(০১)
হাদীস শরীফে এসেছেঃ-
أَنَّ عَبْدَ اللهِ بْنَ عُمَرَ كَانَ إِذَا رَعَفَ، انْصَرَفَ فَتَوَضَّأَ
আব্দুল্লাহ বিন উমর রাযি.-এর যখন নাক দিয়ে রক্ত ঝরতো, তখন তিনি ফিরে গিয়ে অযু করে নিতেন। (মুয়াত্তা মালিক ১১০)
عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ أَنَّهُ كَانَ يُفْتِي الرَّجُلَ إِذَا رَعَفَ فِي الصَّلَاةِ، أَوْ ذَرَعَهُ قَيْءٌ، أَوْ وَجَدَ مَذِيًّا أَنْ يَنْصَرِفَ فَيَتَوَضَّأُ
আব্দুল্লাহ বিন উমর রাযি. থেকে বর্ণিত। তিনি যদি কারো নামাযরত অবস্থায় নাক দিয়ে রক্ত ঝড়তো, বা বমি হতো, বা মজি বের হতো তাহলে তাকে ফিরে গিয়ে অযু করার ফাতওয়া প্রদান করতেন। (মুসান্নাফ আব্দুর রাজ্জাক ৩৬১০)
আয়েশা রাযি. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ ﷺ বলেছেন,
مَنْ أَصَابَهُ قَيْءٌ أَوْ رُعَافٌ أَوْ قَلَسٌ أَوْ مَذْيٌ، فَلْيَنْصَرِفْ، فَلْيَتَوَضَّأْ
যে ব্যক্তির বমি হয়, অথবা নাক দিয়ে রক্ত ঝরে, বা মজি বের হয়, তাহলে ফিরে গিয়ে অযু করে নিবে। (সুনানে ইবনে মাজাহ ১২২১)
ثم المراد بالخروج من السبيلين مجرد الظهور وفي غيرهما عين السيلان ولو بالقوة، لما قالوا: لو مسح الدم كلما خرج ولو تركه لسال نقض وإلا لا
যার সারমর্ম হলো কেউ রক্তকে বের হওয়া মাত্রই যখমের মুখ থেকে মুছে নেয়,যদি উক্ত ছেড়ে দেয়া হত,তবে প্রবাহিত হত,এমন প্রকারের যখমের রক্তের কারণে অজু ভেঙ্গে যাবে।নতুবা অজু ভঙ্গ হবে না।
(ফাতাওয়ায়ে শামী ১/১৩৪)
বিস্তারিত জানুনঃ
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
যদি জমাট বাধা রক্ত এই পরিমান হয় যে তাহা গড়িয়ে পড়বে,তাহলে অযু ভেঙ্গে যাবে।
নতুবা অযু ভেঙ্গে যাবেনা।
রক্ত যেহেতু নাপাক,তাই এক্ষেত্রে জমাট বাধা রক্তও নাপাক
শরীরে বা কাপড়ে এক দিরহামের কম লাগলে তাহা মাফ,আর এক দিরহাম সমপরিমাণ বা তার চেয়ে বেশি লাগলে তাহা মাফ নয়।
এক্ষেত্রে শরীর/কাপড় পাক করা আবশ্যক।
(০২)
প্রশ্নে উল্লেখিত ছুরতে কাপড়ে পাখির পায়খানা দেখতে অএলে সেটি হালাল পাখির হয়ে থাকলে কাপড় নাপাক হবেনা।
আর যদি হারাম পাখির পায়খানা হয়,সেক্ষেত্রে কাপড়ের যেই অংশে লেগেছে, এক চতুর্থাংশ থেকে কম হলে তাহা মাফ,নতুবা পাক করতেই হবে।
প্রশ্নে উল্লেখিত ছুরতে কোন পাখির পায়খানা,তাহা নির্দিষ্ট করতে না পারলে সেক্ষেত্রে সতর্কতামূলক পাখির পায়খানার চিন্হ চলে যাওয়া পর্যন্ত পানি দিয়ে ধুয়ে দিবেন।