আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
291 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (4 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

আমার স্বামী সুন্নাতি দাঁড়ি রাখেন।কিছুদিন পূর্বে তার ১টি সরকারী চাকুরী হয়েছে।তো তাকে থানার ওসি বলেছে  পুলিশ ভেরিফিকেশানে দাঁড়ি নিয়ে ঝামেলা করতে পারে তাই সে দাঁড়ি কেটে ফেলবে বলেছে।আমি তাকে কুরআন হাদীস দিয়ে অনেক কিছু  বুঝিয়েও লাভ হয়নি।বরং বলেছে চাকরী টা পার্মানেন্ট হয়ে গেলেই আমি আবার দাঁড়ি  রাখবো।আল্লাহ যেনো আমাকে মাফ করে দেন আর তুমিও আমাকে মাফ করে দিও।

কিন্তু তাঁর দূর্বল ইমানের হালত ও আল্লাহর উপর তাওয়াক্কুল নেই এটা ভেবে আমি খুব কষ্ট পেয়ে তার সাথে কথা বলা অফ করে দিয়েছি। এছাড়াও সে বিয়ের আগে বলেছিলো সুন্নতের উপর চলবে। এদিক থেকে তাকে আমার প্রতারক মনে হচ্ছে।
বি. দ্রঃ চাকরীটা খুব দরকার। এই চাকরীটার উপর আমাদের পারিবারিকভাবে বিয়ে হওয়া না হওয়া নির্ভর করছে।কিন্তু সে খুব ভালো ছাত্র।এই চাকরী না হলেও তার চাকরীর অভাব হবেনা ইনশা আল্লাহ। কিন্তু সে এটা বুঝতে চাচ্ছে না কিছুতেই।

এভাবস্থায় তার সাথে আমার কি ধরনের আচরণ করা উচিত?এবং সে যে বলছে আল্লাহর কাছে মাফ চেয়ে নিব আর জয়েন হওয়ার পর আবার দাঁড়ি রাখবো এটাকে আমি কিভাবে নিব? পরামর্শ দিয়ে সাহায্য করবেন ইনশা আল্লাহ।
জাঝাকাল্লাহু খইর।

1 Answer

0 votes
by (657,800 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


শরীয়তের বিধান অনুযায়ী দাড়ি রাখা ওয়াজিব।
 
عن ابن عمر  : عن النبي صلى الله عليه و سلم قال ( خالفوا المشركين وفروا اللحى وأحفوا الشوارب  . وكان ابن عمر إذا حج أو اعتمر قبض على لحيته فما فضل أخذه

হযরত ইবনে ওমর রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-তোমরা মুশরিকদের বিরোধীতা কর। দাড়ি লম্বা কর। আর গোঁফকে খাট কর।

★এক মুষ্ঠি পরিমান রেখে কাটা যাবে,তবে তার চেয়ে কম রাখা,বা একেবারে ছেটে ফেলা জায়েজ নেই।
,
ইবনে ওমর রাঃ যখন হজ্ব বা ওমরা করতেন, তখন তিনি তার দাড়িকে মুঠ করে ধরতেন, তারপর অতিরিক্ত অংশ কেটে ফেলতেন। {সহীহ বুখারী, হাদীস নং-৫৫৫৩}

عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «مَا أَسْفَلَ مِنَ الكَعْبَيْنِ مِنَ الإِزَارِ فَفِي النَّارِ»

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, টাখনুর নিচের যে অংশ পায়জামা বা লুঙ্গি দ্বারা ঢাকা থাকে তা জাহান্নামে যাবে। {বুখারী, হাদীস নং-৫৭৮৭, ৫৪৫০}


★চাকুরির জন্য দাড়ি শেভ করা শর্ত দিলে এ চাকুরী করবেন না: শাইখ ইবন বায রহ. বলেন, যদি কাউকে কোনো কোম্পানী বা মালিক এ শর্তে কাজ দেয় যে, দাড়ি শেভ করতে হবে, তাহলে সে যেন আল্লাহকে ভয় করে এ দাড়ি শেভের শর্তে একমত না হয় এবং এ কাজ না নেয়। কেননা, রিযিকের বহু পথ রয়েছে, এ পথ বন্ধ নয়, বরং সর্বদা খোলা। 

বিস্তারিত জানুনঃ  

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার স্বামীর জন্য দাড়ি কাটা জায়েজ হবেনা।
যদি তিনি দাড়ি কাটেন,বা এক মুষ্ঠি থেকে ছোট করেন, তাহলে এতে তার কবিরা গুনাহ হবে। 
তিনি তওবা ইস্তেগফার চালিয়ে যাবেন।
,
তিনি যেহেতু আপনার স্বামী, তাই তার সাথে কথা বলা বন্ধ করা জায়েজ নয়।
আপনি তার সাথে উত্তম ব্যবহার চালিয়েই যাবেন।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...