আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,137 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (18 points)
reopened by
আসসালামু আলাইকুম হজরত,

আমার একটা প্রশ্ন   জানার ছিল,

 প্রশ্নটা হলো,

আমার বাবা ২০১৬ সালে মারা গিয়েছেন।
তিনি পেশায় ছিলেন একজন শিক্ষক।

তিনি মারা যাওয়ার পর আমরা নানার বাড়িতে আসি। অনেক দিন পর আমার বাবার নামে আমরা তিন লক্ষ টাকার মতো সরকার থেকে পাই। এই টাকা আমরা সুদ ছাড়া ব্যাংকে রাখি।একটা কথা বলে রাখি যে, আমাদের আর কোনো আয়ের উৎস নাই। এখন আমাদের সংসার চালায় আমার এক চাচা আর আমার নানা।বেশিরভাগ খরচ দেই আমার নানা।

আর একটা কথা হলো, আমরা ঔই টাকা এখনো খরচ করি নি।
এখন আমার প্রশ্নটা হলো, এই রকম পরিস্থিতিতে
কি আমাদের উপর যাকাত দেওয়া টা ফরয কীনা?

আর যাকাত  দিতে হবে  কীনা?

প্রশ্নটার উওর দিলে অনেক উপকৃত হতাম, হযরত

জাজাকাল্লাহ খাইরান ।

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
উত্তর

بسم الله الرحمن الرحيم

এ টাকার উপর যাকাত দিতে হবে। যেহেতু এ টাকাটি ব্যাংকে পড়ে আছে মানেই এটি প্রয়োজন অতিরিক্ত টাকা। তাই এই টাকার উপর প্রতি বছরই যাকাত আদায় করতে হবে।
,
হ্যাঁ যদি আপনাদের ঋন থেকে থাকে,তাহলে তা পরিশোধ করার পর যদি সাড়ে ৫২ তোলা রুপার সমপরিমাণ টাকা থাকে, তাহলেও সেই টাকার উপর যাকাত ফরজ হবে।    

وفى رد المحتار- أن الزكاة تجب في النقد كيفما أمسكه للنماء أو للنفقة ، وكذا في البدائع في بحث النماء التقديري .(رد المحتار، كتاب الزكاة، مطلب في زكاة ثمن المبيع وفاء –3/179 زكريا، وفى البحر الرائق-2/206
যার সারমর্ম হলো নগদ টাকার উপর যাকাত ওয়াজিব, যেভাবেই এটা গচ্ছিত রাখুক না কেনো,,,,  
والله اعلم بالصواب

উত্তর লিখনে
মুফতী ওলি উল্লাহ। 
ইফতা বিভাগ IOM     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...