আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
58 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (25 points)
আসসালামু আলাইকুম উস্তায,
আমরা পৃথিবীর বেশিরভাগ মানুষই আসিম ক্বিরাতের হাফস রিওয়ায়েতে কুরআন তিলাওয়াত করে থাকি। তবে কুরআনের ছাত্ররা অন্যান্য প্রসিদ্ধ ক্বিরাত ও তার রিওয়ায়েত নিয়েও পড়াশোনা করে থাকে। দুইটি রিওয়ায়েতের মাঝে নির্দিষ্ট কিছু শব্দে ইখতিলাফ থাকে, যেমন হাফস অনুযায়ী "আদর-কা" শু'বাহ অনুযায়ী "আদরে-কা" পড়তে হয়। একসাথে একাধিক রিওয়ায়েতে তিলাওয়াতের নিয়ম হচ্ছে পুরো কুরআনের সব আয়াত রিপিট করার দরকার হয় না, শুধুমাত্র ইখতিলাফি শব্দ বা আয়াতাংশ রিপিট করলেই হয়।

আমার প্রশ্ন হচ্ছে একাধিক রিওয়ায়েতে কুরআন তিলাওয়াত করলে বা খতম দিলে কি একাধিকবার তিলাওয়াত বা খতম দেওয়ারই সাওয়াব পাব? যেমন একসাথে ২টি রিওয়ায়েত পড়লে কি দুইবার খতমের সাওয়াব হবে?
ভিন্ন রিওয়ায়েতের মতো একই প্রশ্ন ভিন্ন ভিন্ন প্রসিদ্ধ ও গ্রহণযোগ্য ত্বরিকের ক্ষেত্রেও।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
প্রথম কথা হল, কুরআনকে হাফসের রিওয়ায়াত ব্যতিত অন্যান্য রেওয়াতে তিলাওয়াত করা কি জায়েয? সেই প্রশ্নের জবাবে বলা যাবে যে, হ্যা, জায়েয। তবে জনসাধারণের সামনে প্রসিদ্ধ রিওয়ায়াত দ্বারাই তিলাওয়াত করা উচিৎ ও সর্বোত্তম। নতুবা ফিতনা সম্প্রসারিত হওয়ার সমূহ সম্ভাবনা থাকবে। যে কোনো রেওয়াত দ্বারা নামায পড়লে, সেই নামায আদায় হবে।
وقراء ة القرآن بالقراء ة السبع والروایات کلہا جائزة، ولکنی أری ا لصواب أن لا یقرأ بالقراء ة العجیبة بالأمالات وبالروایات الغریبة -- ولا ینبغی للأئمة أن یعملوا العوام إلی ما فیہ نقصان دینہم ودنیاہم وحرمان ثوابہم فی عقابہم (الفتاوی التاتارخانیة: ۷۲/۲، رقم: ۱۷۸۳، زکریا) وکذا فی الدر المختار مع رد المحتار: /۲ ۲۶۲، زکریا، امداد الفتاوی: /۱ ۲۹۵- ۲۹۷، زکریا، احسن الفتاوی: ۸۱/۳،زکریا) ۔

দারুল ইফতা,দারুল উলূম দেওবন্দ কর্তৃক প্রকাশিত একটি ফাতাওয়া এক্ষেত্রে লক্ষণীয়-
Fatwa:36-39/sd=2/1439

عَنْ أَيُّوبَ بْنِ مُوسَى، قَالَ سَمِعْتُ مُحَمَّدَ بْنَ كَعْبٍ الْقُرَظِيَّ، قَالَ سَمِعْتُ عَبْدَ اللَّهِ بْنَ مَسْعُودٍ، يَقُولُ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " مَنْ قَرَأَ حَرْفًا مِنْ كِتَابِ اللَّهِ فَلَهُ بِهِ حَسَنَةٌ وَالْحَسَنَةُ بِعَشْرِ أَمْثَالِهَا لاَ أَقُولُ الم حَرْفٌ وَلَكِنْ أَلِفٌ حَرْفٌ وَلاَمٌ حَرْفٌ وَمِيمٌ حَرْفٌ "
আবদুল্লাহ্ ইবন মাসঊদ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। তিনি বলেনঃ রাসুলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি কুরআনের একটি হরফ পাঠ করবে তার নেকী হবে। আর নেকী হয় দশ গুণ হিসাবে। আমি বলি না যে, আলিফ-লাম-মীম মিলে একটি হরফ; বরং আলিফ একটি হরফ, লাম একটি হরফ, এবং মীম আরেকটি হরফ।(সুনানু তিরমিযি-২৯১০)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' কুরআনে কারীমের প্রতিটি অক্ষরে তিলাওয়াতের সাথে সওয়াবকে সম্পৃক্ত করেছেন। তাই যতবারই তিলাওয়াত করা হবে, ততবারই সওয়াব পাওয়া যাবে। কোনো একটি আয়াতকে যদি একাধিকবার একাধিক রিওয়ায়াতে তিলাওয়াত করা হয়, তাহলে একাধিকবার সওয়াব পাওয়া যাবে। সুতরাং একাধিকবার কুরআন খতম হিসেবেও বিবেচিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...