আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
118 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আসসালামু আলাইকুম
আমি একজন নারী। বিগত পাচ বছর আগে ১ম স্বামীকে ডিভোর্স দিয়ে নতুন বিয়ে করি।২য় স্বামীর ঘরে আমার ৪বছরের মেয়ে আছে।। এমতাবস্থায় আমি আলেমের কাজ থেকে জানতে পারি যে আমার ডিভোর্সটি হয়নি।তারা বলে নতুন করে তালাক বা খুলা নিতে হবে। আমি আল্লাহকে ভয় করি,তাই শরিয় সম্মত সমাধান চাই। তাই কিছুদিন আগে কিছু টাকার বিনিময়ে ১ম স্বামীর কাছ থেকে খুলা তালাক গ্রহণ করি।

এখন সমস্যা হচ্ছে যেহেতু আমাকে আমার ২য় স্বামীকে বিয়ে করার জন্য ইদ্দত পালন করতে হবে। কিন্তু টেস্টের মাধ্যমে জানা যায় যে আমি দুই মাসের গর্ভবতী।

এই মুহূর্তে আমি মহাবিপদে।পারছি না বাবার বাড়িতে গিয়ে থাকতে। এদিকে সমাজে মান সম্মানের ভয়। পারছি না বিয়ে করতে। এই অবস্থায় ২য় স্বামীর বাসায় আছি আলাদা করে।
এখন আপনার কাছে আবেদন এই আমি আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা কে ভয় করি, আমার সার্বিক দিক বিবেচনা করে শরীয় সমাধান দেবেন।
১  এই অবস্থায় আমার ২য় স্বামীকে নতুন করে বিয়ে  করতে কি ইদ্দত পালন করতে হবে??  হলে কতদিন??

২ বাচ্চা কি অবৈধ?  অবৈধ হলে নষ্ট করা কি জায়েজ হবে?
by (1 point)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি 
আমার স্বাভাবিক জীবনে শরীয়াহ সম্মত ভাবে ফিরে যাওয়ার জন্য প্রশ্নের উত্তরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দয়া যতটা সম্ভব আগে জানালে খুব উপকৃত হতাম। জাজাকাল্লাহ

1 Answer

0 votes
by (707,480 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
জন্মনিয়ন্ত্রণ ও গর্ভপাত সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/446

স্থান-কাল-পাত্র বেধে সময়ের  প্রয়োজনে ফুকাহায়ে কিরামগন সহজতার স্বার্থে আসল হুকুম থেকে সরে এসে তার বিপরীত সাময়িক হুকুম মাঝেমধ্যে প্রয়োগ করে থাকেন।একেই পরিভাষায় জরুরত বলে। জরুরত বা সময়ের চাহিদায় অনেক বিধিত সিদ্বান্তকে শর্তসাপেক্ষে সাময়িক পরিবর্তন করে দেয়।
এরকম কিছু ফিকহী মূলনীতি 'উসূলে ফিকহ' এর কিতাবাদিতে সবিস্তারে বর্ণিত আছে,তন্মধ্যে কিছু মূলনীতি হল।
যথাক্রমেঃ-
ﺍﻟﻀﺮﻭﺭﺍﺕ ﺗﺒﻴﺢ ﺍﻟﻤﺤﻈﻮﺭﺍﺕ
(প্রয়োজন অনেক নিষিদ্ধ জিনিষকে বৈধ করে দেয়)
এটা একাটা নীতিসিদ্ধ মৌলিক ফিকহী ক্বায়দা/ধারা যা কোরআন এবং হাদিসের থেকে চয়ন করা হয়েছে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ঐ বোনকে ইদ্দত অবশ্যই পালন করতে হবে। প্রশ্নের বিবরণমতে ঐ বোন চার মাসের পূর্বে গর্ভপাতের মাধ্যমে ইদ্দত পালন করে আবার দ্বিতীয় স্বামীর সাথে সংসার করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (707,480 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...