আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (6 points)
আমার এক বন্ধু প্রায় ১বছর আগে আমার থেকে ১লাখ ৩০দিনের সময় বলে নিয়েছিলো। কোনো কারণে সে তখন দিতে পারেনায়। এই সময়ের মধ্যে সে আমাকে প্রায় ৪০ হাজার টাকার মতো ফেরত দিতে পেরেছে। কিছুদিন আগে আমি বাকী টাকার জন্য তাকে চাপ দেই কারণ আমাদের টাকার জরুরী প্রয়োজন। আজকে সে আমাকে জানালো লোনের জন্য এপ্লাই করছে। হয়তো সে আমাকে টাকার দেয়ার জন্যই লোন নিতেছে। এখন আমি কি করবো? এই টাকাটা কি নিবো? আমার টাকার প্রয়োজন দেখে তাকে আমি চাপ দিয়েছি। হয়তো সে আমার চাপের জন্যই লোন নিতে বাধ্য হয়েছে। এখন আমার করনীয় কি জানাবেন প্লিজ।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ- 
বিসমিল্লাহির রহমানির রহিম 


হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنِ الشَّرِيدِ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «لَيُّ الْوَاجِدِ يُحِلُّ عِرْضَهُ وَعُقُوبَتَهُ» قَالَ ابْنُ الْمُبَارَكِ: يُحِلُّ عِرْضَهُ: يُغَلَّظُ لَهُ. وَعُقُوبَتَهُ: يُحْبَسُ لَهُ.

শারীদ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সামর্থ্যবান ব্যক্তি গড়িমসি করলে তাকে লজ্জিত করা এবং শাস্তি দেয়া জায়িয। ‘আব্দুল্লাহ ইবনু মুবারক বলেছেন, লজ্জিত করার অর্থ তার প্রতি কঠোর বাক্য প্রয়োগ করা, আর শাস্তি দেয়ার অর্থ তাকে জেলখানায় রাখা।
(আবূ দাঊদ ৩৬২৮, নাসায়ী ৪৬৮৯, ইবনু মাজাহ ২৪১৭, আহমাদ ১৭৯৪৬, ইরওয়া ১৪৩৪, সহীহ আল জামি‘ ৫৪৮৭, সহীহ আত্ তারগীব ১৮১৫. মিশকাত ২৯১৯।)

حَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ، وَعَلِيُّ بْنُ مُحَمَّدٍ، قَالاَ حَدَّثَنَا وَكِيعٌ، حَدَّثَنَا وَبْرُ بْنُ أَبِي دُلَيْلَةَ الطَّائِفِيُّ، حَدَّثَنِي مُحَمَّدُ بْنُ مَيْمُونِ بْنِ مُسَيْكَةَ، - قَالَ وَكِيعٌ وَأَثْنَى عَلَيْهِ خَيْرًا - عَنْ عَمْرِو بْنِ الشَّرِيدِ، عَنْ أَبِيهِ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " لَىُّ الْوَاجِدِ يُحِلُّ عِرْضَهُ وَعُقُوبَتَهُ " . قَالَ عَلِيٌّ الطَّنَافِسِيُّ يَعْنِي عِرْضَهُ شِكَايَتَهُ وَعُقُوبَتَهُ سِجْنَهُ .. 

আমর ইবনুশ শারীদ (রাঃ) থেকে তার পিতার সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে স্বচ্ছল ব্যক্তি কোন দেনা পরিশোধ করতে গড়িমসি করে, তাকে অপমান করা ও শাস্তি দেয়া উভয়ই আমার জন্য হালাল। আল আত-তানাফিসী (রাঃ) বলেন, অপমান করা অর্থ তার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা এবং শাস্তি দেয়ার অর্থ তাকে জেলখানায় কয়েদ করা।
(নাসায়ী ৪৬৯০, আবূ দাউদ ৩৬২৮, আহমাদ ১৮৯৬২, ইরওয়া ১৪৩৪, ইবনে মাজাহ ২৪২৭.  মিশকাত ২৯১৯।)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আপনি সেই টাকা নিতে পারবেন।
কোনো সমস্যা নেই।

সে যদি সরাসরি হারাম টাকা দিয়েও আপনার ঋন পরিশোধ করে,তবুও আপনার জন্য সেই টাকা গ্রহন জায়েজ হবে।
,
সুতরাং উল্লেখিত ছুরতে সে যদি লোন নিয়ে এসে আপনার টাকা শোধ করে,সেক্ষেত্রে উক্ত টাকা গ্রহন আপনার জন্য জায়েজ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আমি একটু বিষয় জানতে চাচ্ছি যদি সুযোগ থাকে তাহলে জানাবেন আশাকরি,  এখানে সামর্থ্যবান ব্যক্তি বলতে কি বুঝানো হয়েছে। যদি তার কাছে টাকা থাকতো তাহলে অবশ্যই দিতো বলে মনেকরি। যেহেতু তার দেয়ার টাকা বা সামর্থ্য নাই তাই সে দিতে পারছে না হয়তো।

সামর্থ্যবান ব্যক্তি বলতে কি টাকা পয়সায় সামর্থ্যবান নাকি কাজ করার মতো সামর্থ্যবান এটা একটু জানাবেন আশাকরি। 
by (675,600 points)
আপনি সেই টাকা নিতে পারবেন।
কোনো সমস্যা নেই।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...