ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
জায়গা সংকির্ণতার দরুণ একাধিক কুরআন মাজিদকে একটির উপর অন্যটি রাখলে আদবের খিলাফ হবে না বা কোনো গুনাহ হবে না। হেলান দিয়ে বসে হাতে কুরআন নিয়ে তিলাওয়াত করা বা হেলান ছাড়া ঢুলে ঢুলে তিলাওয়াত করাও আদবের খিলাফ না। তবে কোথা অসম্মান জনক মনে হলে পরিহার করতে হবে।
(২)
البول المنتضح قدر رؤس الإبر معفو للضرورة وإن امتلأ الثوب كذا فى التبيين الخ، هذا إذا كان الانتضاح على الثياب والأبدان، أما إذا انتضح فى الماء فإنه ينجسه ولا يعفى عنه (الفتاوى الهندية-1/46)
সূইয়ের আগা পরিমাণ প্রস্রাব জরুরতের দরুণ মাফ যদি এদ্বারা কাপড় ভড়ে যাকনা কেন? এই বিধান তখন যখন প্রস্রাব কাপড়ে বা শরীরে লাগবে।তবে যদি ঐ পরিমাণ প্রস্রাব পানিতে পড়ে,তাহলে পানি নাপাক হয়ে যাবে।এটাকে ক্ষমাযোগ্য মনে করা হবে না।
ولو عرض له الشيطان كثيرا لا يلتفت إلى ذلك كما فى الصلاة، وينضح فرجه بماء حتى لو راى بللا حمله على بلة الماء، هكذا فى الظهيرية (الفتاوى الهندية-1/491)
যদি কারো নিকট বেশী বেশী শয়তান উপস্থিত হয়, তাহলে সে ঐ দিকে লক্ষ করবে না,যেমন নামাযে।লজ্জাস্থানে পানি ছিটিয়ে দেওয়া হবে।যদি পরবর্তীতে কিছু দেখা যায়, তাহলে সেটাকে পানি মনে করে সন্দেহকে দূর করা সহজ হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
4271
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কোনো কাপড়ে নাজাসাতে গালিজা এক দিরহামের কম বা ছিটা টাইপ লাগলে সেই নাপাক হবে না। তবে সেই কাপড়কে কোনো মগ বা বালতিতে ধোঁয়া হলে, তখন সবটুকু পানিই নাপাক হয়ে যাবে। সেই পানির ছিটা লাগলে অন্যান্য কাপড়ও নাপাক হবে।
নাজাসাত সম্বলিত কাপড়কে ধৌত করার সময় পরিহিত কাপড়ে ছিটা লাগলে সেই কাপড়ও নাপাক হয়ে যাবে।