আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
167 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (36 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ,সম্মানিত মুফতি সাহেব।

গত ছয় মাস+ আগে একটি ফাতওয়া জানতে চেয়েছিলাম,শর্তসাপেক্ষ তালাক সম্পর্কে। আমার জাওয প্রায়ই বিভিন্ন শর্ত দিয়ে ফেলেন,এখন কিছুটা কম আলহামদুলিল্লাহ।  তো,প্রেক্ষাপট ছিল- আমি এক ভাই এর ফেসবুক আইডিতে গিয়ে ঘাটাঘাটি করি-তার পোস্ট,কমেন্ট,কি করেন,এগুলো ঘাটি,একটা তথ্য জানতে। এটা জেনে রেগে জাওয বলেছিলেন, "আর ছেলেদের আইডি ঘাটবা?" বলো,আর ঘাটবা? ঘাটলে কি করবো বলো? কয়েকবার জিগেস করলে আমি চুপ থাকি। এরপর তিনি বলে ফেলেন- " ঘাটলে ডিভোর্স "।
১) যেহেতু ঘটনাটা ফেসবুকে আইডি ঘাটা নিয়ে ঘটেছে,কিন্তু এক্ষেত্রে শর্ত বলার সময় কিছু উল্লেখ করেন নি যে শুধু ফেসবুক আইডি না অন্য যোগাযোগ মাধ্যম। ইউটিউবে যদি কোনো ভিডিও দেখি যেটা কোনো ছেলের চ্যানেল,চ্যানেলে ছেলের নামও লেখা থাকে।আর ভিডিও এর সাথে description box এ যদি সে কোন ভার্সিটিতে পড়ে এটা লিখে রাখা হয়,বা কোনো তথ্য দিয়ে রাখা হয়,সেটা আমি পড়ে ফেলি লেখাটা দেখে,তাহলে কি ডিভোর্স হয়ে গিয়েছে?

২) এরকম ইউটিউবে হওয়ার পর যদি জাওযকে জিগেস করি,ইউটিউবে এমন হলে কি ছেলেদের আইডি ঘাটা হয়? তিনি না বলেন। আর ফেসবুক ছাড়া অন্য কিছুতে সমস্যা নেই বলেই জানতে পারি তার কাছে। তবুও আমি সতর্ক থাকি,আমার সন্দেহ হয় তার ব্যাপারে,তিনি এসবে কিছুটা উদাসীন,অনেক ব্যস্ততায় থাকেন। তার মনেও নেই ঐ ঘটনা,তিনি বলেন। যদি তার কথা সত্যি ধরি,ফেসবুক ছাড়া অন্য কিছুতে সমস্যা নেই,তাহলে কি ১ নং এর ঘটনায় ডিভোর্স হবে?
৩)ইউটিউবে তো আইডি বা প্রোফাইল নামে কিছু আছে বলে কখনো শুনি নি। এখানে চ্যানেল খুলে ভিডিও আপলোড করা হয়। ফেসবুকে যেমন আইডি,তেমন না। অন্যরকম সবকিছু। যদি কোনো চ্যানেলে তথ্য দেখতে যাই চ্যানেল সম্পর্কে,কোনো ছেলের চ্যানেল হয়ে থাকে সেটা,তাহলে কি আইডি ঘাটাঘাটি হয় এখানে,মানে ডিভোর্স হয়ে যায়?

৪)সামাজিক মাধ্যমে অনেক লেখা থাকে।ভিডিও থাকে।নিউজ থাকে,সেসবের নিচে সবাই কমেন্ট করে ছেলে,মেয়ে সবাই।ছেলেদের কমেন্ট পড়লে কি ডিভোর্স হবে?

৫) যদি শর্তসাপেক্ষে তালাক হয়ে যায় কারও,এরপর বিয়ে পুনরায় করলে,আবার ঐরুপ কোনো কাজ করে ফেললে,আবার বিয়ে করা যায়? নাকি একবারই সুযোগ রয়েছে। শর্তের সময় তালাকের সংখ্যা না উল্লেখ করলে।

৬) যদি কেউ কোনো ফাইল পাঠায় আমাকে,সেটায় কি আছে জানতে ক্লিক করে দেখি ফেসবুকে কোনো ছেলের আইডির দিকে যাচ্ছে, সাথে সাথে কেটে দেই, তবে ডিভোর্স হবে? বা অনিচ্ছাকৃতভাবে হাতে টাচ লেগে ফোনের কোথাও,কোনো ছেলের আইডিতে চলে যায়,ডিভোর্স হবে?

৭)কোনো মেয়ের নাম লিখা আইডিতে যদি যাই,কিন্তু সেটা কোনো ছেলের খোলা আইডি হয়,যেটা আমি জানি না,অনেক সময় মেয়ের নাম দিয়ে ছেলে আইডি চালায়,তাহলে কি ডিভোর্স হবে?

শাইখ,আমার ইচ্ছে সামাজিক মাধ্যম ব্যবহার বন্ধ করা। কিছু জায়গায় আটকে আছি,সামনে হয়তো পারব।

দুয়া চাই আমার জন্য,আপনার কাছে। আপনার জন্যও অনেক অনেক দুয়া রইল,শাইখ,আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা উত্তম প্রতিদান দিন।।।

1 Answer

0 votes
by (712,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) যেহেতু ঘটনাটা ফেসবুকে আইডি ঘাটা নিয়ে ঘটেছে,তাই অন্য কিছুর বেলায় তথা ইউটিউব চ্যানেলের বিবরণ পড়লে,সেখানে কোনো ছেলের তথ্য পড়ে নিলে কোনো সমস্যা হবে না।

(২) যেহেতু জাওয উনার কথার ব্যখ্যা দিয়েছেন যে, ফেসবুক ছাড়া অন্য কিছুতে সমস্যা নেই,তাহলে তো আর সমস্যা হবেই না।

(৩) ইউটিউবে কোনো ছেলের চ্যানেল হয়ে থাকে সেটা  ঘাটাঘাটি হয়ে গেলে ডিভোর্স হবে না।

(৪)সামাজিক মাধ্যমে অনেক লেখা থাকে।ভিডিও থাকে।নিউজ থাকে,সেসবের নিচে সবাই কমেন্ট করে ছেলে,মেয়ে সবাই।ছেলেদের কমেন্ট পড়লেও ডিভোর্স হবে না।

(৫) যদি শর্তসাপেক্ষে তালাক হয়ে যায় কারও,এরপর পুনরায় বিয়ে করলে,এবং সেই শর্ত পাওয়া গেলে আর তালাক হবে না।

(৬) যদি কেউ কাউকে কোনো ফাইল পাঠায় ,সেটায় কি আছে জানতে ক্লিক করলে যদি ফেসবুকে কোনো ছেলের আইডির দিকে যায়, এবং সাথে সাথে ব্যাক করা হয়,তাহলে ডিভোর্স হবে না।

(৭)কোনো মেয়ের নাম লিখা আইডিতে যদি আপনি যান,কিন্তু সেটা কোনো ছেলের খোলা আইডি হয়,যেটা আপনি জানেন না, তাহলে ডিভোর্স হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,920 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...