আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
আসসালামু আলাইকুম।
শায়েখ, আমার বিয়ের বিষয়ে একজনকে পছন্দ হয়েছে তার দ্বীনের জন্য। আমার পরিবারের অমত নেই এবং আমাদের মাঝে হারাম কিছুও নেই। এখন উনার পরিবার থেকে শক্ত করে প্রস্তাবটা আসলে ইনশাআল্লাহ বিয়েটা সহজে হয়ে যাবে।
কিন্তু শায়খ, আমার একটা বদ অভ্যাস হচ্ছে আমি বন্ধুদের সাথে নিজের মনের কথা বা দূর্বলতা শেয়ার করে ফেলি। অনেকের সাথেই বলে ফেলি। জানি মানুষকে নিজের গোনাহের কথা ও আমলের কথা বলাও পাপ। আবার শুনেছি শুভ কোনো ইচ্ছে বা পরিকল্পনা সবার কাছে বলা উচিত না। এতে নাকি বদনজর লাগতে পারে কিংবা ইচ্ছে কবুল নাও হতে পারে।
এখন আমার প্রশ্ন হচ্ছে ৩ টা- (১) সত্যিই কি মানুষের কাছে বলে বেড়ানোর কুপ্রভাব আছে?
(২) যদি কুপ্রভাব থেকে থাকে তাহলে এর থেকে কিভাবে এখন নাজাত পাবো? আর কিভাবে আমার বিয়ে হওয়ার ইচ্ছেটাকে মানুষের বদনজর থেকে পবিত্র রাখবো?
(৩) এক্ষেত্রে কি কোনো রুকাইয়াহ করতে হবে আমাকে?

1 Answer

0 votes
by (684,760 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


‘আবদুল্লাহ্ ইবনু ‘উমার (রাঃ) হতে বর্ণিত। 
 أَنَّ عَبْدَ اللهِ بْنَ عُمَرَ رَضِيَ اللهُ عَنْهُمَا قَالَ سَمِعْتُ النَّبِيَّ صلى الله عليه وسلم يَقُوْلُ إِنَّمَا الشُّؤْمُ فِيْ ثَلَاثَةٍ فِي الْفَرَسِ وَالْمَرْأَةِ وَالدَّارِ
তিনি বলেন, আমি নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)-কে বলতে শুনেছি যে, তিনটি জিনিসে অকল্যাণ আছেঃ ঘোড়ায়, নারীতে ও বাড়িতে। (সহীহ বুখারী-২৮৫৮)

উক্ত হাদীসের অর্থ হল, কুলক্ষণকে দূর করা। কুলক্ষণের আকিদা থেকে মানুষকে ফিরিয়ে রাখা। অর্থাৎ রাসূল সাঃ এর উদ্দেশ্য হল, যদি অকল্যাণ নামের কিছূ থাকতো , তাহলে এই তিনটি জিনিষে থাকতো। অথচ ইসলামে অকল্যাণ বলতে কিছু নাই। যেমন পরবর্তী হাদীস পূর্বের হাদীসের ব্যখ্যা করছে। 
সাহল ইবনু সা‘দ সা‘ঈদী (রাঃ) হতে বর্ণিত যে,
عَنْ سَهْلِ بْنِ سَعْدٍ السَّاعِدِيِّ أَنَّ رَسُوْلَ اللهِ صلى الله عليه وسلم قَالَ إِنْ كَانَ فِيْ شَيْءٍ فَفِي الْمَرْأَةِ وَالْفَرَسِ وَالْمَسْكَنِ
 আল্লাহর রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, যদি কোন কিছুতে অকল্যাণ থেকে থাকে, তবে তা আছে নারী, ঘোড়া ও বাড়িতে।(সহীহ বুখারী-২৮৫৯) (৫০৯৫) (মুসলিম ৩৯/৩৪ হাঃ ২২২৬, ) (আধুনিক প্রকাশনীঃ ২৬৪৯, ইসলামিক ফাউন্ডেশনঃ ২৬৫৯)

অন্য এক হাদীসে এসেছেঃ-

وَحَدَّثَنِي مُحَمَّدُ بْنُ حَاتِمٍ، وَحَسَنٌ الْحُلْوَانِيُّ، قَالاَ حَدَّثَنَا يَعْقُوبُ، - وَهُوَ ابْنُ إِبْرَاهِيمَ بْنِ سَعْدٍ - حَدَّثَنَا أَبِي، عَنْ صَالِحٍ، عَنِ ابْنِ شِهَابٍ، أَخْبَرَنِي أَبُو سَلَمَةَ بْنُ عَبْدِ الرَّحْمَنِ، وَغَيْرُهُ، أَنَّ أَبَا هُرَيْرَةَ، قَالَ إِنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " لاَ عَدْوَى وَلاَ طِيَرَةَ وَلاَ صَفَرَ وَلاَ هَامَةَ " . فَقَالَ أَعْرَابِيٌّ يَا رَسُولَ اللَّهِ . بِمِثْلِ حَدِيثِ يُونُسَ .

মুহাম্মাদ ইবনু হাতিম ও হাসান আল হুলওয়ানী (রহঃ) আবূ সালামাহ ইবনু আবদুর রহমান ..... আবূ হুরাইরাহ (রাযিঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সংক্রামক ব্যাধি, কুলক্ষণ, অনাহারে পেট কামড়ানো পোকা ও হামাহ- এসবের কোন অস্তিত্ব নেই। সে সময় জনৈক বেদুঈন আরব বলল, হে আল্লাহর রসূল! বর্ণনাকার ইউনুস (রহঃ) কর্তৃক রিওয়ায়াতকৃত হাদীসের অবিকল। (মুসলিম শরীফ ৫৬৮২ ইসলামিক ফাউন্ডেশন ৫৫৯৫)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
মানুষের কাছে বলে বেড়ানোর কুপ্রভাব নেই।
তবে মানুষের কাছে বিষয়টি বলে দেয়ার পর কোনো মানুষ যদি শত্রুতা করে বিবাহ ভেঙ্গে দেয়ার চেষ্টা করে,সেটি করতে পারে।

এটিকে কুপ্রভাব বলার সুযোগ নেই।

নিজের বিয়ে হওয়ার ইচ্ছেটাতে আসলে মানুষের বদনজর লাগতে পারেনা,তাই এটি নিয়ে দুশ্চিন্তার কিছু নেই।

আল্লাহর কাছে দোয়ার পাশাপাশি পারিবারিক ভাবে দ্রুত বিবাহের চেষ্টা চালানোর পরামর্শ থাকবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...