আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (49 points)
আসসালামু আলাইকুম

আমি লন্ডনে থাকি আমার স্বামীর সাথে। এখানে আমার আপনজন আর কেউ নাই। আমরা একটা বাসায় একটা রুম ভাড়া নিয়ে থাকি যেখানে বাথরুমও শেয়ার করতে হয়। বাড়িওয়ালা লোকটা মাঝবয়সী,উনাদের একটা ২৭/২৮ বছরের ছেলে আছে।
আমাদের রুমটাতে দরজায় কোনো লক নাই এমনকি একটা সিম্পল হুকও নাই। বিদেশে নাকি এমনই। বাথরুমও ঐ ইয়ং ছেলেটার সাথে শেয়ার করতে হয়। যেহেতু এখানে ভাড়া অত্যধিক। আমরা আলাদা বাসা এফোর্ড করতে পারছিনা।

এমতাবস্থায় আমার স্বামী আমাকে একা রেখে অন্য একটা দেশে বন্ধুদের সাথে ১ সপ্তাহের জন্য ঘুরতে যাচ্ছে। আমি তাকে যখন বললাম যে এখানে আমার কোনো মাহরাম নাই এমনকি মা বোনও কেউ নাই। আর যেখানে থাকি রুমে একটা লকও নাই আমি কিভাবে থাকব। সে আমাকে বললো যেন আমি কোনো হুজুর থেকে রেফারেন্স এনে দেখাই যে আমাকে এরকম একা রাখা তার ঠিক হবে না।
আমি জানতে চাই ইসলাম কি বলে আমার এই পরিস্থিতিতে?? আল্লাহই তো মেয়েদের এভাবে দুর্বল করে সৃষ্টি করেছেন। মাহরামদের উপর নির্ভরশীল করেছেন। আল্লাহ কি বলেছেন আমার এই পরিস্থিতি নিয়ে??
আমার স্বামী আমাকে বলছে, তাই বলে কি তোমাকে একা রেখে আমি কোথাও যেতে পারব না? আমার স্বামী ইসলাম নিয়ে অনেক পড়াশোনা করেন। উনি আমাকে অনেক যুক্তি দেখান ইসলাম থেকে। যদিও ম্যাক্সিমাম যুক্তি ঘটনার সাথে মিলেও না। কিন্তু আমার জ্ঞান কম তাই আমি কিছু বলতে পারিনা।

1 Answer

0 votes
by (676,800 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ-

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ دَاوُدَ بْنِ سُفْيَانَ، حَدَّثَنَا يَحْيَى بْنُ حَسَّانَ، أَخْبَرَنَا سُلَيْمَانُ بْنُ مُوسَى أَبُو دَاوُدَ، حَدَّثَنَا جَعْفَرُ بْنُ سَعْدِ بْنِ سَمُرَةَ بْنِ جُنْدُبٍ، حَدَّثَنِي خُبَيْبُ بْنُ سُلَيْمَانَ، عَنْ أَبِيهِ، سُلَيْمَانَ بْنِ سَمُرَةَ عَنْ سَمُرَةَ بْنِ جُنْدُبٍ، أَمَّا بَعْدُ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " مَنْ جَامَعَ الْمُشْرِكَ وَسَكَنَ مَعَهُ فَإِنَّهُ مِثْلُهُ " .

মুহাম্মদ  ইবন  দাঊদ  (রহঃ) ............ সামূরা ইবন জুনদুব  (রাঃ)  থেকে  বর্ণিত।  তিনি বলেনঃ  রাসূলুল্লাহ্  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  বলেছেন,  যে  ব্যক্তি  কোন  মুশরিকের  সাথে  সম্পর্ক  রাখে  এবং  তার  সাথে  বসবাস  করে,  সে  তারই  মত  হবে।
(আবু দাউদ শরীফ ২৭৭৮,২৭৮৭) 
,

নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সাধারণভাবে বলেছেন: “তুমি মুমিন ছাড়া অন্য কারো সাথী হবে না। আর মুত্তাকী ছাড়া অন্য কেউ যেন তোমার খাদ্য না খায়”।[সুনানে তিরমিযি (২৩৯৫), আলবানী হাদিসটিকে হাসান বলেছেন]
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
প্রশ্নের বিবরন মতে আপনাদের রুমের দরজায় কোনো লক নাই এমনকি একটা সিম্পল হুকও নাই,আবার একজন যুবকের সাথে শেয়ার করে টয়লেট ব্যবহার, সব দিক বিবেচনা করে বুঝাই যাচ্ছে যে এখানে মাহরাম পুরুষ না থাকলে ফিতনার আশংকা রয়েছে।

সুতরাং এক্ষেত্রে আপনাকে এভাবে অনিরাপদ অবস্থায় রেখে আপনার স্বামীর জন্য বাহিরে ঘুরতে যাওয়া জায়েজ হবেনা।

আরো জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...