আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
117 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
১. হায়েজ থেকে পবিএ হবার ১৫ দিনের মধ্যেই আবার ব্লাড আসছে। তাহলে এটা ইস্তেহাযা বুঝলাম।  আবার পরের মাসে নির্দিষ্ট তারিখে যে পিরিয়ড হবে সেটা যদি ইস্তেহাযা থেকে ভালো হবার ১৫ দিনের মধ্যেই হয়। তাহলে কি সেই পিরিয়ডটা ইস্তেহাযা হিসেবে গন্য হবে?
2. পবিত্র হবার ১৩তম দিনে যদি ইস্তেহাযা শুরু হয়ে একটানা ২০তম দিন পর্যন্ত চলতে থাকে তবে কি ১৫ তম দিনের পর থেকে হায়েজ ধরতে হবে? নাকি পরের মাসে নির্দিষ্ট সময়ে হলে সেটাকে হায়েজ ধরবো?

1 Answer

0 votes
by (696,720 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
হায়েজ থেকে পবিএ হবার ১৫ দিনের মধ্যেই আবার ব্লাড আসছে। তাহলে এটা ইস্তেহাযা। আবার পরের মাসে নির্দিষ্ট তারিখে যে পিরিয়ড হবে সেটা যদি ইস্তেহাযা থেকে ভালো হবার ১৫ দিনের মধ্যেই হয়। তাহলে সেই পিরিয়ডকে ইস্তেহাযা হিসেবে গন্য করা হবে না।বরং পিরিয়ড হিসেবেই গণ্য করা হবে। এক পিরিয়ড থেকে অন্য পিরিয়ডের মধ্যে সর্বনিম্ন ১৫ দিনের ব্যবধান থাকতে হবে।
ইস্তেহাযা থেকে পিরিয়ড পর্যন্ত ১৫ দিন শর্ত নয়।

(২)
১৩ তম দিন থেকে ইস্তেহাযা শুরু হলে ১৫ তম দিন থেকে হায়েয বা পিরিয়ড গণ্য হবে।

اذا عاودها الدم في العشرة بطل الحكم بطهارتها مبتدأة كانت او معتادة و كأنها لم تطهر اصلا
হায়েয বন্ধ হওয়ার পর দশ দিনের ভিতর আবার যদি হায়েয চলে আসে,তাহলে পূর্বের পবিত্রতার বিধান খতম হয়ে যাবে।চায় এমন পরিস্থিতির সম্মুখীন ঐ মহিলা প্রথমবার হোক বা এ ব্যাপারে অভ্যস্ত থাকুক।যেমন ঐ মহিলা পূর্বে পবিত্রই হয়নি।
(ফাতাওয়ায়ে তাতারখানিয়া-১/৪৮৫, যাকারিয়া)

ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
فَإِنْ لَمْ يُجَاوِزْ الْعَشَرَةَ فَالطُّهْرُ وَالدَّمُ كِلَاهُمَا حَيْضٌ سَوَاءٌ كَانَتْ مُبْتَدَأَةً أَوْ مُعْتَادَةً
মাঝেমধ্যে হায়েয হওয়া আবার মাঝেমধ্যে বন্ধ হওয়া, দশ দিনের ভিতর সবকিছুই হায়েয হিসেবে গণ্য হবে।চায় এমন পরিস্থিতির সম্মুখীন ঐ মহিলা প্রথমবার হোক বা এ ব্যাপারে অভ্যস্ত থাকুক।
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭,কিতাবুল-ফাতাওয়া-২/১০৮,কিতাবুন-নাওয়াযিল-৩/১৭২)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 80 views
0 votes
1 answer 155 views
0 votes
1 answer 78 views
...