ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ইসলামে খোরপোষ/নাফক্বাহ ব্যবস্থার মূলনীতি হচ্ছে,প্রত্যেক উপার্জন সক্ষম ব্যক্তি নিজ উপার্জন থেকে নিজ খোরপোষ বহন করবে।যেমন হযরত মিক্বদাম রাঃ থেকে বর্ণিত,
ﻋﻦ ﺍﻟﻤﻘﺪﺍﻡ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﻋﻦ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ ﻣﺎ ﺃﻛﻞ ﺃﺣﺪ ﻃﻌﺎﻣﺎ ﻗﻂ ﺧﻴﺮﺍ ﻣﻦ ﺃﻥ ﻳﺄﻛﻞ ﻣﻦ ﻋﻤﻞ ﻳﺪﻩ ﻭﺇﻥ ﻧﺒﻲ ﺍﻟﻠﻪ ﺩﺍﻭﺩ ﻋﻠﻴﻪ ﺍﻟﺴﻼﻡ ﻛﺎﻥ ﻳﺄﻛﻞ ﻣﻦ ﻋﻤﻞ ﻳﺪﻩ
নবীজী সাঃ বলেন, নিজ হাতের উপার্জন থেকে উত্তম রিযিক কেউ কখনো আহার করেনি।এবং আল্লাহর নবী হযরত দাউদ (আঃ)নিজ হাতে কর্ম করে খাবার সংগ্রহ করতেন।(সহীহ বুখারী হাদীস নং-১৯৬৬)
নারী-পুরুষ এক্ষেত্রে সবাই সমান। যদি শরীয়তের গন্ডির ভিতরে থেকে রিযিক সংগ্রহ করা তাদের জন্য সম্ভব হয় তাহলে তারা নিজ হাতে রিযিক সংগ্রহ করবে এবং করাই উত্তম। পুরুষের জন্য নিজের খোরপোষ সংগ্রহ ফরয। এবং মহিলার জন্য পর্দা লঙ্ঘন নাহলে উত্তম।মহিলার খোরপোষ উপার্জন নিজের উপর তখনই ওয়াজিব হবে যখন তার খোরপোষ দেওয়ার মত কেউ থাকবে না।কেননা মহিলাদের খোরপোষ প্রথমে বাবার উপর,তারপর স্বামীর উপর,তারপর ছেলের উপর ওয়াজিব হয়, বিস্তারিত আলোচনা পরে আসছে।
রিযিক সংগ্রহে অক্ষম ব্যক্তিবর্গের জন্য ইসলাম ভিন্ন খোরপোষের ব্যবস্থা রেখেছে।সর্বমোট তিনটি কারণে একজনের উপর অন্যজনের নাফক্বাহ / খোরপোষ ওয়াজিব হয়।এ সম্পর্কে আদ-দুর্রুল মুখতার গ্রন্থে বর্ণিত আছে
وَنَفَقَةُ الْغَيْرِ تَجِبُ عَلَى الْغَيْرِ بِأَسْبَابٍ ثَلَاثَةٍ: زَوْجِيَّةٌ، وَقَرَابَةٌ، وَمِلْك
একজনের উপর অন্যজনের নাফক্বাহ/খোরপোষ ওয়াজিব হওয়ার সবব বা কারণ সর্বমোট তিনটি।
(১)বৈবাহিক সম্পর্ক
(২)আত্মীয়তার সম্পর্ক
(৩)মিলকিয়্যাত(গোলাম-মালিক)এর সম্পর্ক।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বিয়ের পর স্বামী তার স্ত্রীকে যে জামা কাপড় দিয়ে থাকেন, সেটা মূলত স্বামীর সামর্থ্যানুযায়ী প্রয়োজনমত স্বামীর উপর ওয়াজিব। সুতরাং স্বামী সেটাকে মহর হিসেবে কর্তন করতে পারবেন না। হ্যা, প্রয়োজন অতিরিক্ত যদি স্ত্রী ধাবী করে বসে, তাহলে তখন স্বামী সে উক্ত জামাকাপড় বাবৎ টাকাকে মহর হিসেবে কর্তন করতে পারবে।