আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
63 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ উস্তায মাক্কী ও মাদানী সূরার বৈশিষ্ট্য বিস্তারিত জানানোর অনুরোধ।এ বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা জানতে কোন বই আছে কিনা জানাবেন ইনশাআল্লাহ।


২)দৃষ্টির হেফাজত ভয়ংকর এর জন্য নূর নষ্ট হয়ে যায়।তাওবা করার পর ও বারবার এ ভুল /গুনাহ হতে থাকলে করনীয় কি?নজরের হেফাজত অনলাইন অফলাইন কষ্টকর হচ্ছে। এজন্য অনেক মাস কন্ট্রোল এ থাকার পরও গুনাহ হয়ে যাচ্ছে। এ অবস্থায় মারা গেলে ভয়ংকর অবস্থা হবে।সব বিষয় সম্পর্কে অবগত কিন্তু নির্দিষ্ট সময় পর কন্ট্রোল করতে পারছি না।কোন দুআ আছে কি?কি করলে এ গুনাহ ছাড়া যাবে?

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মাক্কী সূরার বৈশিষ্ট্য (হিজরাতের পূর্বে অবতীর্ণ)
(ক) প্রথম দিকের সূরার বৈশিষ্ট্যঃ
১. রাসূলকে দেয়া বিরাট দায়িত্ব পালনের উপযোগী উপদেশ।
২. জীবন ও জগত সম্পর্কে প্রচলিত ভ্রান্ত ধারণার অপনোদন ও সঠিক বিশ্বাস সৃষ্টির চেষ্টা, ইসলামের বুনিয়াদী শিক্ষাকে বিভিন্ন ভাবে পেশ করা —তাওহীদ, রিসালাত ও আখিরাতের বেশি চর্চা।
৩. মানুষের ঘুমন্ত বিবেক ও নৈতিকতাবোধ জাগ্রত করে চিন্তাশক্তিকে সত্য গ্রহণে উদ্বুদ্ধ করা।
৪. প্রাথমিক সূরাগুলোর ভাষা স্বচ্ছ, ঝর্ণাধারার মত ঝরঝরে, ছোট ছোট ছন্দময় আয়াত; অত্যন্ত আকর্ষণীয় ও হৃদয়গ্রাহী, সহজে মুখস্ত হবার যোগ্য, অতি উন্নত সাহিত্য।
(খ) মাক্কী সূরা ব্যক্তি গঠনের হেদায়াতপূর্ণ —তাতে সমাজ ও রাষ্ট্র গঠনের আইন বিধান নেই। শুধু শেষ দিকে সমাজ গঠনের ইংগিতমূলক কথা ‘ম্যানিফেস্টো’ আকারে আছে। অতীতে বিভিন্ন জাতির নিকট নবীর আগমন —নবীর প্রতি জনগণের আচরণের ভিত্তিতে তাদের উথান পতনের বর্ণনা (ইতিহাস জানার জন্য নয় ইতিহাস থেকে শিক্ষা গ্রহণের জন্য) ।
(গ) কাফির ও মুশরিকদের বিরোধিতার বিভিন্ন অবস্থায় ধৈর্যের উপদেশ বিরোধিতার জবাব ও মোকাবেলা করার পন্থা।(গুগল থেকে সংগ্রহকৃত,তবে লিখাটি সঠিক)

১০. মাদানী সূরার বৈশিষ্ট্য
হিজরাতের পর অবতীর্ণ সূরা — মক্কায় নাযিল হলেও মাদানী হিসাবে গণ্য
১. দীর্ঘ সূরা (অধিকাংশ),
২. সমাজ গঠনের বিধান,
(ক) ফৌজদারী আইন, উত্তরাধিকার বিধান, বিয়ে -তালাক, যাকাত ও ওশর ইত্যাদির নিয়ম কানুন।
(খ) দল, রাষ্ট্র, সভ্যতা ও সামাজিকতার ভিত্তি,
(গ) মুনাফিক, কাফির, যিম্মি, আহলে কিতাব, যুদ্ধমান শত্রু ও সন্ধি সূত্রে আবদ্ধ জাতির প্রতি আচরণ।
(ঘ) জয় -পরাজয়, বিপদ- শান্তি, নিরাপত্তা ভীতি ইত্যাদি অবস্থায় মুসলমানদের কর্তব্য।

মক্কী ও মদনী সূরার বৈশিষ্ট্য সম্পর্কে জানতে মুফতি তাকী উসমানি দাঃবা কর্তৃক লিখিত ''আল-কুরআনে জ্ঞান বিজ্ঞান বইখানা সংগ্রহে রাখতে পারেন। আরো বিস্তারিত জানতে আল্লামা সুয়ূতি রাহ কর্তৃক লিখিত "আল-ইতক্বান ফি উলূমুল কুরআন" বইখানা সংগ্রহে রাখতে পারেন।

(২) নজরের হেফজতের জন্য আপনার করণীয় হল, আপনি অবিবাহিত হলে অতিদ্রুত বিয়ে করে নিবেন। আর ফ্রিমিক্সিং পরিবেশকে সম্পূর্ণরূপে পরিত্যাগ করবেন। একজন নেককার ব্যক্তির সংস্পর্শে নিজেকে সর্বদা নিয়োজিত রাখবেন। এটাই আত্মসুদ্ধি, আর এর অপর নাম তাসাউফ। তাসাউফ সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1037


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...