আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (42 points)
আসসালামু আলাইকুম।একটু দ্রুত উত্তর পেলে ভাল হয়..আমার এক আত্মীয় ফ্যামিলি প্ল্যানিং এর ডাক্তার পোস্টে চাকুরি করেন।তার পোস্ট টি উপজেলা ফ্যামিলি প্ল্যানিং অফিস এর প্রধান নির্বাহী র। তার মূলত প্রশাসনিক কাজ, সবধরনের বাজেট আসে,অধিনস্ত দের বেতন দেওয়া হয়।এছাড়া তিনি ইমপ্ল্যান্ট নামক কন্ট্রাসেপ্টিভ মেথড এর বসানোর কাজ করেন,মাঝে মাঝে মাঠ পর্যায়ে ভিজিটে যান।এছাড়া আর কোন কাজে করেন কিনা আমার জানা নেই।এখন তার জব কি হালাল??

তার বাসায় কি দাওয়াত গ্রহণ করা যাবে?তার এই জবের বাইরেও আয়ের উৎস আছে কিন্তু সেটা ওই জবের ইনকামের তুলনায় অনেক স্ব্ল্প।তার পরিবারে আরেকজন সদস্য ও ইনকাম করেন এবং পরিবারে খরচ করেন।এখন তাদের বাসায় খাওয়া যাবে কি

1 Answer

0 votes
by (713,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যে সকল ক্ষেত্রে জন্মনিয়ন্ত্রণ বৈধ, সে সকল ক্ষেত্রে উনার জন্য চিকিৎসা প্রদান জায়েয ও বৈধ।আর যে সকল ক্ষেত্রে জন্মনিয়ন্ত্রণের অনুমোদন শরীয়তে  নাই,সেসকল ক্ষেত্রে উনার জন্য চিকিৎসা প্রদান জায়েয হবে না।এমন নাজায়েয কাজে সহযোগিতা করার দরুণ আপনার উনার অবশ্যই গোনাহ হবে।যেহেতু তিনি প্রতিষ্টানে চাকুরী করেন,যেখানে হালাল হারামের কোনো তোয়াক্কা করা হবে না,তাই উনার জন্য এমন চাকুরী গ্রহণ না করাই শ্রেয়। 

পরিবার পরিকল্পনা বিভাগে যেহেতু হারাম কাজের  সাথে সাথে হালাল কাজও রয়েছে।তাই উনার ইনকামকে স্পষ্ট হারাম বলা যাবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/29660

তাকওয়ার দাবী হল, এমন আত্মীয়র খাবারকে গ্রহণ না করা।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1900


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...