আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
127 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
আসসালামু আলাইকুম
১/নামাজের নিষিদ্ধ সময় গুলো তে কি জিকির করা যাবে? দোয়া করা যাবে?

২/একটি হাদিস পরেছিলাম দুয়া হচ্ছে ইবাদত দোয়া ইবাদতের মগজ এখন আমার প্রশ্ন হচ্ছে এই দোয়া বলতে কোনটি বোজানো হয়েছে আমরা হাত তুলে যেই দোয়া করি সেটা নাকি যে সব মাসনুন দোয়া রয়েছে সেটা

৩/রাস্তা ঘাটে চারপাশে ড্রেন থাকে আবার অনেক ছোট ছোট গলির পাশে অনেক ময়লা আবর্জনা থাকে এই সব জায়গায় হাটাচলা অবস্থায় জিকির করা যাবে কিনা?

৪/ দোয়া পরা অবস্থায় সালামের উত্তর দিতে হবে কিনা।

৫/ফজর এবং মাগরিবের নামাজের পর যে আমল গুলো রয়েছে যদি ফজর বা মাগরিবের নামাজ কাজা হয়ে যায় তাহলে সেই প্রতিদিনের আমল গুলো কি কাজা নামাজের পর করা যাবে?হাদিসে পরেছিলাম কেউ যদি ফজর মাগরিব নামাজের পর ১০ বার দুরুদ পাঠ করে তাহলে নবিজি সাঃ এর সাফা আত অই ব্যত্তির নসিব হবে। যদি ফজরের নামাজ কাজা হয়ে যায় তাহলে কাজা আদায় করে আমল করা যাবে কিনা?

৬/ ইকামত এবং আজানের জবাবের নিয়ম টা একটু বললে উপকৃত হতাম এবং ইকামত  আজানের এর সময় কখন সাল্লাল্লাহু আলাইছি ওয়া সাল্লাম পাঠ করতে হয়

৭/ এক মজলিস এ যদি নবিজির নাম বার বার নেয়া হয় তাহলে কি প্রতিবারই দুরুদ পরতে হবে?

1 Answer

0 votes
by (672,120 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
হাদীস সূত্রে জানা যায়, তিন সময়ে নামাজ পড়া নিষেধ।  

উকবা বিন আমের জুহানী রাযি. বলেন,
ثَلاثُ سَاعَاتٍ كَانَ رَسُولُ اللَّهِ ﷺ يَنْهَانَا أَنْ نُصَلِّيَ فِيهِنَّ أَوْ أَنْ نَقْبُرَ فِيهِنَّ مَوْتَانَا : حِينَ تَطْلُعُ الشَّمْسُ بَازِغَةً حَتَّى تَرْتَفِعَ وَحِينَ يَقُومُ قَائِمُ الظَّهِيرَةِ حَتَّى تَمِيلَ الشَّمْسُ وَحِينَ تَضَيَّفُ الشَّمْسُ لِلْغُرُوبِ حَتَّى تَغْرُبَ

তিনটি সময়ে রাসুল ﷺ আমাদেরকে নামাজ পড়তে এবং মৃতের দাফন করতে নিষেধ করতেন। সূর্য উদয়ের সময়; যতোক্ষণ না তা পুরোপুরি উঁচু হয়ে যায়। সূর্য মধ্যাকাশে অবস্থানের সময় থেকে নিয়ে তা পশ্চিমাকাশে ঢলে পড়া পর্যন্ত। যখন সূর্য অস্ত যায়। (সহীহ মুসলিম ১৩৭৩)

অন্য হাদীসে আরো দুই সময়ে নামাজ পড়ার নিষেধাজ্ঞা এসেছে। 

আবু সাঈদ খুদরী রাযি. বলেন, আমি রাসুল ﷺ -কে বলতে শুনেছি,
لا صَلاةَ بَعْدَ الصُّبْحِ حَتَّى تَرْتَفِعَ الشَّمْسُ وَلا صَلاةَ بَعْدَ الْعَصْرِ حَتَّى تَغِيبَ الشَّمْسُ
ফজরের নামাজের পর থেকে সূর্যোদয় পর্যন্ত কোনো নামাজ নেই। আসরের নামাজের পর থেকে সূর্যাস্ত পর্যন্ত কোনো নামাজ নেই। (বুখারী ৫৫১)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এগুলো নামাজ আদায়ের নিষিদ্ধ ওয়াক্ত।
জিকির তিলাওয়াতের নিষিদ্ধ ওয়াক্ত নয়।

তাই নামাজের নিষিদ্ধ ওয়াক্তে জিকির,তিলাওয়াত করা যাবে।
কোনো সমস্যা নেই। 

(০২)
হাত তুলে মুনাজাত করুন,হাত না তুলে করুন,মাসনুন দোয়া করুন,সবই এখানে অন্তর্ভুক্ত হবে।
সমস্যা নেই।

(০৩)
হ্যাঁ জিকির করা যাবে।

(০৪)
জবানে দোয়া উচ্চারণ করে বলতে থাকা অবস্থায় কেহ সালাম দিলে তার জবাব দেওয়া ওয়াজিব নয়।

(০৫)
যদি ফজরের নামাজ কাজা হয়ে যায় তাহলে কাজা আদায় করে উক্ত আমল করা যাবেনা।
হ্যাঁ যদি সে দিন জোহরের আগেই ফজরের কাজা আদায় করে নেন,তাহলে সেই আমল গুলি করার সুযোগ থাকবে।

(০৬)
আযানের জবাবের পদ্ধতি সংক্রান্ত হাদীস শরীফে এসেছেঃ
   
উমার ইবনুল খাত্তাব (রাঃ) সূত্রে বর্ণিত।

عن عمر بن الخطاب قال : قال رسول الله صلى الله عليه وسلم : " إذا قال المؤذن الله أكبر الله أكبر فقال أحدكم الله أكبر الله أكبر ثم قال أشهد أن لا إله إلا الله قال أشهد أن لا إله إلا الله ثم قال أشهد أن محمدا رسول الله قال أشهد أن محمدا رسول الله ثم قال حي على الصلاة قال لا حول ولا قوة إلا بالله ثم قال حي على الفلاح قال لا حول ولا قوة إلا بالله ثم قال الله أكبر الله أكبر قال الله أكبر الله أكبر ثم قال لا إله إلا الله قال لا إله إلا الله من قلبه دخل الجنة "

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমাদের কেউ যদি মুয়াজ্জিনের আল্লাহু আকবার আল্লাহু আকবার-এর জওয়াবে আল্লাহু আকবার আল্লাহু আকবার বলে এবং আশহাদু আল্-লা ইলাহা ইল্লাল্লাহ-এর জওয়াবে আশহাদু আল্-লা ইলাহা ইল্লাল্লাহ বলে এবং আশহাদু আন্না মুাহম্মাদার রাসূলুল্লাহ এর জওয়াবে আশহাদু আন্না মুাহম্মাদার রাসূলুল্লাহ বলে। অতঃপর হাইয়্যা ‘আলাস্-সলাহ-এর জওয়াবে যদি লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ বলে। তারপর হাইয়্যা ‘আলাল-ফালাহ-এর জওয়াবে যদি লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ বলে। তারপর যদি আল্লাহু আকবার আল্লাহু আকবার জওয়াবে আল্লাহু আকবার আল্লাহু আকবার এবং লা-ইলাহা ইল্লাল্লাহ-এর জওয়াবে লা-ইলাহা ইল্লাল্লাহ বলে তাহলে সে জান্নাতে প্রবেশ করবে।(সহীহ মুসলিম-৩৮৫)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এটিই আযানের জবাব। 
আর ইকামতের ক্ষেত্রে  قد قامت الصلاة বলার সময় اقامها الله و أدامها বলতে হবে।

আযান ইকামতের কোনো ক্ষেত্রেই সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পাঠ এর কথা হাদীসে নেই।

(০৭)
একবার দরুদ পড়া ওয়াজিব।
বারবার পড়তে চাইলে পড়তে পারেন
সমস্যা নেই।
তবে এক বার পড়া ওয়াজিব।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...