আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
106 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
edited by
আমার শালা মানে আমার মিসেসের ছোট ভাই প্রথমে একটা বিবাহ করে কিন্তু তাদের মধ্যে বনিবনা না হওয়ায় মেয়েটি আমার শালা কে তালাক দিয়ে চলে যায়।এরমধ্যে তাদের একটি কন্যা সন্তান হয়।পরে ৭/৮ মাস পর মেয়েটি এবং তার পরিবারের অনুরোধের কারনে আবার তাদের বিবাহ দেয়া হয়।

কিন্তু তাতেও তার কোন পরিবর্তন আসেনা।এমনকি বাচ্চাটিকে অন্য জায়গায় পালক দিয়ে আসে।পরে বাধ্য হয়ে তাকে খোলা তালাক দেয়া হয়।ইতিমধ্যে ৩বছর কেটে গেছে।আমার শালাও এখনো বিয়ে করেনি।মেয়েটিও এখনো বিয়ে করেনি।এখন আমার শালার বাচ্চার বয়স সাড়ে ৫ বছর।

কিন্তু এখন মেয়েটি আবার আসতে চাই।মেয়েটির এখন ম্যাচুরিটি একটু এসেছে।তার বাবা মাও অনুরোধ করছে।আবার আমার শালার জন্যও ভাল মেয়েও পাচ্ছিনা।

তাই তাকে কি আবার ফিরিয়ে আনা যাবে?মানে বিয়ের মাধ্যমে।আনা গেলে তার প্রসেসটা কি।অথবা কোন মাসালা থাকলে জানাবেন।শীঘ্রই জানালে উপকৃত হব।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


স্বামীর পক্ষ থেকে যে তালাক দেয়া হয় সেটাকে তালাক বলা হয়।

আর স্ত্রীর পক্ষ থেকে কাযী সাহেব বা উনার স্থলাভিষিক্ত কারো নিকট তালাক চাওয়ার ভিত্তিতে মালের বিনিময়ে যে বিবাহ বিচ্ছেদ করা হয়, তাকে খোলা বলে।
,
খোলা তালাক দ্বারা বায়েন তালাক পতিত হয়। 
যদি এক তালাকের উপর খোলা হয়ে থাকে,তাহলে এক তালাকে বায়েন পতিত হবে।
যদি কোনো সংখ্যা লেখা না থাকে, তাহলেও এক তালাকে বায়েন পতিত হবে।
,
   
যদি তিন তালাকের উপর খোলা করে থাকে, তাহলে তিন তালাক পতিত হবে।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
খোলা তালাকের ক্ষেত্রে কোনো সংখ্যা উল্লেখ না থাকলে এর দ্বারা এক তালাকে বায়েন পতিত হয়।

হাদীস শরীফে এসেছেঃ  

عَنِ ابْنِ عَبَّاسٍ , أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ «جَعَلَ الْخُلْعَ تَطْلِيقَةً بَائِنَةً»

হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ খোলাকে এক তালাকে বাইন সাব্যস্ত করেছেন। {সুনানে দারা কুতনী, হাদীস নং-৪০২৫, মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-১৮৪৪৮, মুজামে আবী ইয়ালা, হাদীস নং-২৩০, আসসুনানুল কুবরা লিলবায়হাকী, হাদীস নং-১৪৮৬৫}

আরো জানুনঃ 

সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে খোলা তালাকের কোনো সংখ্যা লেখা না থাকে,আর স্বামীরও এখানে যদি তিন তালাক দেয়ার নিয়ত না থাকে,তাহলে এর দ্বারা এক তালাকে বায়েন পতিত হয়েছে।
,
এখন আবারো সেই স্ত্রীকে ফিরিয়ে নিতে চাইলে নতুন করে বিবাহ পড়িয়ে নিতে হবে।          


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...