আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
123 views
in সালাত(Prayer) by (1 point)
সারাদিন রোজা রাখার ইফতারের পর আমার পেটে একটু সমস্যা হয়। ফলে ওযু করার পরে আমার বায়ু ত্যাগের মাধ্যমে ওযু ভেঙ্গে যায়। এমতা অবস্থায় আমি যদি মসজিদে আগে যাওয়া সত্ত্বেও শেষের দিকের কাতারে দাড়াই শুধুমাত্র ওযু ভেঙ্গে গেলে ওযু করার সুবিধার্থে এবং অন্যদের না ডিঙ্গিয়ে মসজিদ থেকে বের হওয়ার জন্য, তাহলে কি আমার কোনো গুনাহ হবে। কেননা মসজিদের আদব তো সামনের দিকের কাতারে দাড়ানো।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাবঃ- 
বিসমিল্লাহির রহমানির রহিম 


হাদীস শরীফে এসেছেঃ- 
রাসূলুল্লাহ (ﷺ) বলেন, 
سَوُّوا صُفُوفَكُمْ فَإِنَّ تَسْوِيَةَ الصُّفُوفِ مِنْ إِقَامَةِ الصَّلاَةِ 

‘তোমরা কাতার সোজা কর, কেননা কাতার সোজা করা সালাত প্রতিষ্ঠার অন্তর্ভুক্ত।’ 
(মুত্তাফাক্ব ‘আলাইহ, মিশকাত হা/১০৮৭, ‘কাতার সোজা করা’ অনুচ্ছেদ ২৪)।

আবু মাসঊদ আনসারী (রাঃ) বলেন, রাসূলুল্লাহ (ﷺ) সালাতের শুরুতে আমাদের কাঁধগুলিতে হাত দিয়ে পরস্পরে মিলিয়ে দিতেন এবং বলতেন, 

اسْتَوُوا وَلاَ تَخْتَلِفُوا فَتَخْتَلِفَ قُلُوبُكُمْ 

‘তোমরা কাতার সোজা কর,বিভক্ত হয়ে দাঁড়িয়ো না। তাতে তোমাদের অন্তরগুলি বিভক্ত হয়ে যাবে।’
 (মুত্তাফাক্ব ‘আলাইহ, মিশকাত হা/১০৮৮, ‘কাতার সোজা করা’ অনুচ্ছেদ ২৪) 

আনাস (রাঃ) বলেন, 

وَكَانَ أَحَدُنَا يُلْزِقُ مَنْكِبَهُ بِمَنْكِبِ صَاحِبِهِ وَ قَدَمَهُ بِقَدَمِهِ

‘আমাদের মধ্য থেকে একজন পরস্পরের কাঁধে কাঁধ ও পায়ে পা মিলিয়ে দিতেন।’ 

সাহাবী নুমান বিন বাশীর (রাঃ) বলেন,

 فَرَأَيْتُ الرَّجُلَ يُلْزِقُ مَنْكِبَهُ بِمَنْكِبِ صَاحِبِهِ وَرُكْبَتَهُ بِرُكْبَةِ صَاحِبِهِ وَكَعْبَهُ بِكَعْبِهِ 

‘অতঃপর দেখলাম যে, একজন ব্যক্তি মুসল্লীদের পরস্পরের কাঁধে কাঁধ, হাঁটুতে হাঁটু ও গোড়ালিতে গোড়ালি মিলিয়ে দিচ্ছেন।'(আবুদাঊদ হা/৬৬২ ‘সালাত’ অধ্যায়-২, অনুচ্ছেদ-৯৪)।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত মসজিদের সামনের কাতার গুলি পুরন হওয়ার আগেই যদি আপনি এভাবে পিছনের দাড়ান, সামনের কাতার গুলি যদি ফাকা থাকে,সেক্ষেত্রে মাকরুহ হবে। 

হ্যাঁ যদি আপনি সামনের কাতার গুলি পুরন হওয়ার অপেক্ষা করে সামনের কাতার গুলি পুরন হওয়ার পর আপনি যদি প্রশ্নে উল্লেখিত ছুরতে পিছনের কাতারে দাড়ান,সেক্ষেত্রে কোনো সমস্যা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 471 views
...