আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
140 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
এ বিষয়ে অনেক প্রশ্নের উত্তর আমি এই সাইটে দেখেছি। কিন্তু তারপরও আমার জানার বিষয়টি হচ্ছে, একটা সাইট (star.clicks) রয়েছে যেখানে এড ক্লিক করার মাধ্যমে টাকা উপার্জন করা যায়।  সাইটটি ২০০৮ সাল থেকে অনলাইনে রয়েছে, তাছাড়া বিভিন্ন কমেন্ট পড়ে জানতে পেরেছি সাইট টি ফেক নয়। তারা যে অন্যদের মাধ্যমে ক্লিক করিয়ে টাকা নেয় অর্থাৎ বিজ্ঞাপন দাতারা যে তাদের নির্দিষ্ট ভিজিটর পাবে না সেটা তাদের জানিয়েই সাইটটির কার্যক্রম পরিচালিত হয়।
যেহেতু বিজ্ঞাপন দাতারা জেনে শুনেই ঐ সাইটে এড দিচ্ছে তাই প্রতারণা বিষয়টি আসছে না। যেমন পূর্বের উত্তরে আপনারা বলেছিলেন, বিজ্ঞাপন দাতাদের না জানিয়ে নকল ক্লিক নেয়া হয় তাই সেটা প্রতারণা। কিন্তু এই সাইটে বিষয়টি আসছে না, বিজ্ঞাপন দাতারা জেনে শুনেই দিচ্ছে যে তাদের এডে আসল গ্রাহকদের ক্লিক আসবে না।
এখন,  এই সাইট থেকে ইনকাম করা বৈধ হবে কি না?

বি.দ্রঃ তাদের ফ্রি ভার্সন আছে যেখানে অতি অল্প ইনকাম করা যায়, টাকা দিয়ে আপগ্রেড করলে বেশি ইনকাম করা যায়।

এই আপগ্রেড কি করা যাবে?

অনেক বড় লেখা হওয়ায় ক্ষমা চাচ্ছি।।।।।।

1 Answer

+1 vote
by (697,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
অন্যর মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না।বিদায় এসব পরিত্যাজ্য।
কেননা আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু।(সূরা নিসা(২৯)

এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم
  " ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ "
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না।(তালখিসুল হাবীর-১২৪৯)আরো জানুন-https://www.ifatwa.info/3747

ধোকা এবং প্রতারণা সম্পর্কে হাদীসে ধমকি বর্ণিত হয়েছে,
হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال : ( مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلَاحَ ، فَلَيْسَ مِنَّا ، وَمَنْ غَشَّنَا ، فَلَيْسَ مِنَّا )
রাসূলুল্লাহ সাঃ বলেন-যে ব্যক্তি আমরা মুসলমানদের বিরুদ্ধে অস্র ধরলো, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।এবং যে কাউকে ধোকা দিলো সেও আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৬)

হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه – أيضاً - ، وفيه : مَنْ غَشَّ ، فَلَيْسَ مِنِّي
ভাবার্থঃ যে কাউকে ধোকা দিলো সে আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৭)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু এখানে এডদাতারা সবকিছু জেনেশুনেই তারা এড দিচ্ছে, তাই এখানের ইনকাম হারাম না হওয়ারই কথা।কিন্তু এ সম্ভাবনা ও থেকে যায় যে, এখানে এডদাতারা গ্রাহকদেরকে তাদের পণ্য বেশী ভিউ করা দেখিয়ে ইনকাম করতে চাচ্ছে। তাই বিষয়টা এমন হলে উক্ত সাইটে ক্লিক করে ইনকাম করা বৈধ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (2 points)
–1
জাযাকাল্লাহ, 
তাহলে টাকা দিয়ে আপগ্রেড করে নেয়াটাও কি বৈধ হবে?
দয়া করে জানাবেন কি?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...