩﺍﻭﺩ : ﺣﺴﻦ ﺻﺤﻴﺢ . ﺑﺮﻗﻢ ( 3401
হযরত ইবনে উমর রাঃ থেকে বর্ণিত,রাসুলুল্লাহ বলেন যে ব্যক্তি অন্য গোত্রে (অমুসলিম)-র অনুসরণ করবে সে তাদের-ই অন্তর্ভুক্ত হবে।
(আবু-দাউদ-৩৫১২)ইমদাদুল ফাতাওয়া,৪/২৬৬।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...