আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
201 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
মেয়ে বিয়েতে মনে প্রাণে রাজি না কিন্তু পরিবারের কথা মানতে গিয়ে রাজি হয়। কিন্তু বিয়েতে কবুল না বলে শুধু বুল বলেছে। এতে কি বিয়ে হয়ে যাবে নাকি বিয়ে হয়নি? সবাই শুনেছে কবুল, কিন্তু সে বলেছে বুল। এখানে কি বিয়ে সম্পন্ন?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মেয়ে বিয়েতে মনে প্রাণে রাজি না কিন্তু পরিবারের কথা মানতে গিয়ে রাজি হয়। কিন্তু বিয়েতে কবুল না বলে শুধু বুল বলেছে। যদি মেয়ের বাবা বা ভাই বিয়ের কথা বলার পর ঐ নারী বিয়ের ব্যাপারে রাজী হয়, যদিও পরিবারের চাপে, তাহলে এদ্বারা নিজ বাবা বা ভাইকে বিয়ের উকিল নিযুক্ত করা হয়ে যাবে। তখন মেয়ে কবুল 
না বললেও মেয়ের পক্ষ্য থেকে তার বাবা বা ভাই কবুল করে নিতে পারবে। তাছাড়া উক্ত বিয়ের পর যদি সেই পাত্রী পাত্রর বাড়ীতে চলে যায়, তাহলে এদ্বারা আ'মলী কবুল হয়ে যাবে।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (3/ 58):
"(ولاتجبر البالغة البكر على النكاح) لانقطاع الولاية بالبلوغ (فإن استأذنها هو) أي الولي وهو السنة (أو وكيله أو رسوله أو زوجها) وليها وأخبرها رسوله أو الفضولي عدل (فسكتت) عن رده مختارة (أو ضحكت غير مستهزئة أو تبسمت أو بكت بلا صوت) فلو بصوت لم يكن إذنا ولا ردا حتى لو رضيت بعده انعقد سراج وغيره، فما في الوقاية والملتقى فيه نظر (فهو إذن) أي توكيل في الأول"۔
وفیه أیضًا(3/ 12):

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
পাত্রী বুল বলার পর যদি কাবিন নামায় দস্তখত করে নেয়, এবং স্বামীর বাড়ীতে চলে যায়, তাহলে বিয়ে হয়ে যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...