আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
30 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (13 points)
আসসালামু আলাইকুম

১. এক বোনের সাত বড়ি থেকে কম গোল্ড আছে সাথে ১ লাখ টাকা আছে। টাকাটা আবার আরেকজনকে ধার দিয়েছে। উনার কি যাকাত আসবে? যাকাত আসলে কত দিতে হবে জানালে অনেক উপকৃত হতাম।

২. প্রতি ওয়াক্তে নামাযের সময়ই আমার মনে হয় যে ওজু ভেঙ্গে গেছে, কখনো পেশাব এর রাস্তা দিয়ে বায়ু বের হয়, ইক্টু বেশি সময় নিয়ে নামায পড়লেই মনে হয় সাদাস্রাব বের হয়েছে ওজু ভেঙ্গে গেছে, চেক করলে কখনো সাদাস্রাব পাই কখনো বা শুকনোই থাকে। এক্ষেত্রে কিভাবে কি করবো? ওই অবস্থাতে নামায পড়েও শান্তি পাচ্ছিনা, যদি সত্যি ওজু না থাকে আবার বার বার ওজু করাও কষ্টকর। প্রত্যেক ওয়াক্তেই এটা হচ্ছে।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সোনা, রূপা,টাকা,এবং ব্যবসায়িক মালে যাকাত আসে, যদি তা নেসাব পরিমাণ হয়।
স্বর্ণের নেসাবঃ৭.৫ ভড়ি।
রূপার নেসাবঃ৫২.৫ ভড়ি।
এখানে একটি বিষয় লক্ষণীয় যে, কারো কাছে শুধুমাত্র স্বর্ণ বা শুধুমাত্র রূপা থাকলে সেটার নেসাব পূর্ণ হলেই যাকাত আসবে, অন্যথায় যাকাত আসবে না। তবে হ্যাঁ, যদি কারো নিকট স্বর্ণ এবং রূপা অথবা টাকা এভাবে থাকে যে, কোনোটিরই নেসাব পূর্ণ হয়নি, তাহলে এক্ষেত্রে রূপার নেসাবকেই মানদন্ড ধরে নেয়া হবে। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/121

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ঐ বোনের উপর যাকাত ফরয হবে। সম্পূর্ণ স্বরণের বিক্রয়মূল্যর ২.৫% যাকাত দিবেন। এবং টাকা উসূল হওয়ার পর অতীতের সকল বৎসরের যাকাত আদায় করবেন।

(২) প্রশ্নে বর্নিত অবস্থাটা শয়তানের ওয়াসওয়াসামাত্র।সেদিকে ভ্রুক্ষেপ করা যাবে না। বরং এইসব ওয়াসওয়াসাকে পরিত্যাগ করে বরং ইবাদতে মনযোগী হতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 140 views
...