আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
113 views
in পবিত্রতা (Purity) by (4 points)
edited by

আমার অনেক সময় মযী বের হয়। আপনার সাথে কথা হইছিল হুজুর।

আজকে সকাল ৯ টার দিকে গোসলের সময় আমার হাফপ্যান্টে কাপড় ধোয়ার নাপাকির ছিটা লাগে। এরপর আমি হাফপ্যান্ট এর সেই স্থান ৩ বার ধৌত করি এবং নিংড়ায়। নিংড়ানোর পর ভেজা জায়গার পরিমান একটি আপেল সাইজের মত জুড়ে পানির ছাপ থাকে। এরপর ২০ মিনিট পর আমি গোসল করে সেই হাফপ্যান্ট পরিধান করি। উল্লেখ্য, হাফপ্যান্ট পড়ার পর যেই স্থানটি ভেজা সেই স্থানটি লিংগের আগা থেকে দূরত্ব আধা ইঞ্চির মত কম বেশিও হতে পারে।

এরপর আমার সেই ভেজা জায়গার কথা মনে হয় প্রায় ২ ঘন্টা পর। তখন সেই জায়গা শুকিয়ে গেছে হয়তো ঠান্ডা ভাব ছিল। 

আমি আমার পায়জামা খুলি মযী বের হয়েছে কি না চেক করার জন্য। তখন দেখি আমার লিংগের আগা বন্ধের মত। তবে, ফাক করে কোন মযী দেখতে পাইনি। উল্লেখ্,, আমি গোসলের শেষে সময় লিংগ নিংড়াইছিলাম। লিংগ চেক করার সময় আমি লিংগের সামনের দিকে চাপ দিয়ে দেখেছি। এবং এখনো হাফপ্যান্ট এর সেই জায়গা ভেজা আছে কি না হাত দিয়ে চেপে দেখেছি। হাফপ্যান্ট এর সেই স্থান শুকনো হওয়ারই কথা। আমি ওয়াসওয়াসার কারণে শুকনো/ভেজা শনাক্ত করতে পারি না। সেই হাত দিয়ে ব্লেজার ধরেছি।

এই ঘটনার ৪০ মিনিট পর আবারো লিংগ ফাক করে দেখি সামান্য মযী দেখা যায়। আমি তা মুছে ফেলি। মুছে ফেলার পর আমার লিংগের সামনের অংশ এবং আগা আমার ব্লেজার লাগে। 

আমার হাফপ্যান্ট ব্লেজার পায়জামা কি পাক নাকি নাপাক ধরে নিবো?

উল্লেখ্য, আমি ওযু করে হাত ব্লেজার এ মুছি অনেক সময়। আমি কি সতর্কতা হিসেবে ব্লেজারের সেই জায়গা গুলো ধুয়ে নিবো?

আমার অনেক সময় মযী বের হয়। আপনার সাথে কথা হইছিল হুজুর।- এই লেখাটি কি হুজুর আপনি দেখেছেন? 

by (4 points)
আমার অনেক সময় মযী বের হয়। আপনার সাথে কথা হইছিল হুজুর।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا أَحْمَدُ بْنُ عَلِيِّ بْنِ الْعَلَاءِ ، ثَنَا مُحَمَّدُ بْنُ شَوْكَرِ بْنِ رَافِعٍ الطُّوسِيُّ ، نَا أَبُو إِسْحَاقَ الضَّرِيرُ إِبْرَاهِيمُ بْنُ زَكَرِيَّا ، نَا ثَابِتُ بْنُ حَمَّادٍ ، عَنْ عَلِيِّ بْنِ زَيْدٍ ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ ، عَنْ عَمَّارِ بْنِ يَاسِرٍ ، قَالَ : أَتَى عَلَيَّ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - وَأَنَا عَلَى بِئْرٍ أَدْلُو مَاءً فِي رِكْوَةٍ لِي ، فَقَالَ : يَا عَمَّارُ ، مَا تَصْنَعُ ؟ قُلْتُ : يَا رَسُولَ اللَّهِ ، بِأَبِي وَأُمِّي ، أَغْسِلُ ثَوْبِي مِنْ نُخَامَةٍ أَصَابَتْهُ . فَقَالَ " يَا عَمَّارُ ، إِنَّمَا يُغْسَلُ الثَّوْبُ مِنْ خَمْسٍ : مِنَ الْغَائِطِ ، وَالْبَوْلِ ، وَالْقَيْءِ ، وَالدَّمِ ، وَالْمَنِيِّ ، يَا عَمَّارُ ، مَا نُخَامَتُكَ وَدُمُوعُ عَيْنَيْكَ وَالْمَاءُ الَّذِي فِي رِكْوَتِكَ إِلَّا سَوَاءٌ "

আহমাদ ইবনে আলী ইবনুল 'আলা (রহঃ) ... আম্মার ইবনে ইয়াসির (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার নিকট এলেন, তখন আমি একটি কূপ থেকে বালতি দিয়ে পানি তুলে আমার একটি পানির পাত্রে ভর্তি করছিলাম। তিনি জিজ্ঞেস করলেন, হে আম্মার! তুমি কি করছো? আমি বললাম, ইয়া রাসূলাল্লাহ! আমার পিতা-মাতা আপনার জন্য কোরবান হোক। আমি আমার পরিধেয় বস্ত্রে লেগে যাওয়া শ্লেষ্মা পরিষ্কার করছি। তিনি বলেনঃ হে আম্মার! পাঁচটি জিনিস থেকে কাপড় ধৌত করা প্রয়োজনঃ বিষ্ঠা, পেশাব, বমি, রক্ত ও বীর্য। হে আম্মার! তোমার নাকের শ্লেষ্মা, তোমার উভয় চোখের অশ্রু এবং তোমার এই পানির পাত্রের পানি একই সমান (পাক-নাপাকীর হুকুমের ক্ষেত্রে)।
(সুনানে দারা কুতনি ৪৫০)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই! 
প্রশ্নের বিবরণ মতে আপনার হাফপ্যান্ট, পায়জামা পাক আছে।

প্রশ্নে উল্লেখ রয়েছে যে, আপনার লিংগের সামনের অংশ এবং আগা আপনার ব্লেজার লেগেছে। 
সেই হিসেবে ব্লেজারে নাপাকির চিন্হ পাওয়া গেলে সেটি নাপাক থাকবে।
নতুবা সেটি পাকই থাকবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (4 points)
আমার অনেক সময় মযী বের হয়। আপনার সাথে কথা হইছিল হুজুর।- এই লেখাটি কি হুজুর আপনি দেখেছেন? কারণ, আমি লেখাটি পরে যুক্ত করেছি।
by (675,600 points)
জী,দেখেছি।
,,,,,,,,,,,,,,,,,,,

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 94 views
0 votes
1 answer 62 views
...