আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
221 views
in সালাত(Prayer) by (58 points)
১. দুরুদ শরীফ এ আমি যদি আল্লাহুম্মা সল্লি আলা মুহাম্মদ এর জায়গায় আলাহুম্মা বারিক আলা মুহাম্মদ পরে ফেলি তাহলে কি সাহু সিজদা দেওয়া লাগবে?

২.আমার নামাজে মনোযোগ অনেক কম থাকে । তাই সুন্নাত/বিতর/নফল নামাজ এ কি মনোযোগ বৃদ্ধির উদ্দেশ্যে তাকবীর,তসবিহ,কেরাত,তাশাহুদ,দুরুদ - দয়ামাসুরা ইত্যাদি কি জোরে পড়া যাবে?

1 Answer

0 votes
by (707,840 points)


বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2570 নং ফাতাওয়ায় বলেছি যে,
নামাযে দু রকম কেরাত রয়েছে,
উচ্ছস্বর আর নিম্নস্বর।
যোহর এবং আসরের নামাযে নিম্নস্বরে কেরাত পড়তে হয়।হানাফি মাযহাব মতে ওয়াজিব।তবে কেউ কেউ সুন্নাতও বলেছেন।
ফজর, মাগরিব,এশা বিতির সহ বেশ কিছ জামাতের সাথে নফল নামাযে উচ্ছস্বরে কেরাত পড়তে হয়।এটাও হানাফি মাযহাব মতে ওয়াজিব।তবে কেউ কেউ সুন্নাতও বলেছেন।
উচ্ছস্বরের সর্বনিম্ন পরিমাণ হল,এক কাতার পরের লোক কর্তৃক শ্রবণ করা।আর উচ্ছস্বরের সর্বোচ্ছ কোনো পরিমাণ নেই।তবে যাতে অন্যর কষ্ট না হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে।
এবং নিম্নস্বরের সর্বনিম্ন পরিমাণ হল,জবান নাড়িয়ে হরফকে উচ্ছারণ করা।আর সর্বোচ্ছ পরিমাণ হল নিজ কর্ণ দ্বারা শ্রবণ করা বা পাশের জন কর্তৃক শ্রবণ করা।এরচেয়ে কম বেশ করা যাবে না।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
জ্বী, আল্লাহুম্মা সাল্লি আ'লা এর স্থলে কেউ যদি আল্লাহুম্মা বারিক আ'লা পড়ে নেয়, তাহলে এতে কোনো সমস্যা হবে না। সাহু সিজদা ওয়াজিব হবে না।

(২)
তাকবীর,তসবিহ,কেরাত,তাশাহুদ,দুরুদ - দু'আয়ে মাসুরা ইত্যাদিকে আপনি নিম্নস্বরে পড়বেন।নিম্নস্বরে পড়ার অর্থ হল, এতটুকু আওয়াজে পড়া , যাতেকরে নিজে শুনা যায়,তবে অন্য কেউ শুনবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
অনেক সময় বুঝা যায় না যে অন্য কেউ আমার তিলাওয়াত শুনতে পাচ্ছে কিনা।।।তখন কি করবো?
by (707,840 points)
তখন একেবারে নিম্নস্বরে পড়বেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 130 views
+1 vote
1 answer 524 views
...