আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (6 points)
edited by
আসসালামু আলাইকুম রহমাতুল্লাহি ওয়াবারকাতুহ উস্তাদ।

আমি একজন জেনারেল লাইন থেকে দ্বীনের পথে ফেরা মেয়ে। দ্বীনের বুঝ আসার পর থেকে যতটুকু সম্ভব আল্লাহর বিধিনিষেধ মেনে চলার চেষ্টায় থাকি আলহামদুলিল্লাহ। তবে আমার সবচেয়ে বেশি খারাপ যেটা লাগে সেটা হচ্ছে আমার বাবা একজন ব্যাংকার। বাবার চাকরির শুরু থেকে এই পর্যন্ত প্রায় ২৮ বছর উনি ব্যাংকে জব করছেন। বাবাকে বিভিন্ন ভাবে নসিহা করেছিলাম, তবে বাবা এত বছর পর এসে অন্য কোথাও আর জব খুজে সুবিধা করতে পারেননি। আমার বাবাই পরিবারের একমাত্র উপার্জনকারী। আমার ভাই এখনো ছোট, পড়াশোনা করছে। আমার দাদুকেও বাবা দেখাশোনা করেন। এই অবস্থায় জব ছেড়ে দিলে সবার উপর ব্যাপারটা পরবে। আমাদের একটা ফ্ল্যাট আছে, আর কিছু দাদার উত্তরাধিকার সূত্রে পাওয়া জায়গা জমি আছে। এমত অবস্থায় ইসলামি শরীয়াহ অনুযায়ী আমার জন্য কতটুকু নেওয়া জায়েজ হবে?

১. আমার এখনো বিয়ে হয়নি, আমার অভিভাবক বলতে এখন বাবাই। আমার ভরনপোষণ সহ যাবতীয় যা খরচ সব বাবাই বহন করেন, আমার জন্য এগুলো কি জায়েজ হচ্ছে? না হলে আমার করনীয় কি?

২. পরবর্তীতে সম্পত্তির যে ভাগ বাটোয়ারা হবে, সেখান থেকে আমার ভাগ নেওয়াটা কি আমার জন্য জায়েজ হবে? উল্লেখ্য,  আমাদের ফ্ল্যাটটা বাবার ইনকামের টাকা দিয়েই করা, এটার ভাগ নেওয়া কি জায়েজ হবে?


৩. বাবার ইনকামের টাকায় করা ফ্ল্যাটটা ভাড়া দেওয়া, সেই ভাড়ার টাকাটাও কি হারাম? নাকি সেটা হালাল হবে?


৪. দাদার কাছ থেকে উত্তরাধিকার সূত্রে পাওয়া জায়গা জমির যদি ভাগ হয়, সেখান থেকে কি আমার ভাগ রাখতে পারবো? আমার দাদার ইনকাম হালাল ছিল শুরু থেকে শেষ পর্যন্ত।

৫. আমার বিয়ের পর আমার অভিভাবক হবেন আমার স্বামী। তখন কি আমার জন্য বাবার বাড়িতে আসা যাওয়া, খাওয়া দাওয়া জায়েজ হবে? বা কোন উপহার দিলে নেওয়া ঠিক হবে?

৬. আমার বাবার জন্য যদি আমি সারা জীবন আল্লাহর কাছে মাফ চেয়ে যাই, আল্লাহ কি আমার বাবাকে আমার উসিলায় মাফ করে দিবেন? এরকম কি কোন হাদিস/রেফারেন্স আছে? সন্তানের দুয়ায় বাবা মার গুনাহ মাফ হওয়ার। থাকলে প্লিজ জানাবেন।

আমাকে বিস্তারিত ফতোয়া দিয়ে সাহায্য করবেন উস্তাদ। জাঝাকাল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (676,960 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

আবূ হুরায়রাহ (রাযিঃ) থেকে বর্ণিত।

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: " أَيُّهَا النَّاسُ، إِنَّ اللهَ طَيِّبٌ لَا يَقْبَلُ إِلَّا طَيِّبًا، وَإِنَّ اللهَ أَمَرَ الْمُؤْمِنِينَ بِمَا أَمَرَ بِهِ الْمُرْسَلِينَ، فَقَالَ: {يَا أَيُّهَا الرُّسُلُ كُلُوا مِنَ الطَّيِّبَاتِ وَاعْمَلُوا صَالِحًا، إِنِّي بِمَا تَعْمَلُونَ عَلِيمٌ} [المؤمنون: ٥١] وَقَالَ: {يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا كُلُوا مِنْ طَيِّبَاتِ مَا رَزَقْنَاكُمْ} [البقرة: ١٧٢] ثُمَّ ذَكَرَ الرَّجُلَ يُطِيلُ السَّفَرَ أَشْعَثَ أَغْبَرَ، يَمُدُّ يَدَيْهِ إِلَى السَّمَاءِ، يَا رَبِّ، يَا رَبِّ، وَمَطْعَمُهُ حَرَامٌ، وَمَشْرَبُهُ حَرَامٌ، وَمَلْبَسُهُ حَرَامٌ، وَغُذِيَ بِالْحَرَامِ، فَأَنَّى يُسْتَجَابُ لِذَلِكَ؟ "

 তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ “আল্লাহ তা'আলা পবিত্র, তিনি পবিত্র ও হালাল বস্তু ছাড়া গ্রহণ করেন না। আর আল্লাহ তা'আলা তার প্রেরিত রসূলদের যে হুকুম দিয়েছেন মুমিনদেরকেও সে হুকুম দিয়েছেন। তিনি বলেছেন, “হে রসূলগণ! তোমরা পবিত্র ও হালাল জিনিস আহার কর এবং ভাল কাজ কর। আমি তোমাদের কৃতকর্ম সম্বন্ধে জ্ঞাত।" (সূরা আল মু'মিনূন ২৩ঃ ৫১)তিনি (আল্লাহ) আরো বলেছেন, “তোমরা যারা ঈমান এনেছো শোনা আমি তোমাদের যে সব পবিত্র জিনিস রিযক হিসেবে দিয়েছি তা খাও”— (সূরা আল বাকারাহ ২ঃ ১৭২)। অতঃপর তিনি এক ব্যক্তির কথা উল্লেখ করলেন, যে দূর-দূরান্ত পর্যন্ত দীর্ঘ সফর করে। ফলে সে ধুলি ধূসরিত রুক্ষ কেশধারী হয়ে পড়ে। অতঃপর সে আকাশের দিকে হাত তুলে বলে, “হে আমার প্রতিপালক! অথচ তার খাদ্য হারাম, পানীয় হারাম, পরিধেয় বস্ত্র হারাম এবং আহার্যও হারাম। কাজেই এমন ব্যক্তির দু'আ তিনি কী করে কবুল করতে পারেন?”(সহীহ মুসলিম-১০১৫)

★সু-প্রশ্নকারী প্রিয় দ্বীনী বোন!
শরীয়ত উপার্জন সক্ষম বালেগ পুরুষ এর উপর আরো অনেকের লালন পালনের দায়িত্ব দিয়েছে।যেমন, উপার্জন অক্ষম মাতা-পিতা, নাবালিগ ছেলে,মেয়ে,স্ত্রী সহ অনেকের ভরণপোষণের দায়িত্ব রয়েছে একজন পুরুষের উপর।
এখন অভিবাবকের সম্পদ হারাম হলে, সেই সম্পদ থেকে খরছ না করে নিজ মাল থেকে খরছ করাই উচিৎ,যদি নিজের সম্পদ থাকে।তবে বালেগ ছেলের উপর ওয়াজিব যে,তার সম্পদ না থাকলেও সে হালাল তরিক্বায় তার জীবিকা নির্বাহ করার চেষ্টা করবে।হ্যা উপার্জন অক্ষম ব্যক্তির জন্য অভিবাবকের  হারাম মাল থেকে তাওবাহ-ইস্তেগফারেরর সাথে প্রয়োজন পর্যন্ত খোরাকি গ্রহণ করা বৈধ রয়েছে।কেননা এই উপার্জন অক্ষম ব্যক্তিগণকে ভরণপোষণ করা তার একান্ত দায়িত্ব ছিলো।সুতরাং গোনাহ ঐ অভিবাবকের ই হবে।(বিস্তারিত জানতে দেখুন-ফাতাওয়ায়ে উসমানী-৩/১২৭)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
প্রশ্নে উল্লেখিত আপনার জন্য এগুলো নেয়া জায়েজ হচ্ছে।

তবে এক্ষেত্রে প্রয়োজন অতিরিক্ত খরচ নিবেননা। যতটুকু প্রয়োজন, ঠিক ততটুকুই নিবেন,বেশি নিবেননা।
আপনার দোয়া ইবাদত কবুল হবে,ইনশাআল্লাহ।    

আপনি চাইলে শরীয়তের সমস্ত শর্ত মেনে নিজে হালাল কোনো উপার্জন করতে পারেন।
মেয়েদের বা ছোটদের প্রাইভেট পড়াতে পারেন।
তবে শরীয়তের সমস্ত শর্ত মেনে উপার্জন করতে না পারলে সেটির অনুমতি নেই।
,
আরো জানুনঃ

(০২)
হারাম ইনকাম দিয়ে করা ফ্ল্যাট ও অন্যান্য জায়গা জমির মালিক হওয়া যাবেনা।
ওয়ারিশ হওয়া যাবেনা।
সবই ছওয়াবের নিয়ত ছাড়া দান করে দিতে হবে।

হালাল টাকায় ক্রয়কৃত জায়গা জমি ওয়ারিশ হিসেবে নেয়া যাবে। 

(০৩)
সেটাও হারাম।

(০৪)
হ্যাঁ, সেখান থেকে আপনার ভাগ রাখতে পারবেন।

(০৫)
আসা যাওয়া জায়েজ হবে।
তবে খাওয়া দাওয়া ও গিফট নেয়া জায়েজ হবেনা। আত্মীয়তা রক্ষার্থে নিলে সমপরিমাণ টাকা ছওয়াবের নিয়ত ছাড়া গরিব মিসকিনকে দান করে দিতে হবে। 

(০৬)
আল্লাহর কাছে ক্ষমার জন্য সুদ যতটুকু খেয়েছে, হারাম যতটুকু ইনকাম করেছে,সমপরিমাণ টাকা ছওয়াবের নিয়ত ছাড়া গরিব মিসকিনকে দান করে দিতে হবে। 

আল্লাহর কাছে শুধু মাফ চাওয়া যথেষ্ট হবেনা।

তারপরেও আপনি আল্লাহর কাছে মাফ চাইতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...