আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
2,252 views
in হালাল ও হারাম (Halal & Haram) by
edited by
বর্তমান যুগ তথ্যপ্রযুক্তি ও অনলাইনের যুগ। সবকিছু অনলাইনে করা যায়। তাই মুফতি সাহেবের কাছে আমার প্রশ্ন  হলো, অনলাইনে  ফরেক্স ট্রেডিং (মুদ্রা ক্রয় বিক্রয়) এর ব্যবসা করা হালাল না হারাম?

 বিস্তারিতভাবে উত্তর প্রদানের জন্য মুফতি সাহেবের নেক মর্জি কামনা করছি।

1 Answer

0 votes
by (696,520 points)
edited by
বিসমিহি তা'আলা 
 ফরেক্সের শরয়ী হুকুমঃ ফরেক্স সম্পর্কে যা আমরা জানতে পেরেছি, তা এই যে,ফরেক্স হল আন্তর্জাতিক মুদ্রার লেনদেন। ফরেক্স জায়িয কি না? 
সেটা মুদ্রা লেনদেন জায়েয, না নাজায়েয,সেই বিধি-বিধানের উপর নির্ভরশীল। সাধারণত মুদ্রার লেনদেন দুইভাবে হতে পারে।
যথা- 
(ক)ভিন্ন দেশের কারেন্সির লেনদেন। 
(খ)একই দেশের কারেন্সির লেনদেন। প্রথম প্রকারের লেনদেনকেই ফরেক্স বলা হয়। তথা ভিন্ন দুই দেশের মুদ্রার লেনদেনকেই ফরেক্স বলা হয়। 

 (ক) ভিন্ন দেশের কারেন্সির লেনদেন এক দেশের কারেন্সি আরেক দেশের কারেন্সির বিনিময়ে কমবেশি করে বিক্রি করা জায়েজ আছে। তবে এক্ষেত্রে মজলিসেই কমপক্ষে একপক্ষ টাকাটি হস্তগত করে নিতে হবে। যদি একজনও তাদের বিনিময়কৃত কারেন্সি হস্তগত না করে তাহলে ক্রয় বিক্রয়টি জায়েজ হবে না।জাদীদ ফেকহী মাসাঈল;৪/২৮ জাদীদ মু'আমালাত কে শরয়ী আহকাম;১-১৩৯ 

 (খ) একই দেশের কারেন্সির পরস্পর লেনদেনের সময় সমতা রক্ষা করা আবশ্যক। কমবেশি করে বিক্রি করলে উক্ত ক্রয় বিক্রয় জায়েজ হবে না। যেমন বর্ণিত রয়েছে,
 ﻓﻰ ﺍﻟﻬﺪﺍﻳﺔ - ﻭﻳﺠﻮﺯ ﺑﻴﻊ ﺍﻟﻔﻠﺲ ﺑﺎﻟﻔﻠﺴﻴﻦ ﺑﺄﻋﻴﺎﻧﻬﻤﺎ ” ﻋﻨﺪ ﺃﺑﻲ ﺣﻨﻴﻔﺔ ﻭﺃﺑﻲ ﻳﻮﺳﻒ، ﻭﻗﺎﻝ ﻣﺤﻤﺪ : ﻻ ﻳﺠﻮﺯ ﻷﻥ ﺍﻟﺜﻤﻨﻴﺔ ﺗﺜﺒﺖ ﺑﺎﺻﻄﻼﺡ ﺍﻟﻜﻞ ﻓﻼ ﺗﺒﻄﻞ ﺑﺎﺻﻄﻼﺣﻬﻤﺎ، ﻭﺇﺫﺍ ﺑﻘﻴﺖ ﺃﺛﻤﺎﻧﺎ ﻻ ﺗﺘﻌﻴﻦ ﻓﺼﺎﺭ ﻛﻤﺎ ﺇﺫﺍ ﻛﺎﻧﺎ ﺑﻐﻴﺮ ﺃﻋﻴﺎﻧﻬﻤﺎ ( ﻫﺪﺍﻳﺔ، ﻛﺘﺎﺏ ﺍﻟﺒﻴﻮﻉ، ﺑﺎﺏ ﺍﻟﺮﺑﻰ - 3/85 ، ﻃﺒﻊ ﺭﺣﻤﺎﻧﻴﺔ) ﻓﻰ ﺍﻟﻤﺴﺘﺪﺭﻙ ﻟﻠﺤﺎﻛﻢ - ﻋَﻦِ ﺍﺑْﻦِ ﻋُﻤَﺮَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬُﻤَﺎ، ﺃَﻥَّ ﺍﻟﻨَّﺒِﻲَّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ « ﻧَﻬَﻰ ﻋَﻦْ ﺑَﻴْﻊِ ﺍﻟْﻜَﺎﻟِﺊِ ﺑِﺎﻟْﻜَﺎﻟِﺊِ » ( ﻣﺴﺘﺪﺭﻙ ﻋﻠﻰ ﺍﻟﺼﺤﻴﺤﻴﻦ - 2/65 66- ، ﺭﻗﻢ 2342- ، ﺷﺮﺡ ﻣﻌﺎﻧﻰ ﺍﻵﺛﺎﺭ، ﺭﻗﻢ 5554- ، ﺳﻨﻦ ﺍﻟﺪﺭﻗﻄﻨﻰ، ﺭﻗﻢ 3060- 

 মোটকথাঃ ফরেক্স সম্পর্কে আমরা যা জানি অর্থাৎ ভিন্ন দুই দেশের মুদ্রাবিনিময়। ফরেক্স সম্পর্কে অনেকে জুয়া বলেন, আবার কেউ কেউ জায়েয বলেন। তাকওয়ার দাবী হল, এমন পেশায় জড়িত না হওয়া, যেখানে মতপার্থক্য চলে আসে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...