বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
যখন শুধুমাত্র মাকরুহ শব্দ কিতাবে উল্লেখ থাকে,তখন এদ্ধারা কি উদ্দেশ্য? মাকরুহে তাহরিমী না মাকরুহে তানযিহি? এ সম্পর্কে উলামাদের মতবিরোধ রয়েছে।
বিশুদ্ধতম কথা হল, মাকরুহ দ্বারা মাকরুহে তাহরিমী-ই উদ্দেশ্য।
(২)
শার্ট বা গেঞ্জি পড়ে নামায পড়া অবস্থায় যদি নিতম্ব ঢাকা থাকে,চায় আকার আকৃতি প্রকাশ হোক না কেন? এদ্বারা সতর বিনষ্ট হবে না।বরং এক্ষেত্রে সতর ঠিকই থাকবে।নামায ফাসিদ হবে না।তবে উত্তম হল,আকার আকৃতি প্রকাশ না হওয়া।
(৩)
নামাযে কেরাত সম্পর্কে জানতে ভিজিট করুন-
প্রথম রা'কাতে সূরা ফিল তেলাওয়াতের পর,দ্বিতীয় রা'কাতে সূরা কুরাইশ তেলাওয়াত করতে হবে।ইচ্ছাকৃত এক সূরা মধ্যখানে ছেড়ে দিয়ে পরবর্তী সূরা তেলাওয়াত মাকরুহ।তবে দুই সূরা ছেড়ে দিয়ে পরবর্তী সূরা তিলাওয়াত করা মাকরুহ নয়।
প্রথম রা'কাতে যে সূরা তেলাওয়াত করা হয়েছে,দ্বিতীয় রা'কাতে এর পূর্বের সূরা তেলাওয়াত করা মাকরুহ।ফরয নফল সকল নামাযের ক্ষেত্রে বিধান সমান নয়।বরং ফরয নামাযের ক্ষেত্রে ধারাবাহিকতা রক্ষা করা ওয়াজিব।কিন্তু নফল নামাযের ক্ষেত্রে ধারাবাহিকতা রক্ষা করা ওয়াজিব নয়।আল্লাহ-ই ভালো জানেন।
প্রমাণ
وَيُكْرَهُ الْفَصْلُ بِسُورَةٍ قَصِيرَةٍ وَأَنْ يَقْرَأَ مَنْكُوسًا إلَّا إذَا خَتَمَ فَيَقْرَأُ مِنْ الْبَقَرَةِ. وَفِي الْقُنْيَةِ قَرَأَ فِي الْأُولَى الْكَافِرُونَ وَفِي الثَّانِيَةِ – أَلَمْ تَرَ – أَوْ – تَبَّتْ – ثُمَّ ذَكَرَ يُتِمُّ وَقِيلَ يَقْطَعُ وَيَبْدَأُ،
وقال ابن عابدين الشامى رح: (قَوْلُهُ ثُمَّ ذَكَرَ يُتِمُّ) أَفَادَ أَنَّ التَّنْكِيسَ أَوْ الْفَصْلَ بِالْقَصِيرَةِ إنَّمَا يُكْرَهُ إذَا كَانَ عَنْ قَصْدٍ، فَلَوْ سَهْوًا فَلَا كَمَا فِي شَرْحِ الْمُنْيَةِ. (رد المحتار، كتاب الصلاة، باب صفة الصلاة، فروع يجب الاستماع القراءت مطلقا-2/269)
قَرَأَ فِي الْأُولَى – {قُلْ أَعُوذُ بِرَبِّ النَّاسِ} [الناس: 1]- أَعَادَهَا فِي الثَّانِيَةِ إنْ لَمْ يَخْتِمْ نَهْرٌ لِأَنَّ التَّكْرَارَ أَهْوَنُ مِنْ الْقِرَاءَةِ مَنْكُوسًا بَزَّازِيَّةٌ، (رد المحتار، كتاب الصلاة، باب صفة الصلاة-2/268)