আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
159 views
in খাদ্য ও পানীয় (Food & Drink) by (7 points)
১. আসসালামু আলাইকুম, দেশী ও বিদেশি বিভিন্ন প্রকারের চকলেটের বিজনেস করতে চাচ্ছি৷ এটা হালাল হবে কিনা জানতে চাই। চকলেট বেশি পরিমাণে খেলে দাঁত সহ বিভিন্ন সমস্যা হতে পারে, যেহেতু বেশি খেলে ক্ষতি হয় সুতরাং এটার বিজনেস করলে হালাল হবে কি??
২. আমি নিয়াত করেছি প্রতিমাসে কিছু কিছু করে টাকা জমাবো আল্লাহর রাস্তায় ব্যয় করার জন্য। আমার প্রশ্ন হলো এই টাকা আমি আমার স্বচ্ছল বন্ধু-বান্ধব দের পিছনে খরচ করতে পারবো কিনা? এটা কোনো মানতের টাকা না। তবে আল্লাহর সন্তুষ্টির জন্য আল্লাহর রাস্তায় ব্যয় করতে চাই।

1 Answer

0 votes
by (709,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
জ্বী, চকলেটের বিজনেস হালাল হবে।এতে কোনো সমস্যা হবে না।
(২)
যেহেতু নিয়ত করেছেন যে, এই টাকাকে আপনি আল্লাহর রাস্তায় খরচ করবেন। তাই আপনার জন্য এই টাকা সচ্ছল বন্ধুবান্ধবদের পিছনে ব্যয় করা কখনো জায়েয হবে না।

নেক কাজের ইচ্ছা করার প্রায় একটি ওয়াদার মত।আর ওয়াদাকে পূর্ণ করা অবশ্যই অতি জরুরী। 
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﻋَﻦْ ﺍﻟﻨَّﺒِﻲِّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻗَﺎﻝَ : ( ﺁﻳَﺔُ ﺍﻟْﻤُﻨَﺎﻓِﻖِ ﺛَﻠَﺎﺙٌ : ﺇِﺫَﺍ ﺣَﺪَّﺙَ ﻛَﺬَﺏَ ، ﻭَﺇِﺫَﺍ ﻭَﻋَﺪَ ﺃَﺧْﻠَﻒَ ، ﻭَﺇِﺫَﺍ ﺍﺅْﺗُﻤِﻦَ ﺧَﺎﻥَ ) ﺭﻭﺍﻩ ﺍﻟﺒﺨﺎﺭﻱ ( 33 ) ، ﻭﻣﺴﻠﻢ ( 59 ) .
রাসূলুল্লাহ সাঃ বলেন,
মুনাফিকের আ'লামত তিনটি(১)যখন কথা বলে তখন সে মিথ্যা বলে(২)যখন ওয়াদা করে তখন সে  ওয়াদাকে ভঙ্গ করে(৩)যখন তার নিকট আ'মানত রাখা হয় তখন সে তাতে খেয়ানত করে।(সহীহ বুখারী-৩৩সহীহ মুসলাম-৫৯)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...