আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
87 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (12 points)
আসসালামু আলাইকুম,
আমি একজন কে বিয়ে করতে চাই,আর এ নিয়ে বাসায় নানান ঝামেলার মোকাবেলা করতে হইছে,অনেক দোয়া করছি।

আমি স্বপ্নে দেখলাম যাকে বিয়ে করতে চাই সে আমার বাসায়,সেদিন আমাদের বিয়ে, শুনেই স্বপ্নে মনে পড়লো আল্লাহ এ বিয়ের বন্দোবস্ত করেছেন।আমার তখনি শুকরিয়া  সিজদাহ এর কথা মনে পড়লো আর আমি স্বপ্নে সিজদাহ দিলাম আল্লাহ কে।
স্বপ্নটা ভোর ৫ টার পর ছিলো

সবকিছু ভালোই যাচ্ছিলো,আমি বাসায়ও মানায় নিছিলাম অনেকটা, হঠাৎ করেই কোন এক ইশুতে ভুল বোঝাবুঝি হয়।
আমি প্রচন্ড কষ্ট পাই, নিজেকে এতকিছুর পর অশহায় লাগে,আল্লাহর কাছে দোয়া করি,সাহাযয় চাই..।আমি হায়েজ অবস্থায় তাই নামাজ পড়ি নি।
স্বপ্নে দেখলাম আমাদের বাসার একটা বড়ই গাছ যেটা এখন নেই, আমার মা সেই গাছ ঝাকা দিতেই অজস্র শুকনা আর পাকা বড়ই এ মাটি ছেয়ে গেছে। এলাকার কয়েকজন পরিচিত মহিলা নিচ্ছিলো। আমি এত বড়ই আগে কখনও দেখি নি বলে ফোন আনতে গেলাম ছবি তুলে রাখতে। এসে দোখি বড়ইগুলা নাই।নিয়ে নিছে সবাই।

তারপর কোন এক এলাকায় হাটছিলাম,হঠাৎ যাকে বিয়ে করতে চাই তাকেও দেখলাম, আমার সাথেই হাটছিলো, আমি একটা নদীর কাছে আসলাম, নদীর দুধার দিয়ে কিছু মেয়ে দাড়ানো,একই রকম শাড়ি পরা সুন্দর।  ওনি আমাকে বললো এই মেয়েদের মধ্যে কোথায় নিয়ে আসলা?
তারপর হঠাৎ ওনি নাই,আমি বাবা মা এর সাথে কোথাও বসে আছি।
একটা ছেলে (যাকে আমি মনে মনে নেশাখোর মনে করছিলাম,দেখতে রোগা কেমন জানি)
কিছু ফল নিয়ে দাড়িয়ে ছিলো,ফলগুলো অপরিচিত আমার কাছে তবে মনে হচ্ছে অনেকটা করমচার মতোন।
বাবা মা খাচ্ছিলো,আমাকেও বললো খেতে,আমি লোকটার হাত থেকে ফল নিয়ে খেলাম, ফলটা তাজা ছিলো, আমি ফল এ কামড় দেওয়ার পর কিছু কষ ও দেখি।

আমি এর ব্যাখ্যা জানতে চাচ্ছি

1 Answer

0 votes
by (709,120 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/37196 নং ফাতাওয়ায় বলেছি যে,
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير)
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ».
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
সকল স্বপ্নের ব্যখ্যা বলা উচিত হবে না। কেননা স্বপ্ন ব্যখ্যার সাথে বাস্তবায়নের একটা যোগসূত্র রয়েছে বলে হাদীসে পাওয়া।
তাই আপনাকে করণীয় দিক নিয়ে আলোচনা করবো,
আপনি সকল প্রকার ইবাদত করবেন।ফরযের সাথে সাথে নফল ইবাদতকেও মনযোগ সহকারে পালন করবেন।দান সদকাহ করবেন।আল্লাহর কাছে কল্যাণের দু'আ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...