আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
53 views
in সালাত(Prayer) by (9 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।

১। আমি যখন অসুস্থ হতাম, তখন বিতরের সালাত ১ রাকাত আদায় করতাম.....তারপর, কখনো বিতরের সালাতে দো'আয়ে কুনুত পড়ার সময় : মোনাজাতের মতো হাত তুলে পড়তাম আবার কখনো নিয়ত খুলে আবার নিয়ত বেধেঁও আদায় করা হয়েছে। এগুলো দীর্ঘদিন ধরে করা হচ্ছে।

এবং রিসেন্টলি আমি জানতে পারছি, হানাফি ফিক্বহে ১ রাকাত বিতরের সালাত নেই এবং মোনাজতের মতো হাত তুলে দো'আয়ে কুনুত পড়াটাও নেই।

★যেহেতু আমি হানাফি ফিক্বহ মেনে চলি, তো আমি যে এতোদিন এভাবে বিতরের সালাত আদায় করলাম এসব কি আদায় হয়েছে নাকি পুনরায় এসবের কাফফারা আদায় করা লাগবে  ?

২। রুমের আলমিরাতে একটি বিশাল আয়না লাগানো, এখন এই আয়নার সামনে কি সালাত আদায় করা যাবে ?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে পুনরায় এসব বিতর এর কাজা আদায় আবশ্যক। 

(০২)
নামাজে থাকাকালীন সময়ে যদি আয়নার দিকে চোখ একদম না ফিরানো হয়, বরং নিচের দিকে তাকিয়ে নামাজ আদায় করা হয়; অথবা হঠাৎ চোখ পড়লে সঙ্গে সঙ্গে ফিরিয়ে নেওয়া হয়, তাহলে নামাজে কোনো সমস্যা হবে না। কিন্তু যদি আয়নার দিকে বারবার তাকানো হয়, কিংবা যদি তাকানোর মাধ্যমে কোনোভাবে নামাজের খুশুখুজু (একাগ্রতা ও আল্লাহভীরুতা) নষ্ট হয়ে যায়— তাহলে নামাজ মাকরূহে তানযিহি হবে। কেননা নামাজে খুশু খুজু ধরে রাখা মুস্তাহাব।

(মাকরুহে তানযিহি  অর্থাৎ শরিয়তের দৃষ্টিকোণ থেকে অপছন্দনীয় বিষয় এটি। তবে এতে নামাজ ফাসিদ হবে না।)

আয়েশা রা. থেকে বর্ণিত, তিনি বলেন,

إنَّ رَسُولَ اللهِ صلى الله عليه و سلم كانَ إِذَا صَلَّى، طَأْطَأَ رَأْسَهُ وَرَمَى بِبَصَرِهِ نَحْوَ الأَرْضِ

“রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন সালাতে দাঁড়াতেন, তখন মাথাটা নিচু করে ঝুঁকিয়ে রাখতেন এবং দৃষ্টি নিক্ষেপ করতেন জমিনের দিকে”।
[মুসতাদরাক হাকেম, হাদিস নং ১/৪৭৯। ]

অপর এক হাদিসে বর্ণিত,

دَخَلَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ الْكَعْبَةَ مَا خَلَفَ بَصَرُهُ مَوْضِعَ سُجُودِهِ حَتَّى خَرَجَ مِنْهَا

“রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন কা‘বা ঘরে প্রবেশ করেন, বের না হওয়া পর্যন্ত তার দৃষ্টি সেজদার স্থান হতে অন্য দিকে ফেরান নি”।
[এ ইমাম হাকেম মুস্তাদরাকে বর্ণনা করেন]

وَكَذَا صَرَّحَ فِي الْأَشْبَاهِ أَنَّ الْخُشُوعَ فِي الصَّلَاةِ مُسْتَحَبٌّ. وَالظَّاهِرُ مِنْ هَذَا أَنَّ الْكَرَاهَةَ هُنَا تَنْزِيهِيَّةٌ فَافْهَمْ (رد المحتار، كتاب الصلاة، باب ما يفسد الصلاة وما يكره فيها-1/654،
সারমর্ম 
নিঃসন্দেহে নামাজের মধ্যে খুশু খুজু মুস্তাহাব,তাই এক্ষেত্রে মাকরুহে তানযিহি হবে।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে সেই এই আয়নার সামনে সালাত আদায় করা যাবে।

তবে আয়নার দিকে চোখ একদম ফিরানো যাবেনা, বরং নিচের দিকে তাকিয়ে সালাত আদায় করতে হবে। হঠাৎ আয়নার দিকে চোখ পড়লে সঙ্গে সঙ্গে ফিরিয়ে নিতে হবে, তাহলে সালাত আদায়ে কোনো সমস্যা হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 2,736 views
...