আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
267 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (23 points)
আসসালামু আলাইকুম

এতিমখানার পড়ালেখা খরচ দেয়া আর মসজিদ নির্মাণের প্রোজেক্টের জন্য টাকা দেওয়ার মধ্যে কোন খাতকে অগ্রাধিকার দিব ?

[ মসজিদ পাহাড়ি অঞ্চলে নির্মাণ হচ্ছে , যেখানে মুসলিম অনেক আছে কিন্তু মসজিদ নাই, কোন কোন সময় দেখা যায় পুরু থানায় ১টাও মসজিদ নাই ]

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

মসজিদ নির্মাণ ও উহার আবাদ প্রসঙ্গে পবিত্র কুরআনুল কারীমে মহান আল্লাহ্ তায়ালা বলেন,
إِنَّمَا يَعْمُرُ مَسَاجِدَ اللّهِ مَنْ آمَنَ بِاللّهِ وَالْيَوْمِ الآخِرِ وَأَقَامَ الصَّلاَةَ وَآتَى الزَّكَاةَ وَلَمْ يَخْشَ إِلاَّ اللّهَ فَعَسَى أُوْلَـئِكَ أَن يَكُونُواْ مِنَ الْمُهْتَدِينَ
'নিশ্চয় আল্লাহর (ঘর) মসজিদ সমূহকে আবাদ করে সে-ই, যে বিশ্বাস করে আল্লাহ্ ও পরকালে এবং নামাজ কায়েম করে ও যাকাত আদায় করে।' 
(সূরা তওবা, আয়াত-১৮)।

মসজিদ নির্মাণ ও উহার ফজিলত বিষয়ক হাদিস শরীফ এর দিকে লক্ষ্য করলে উহার গুরুত্ব আরো অনুধাবন করা সম্ভব।

হযরত ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত,
عن ابن عباس من بنى لله مسجدا قدر مفحص قطاة بنى الله له بيتا فى الجنة -أخرجه أحمد، صحيح
যে ব্যক্তি আল্লাহ সন্তুষ্টির নিমিত্তে পাখির ডিম পাড়ার স্থান পরিমান মসজিদ নির্মাণ করবে আল্লাহ তার জন্য জান্নাতে একটি ঘর নির্মাণ করবেন। (আহমাদ)

হযরত ওসমান রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহে ওয়াছাল্লাম বলেছেন,যে ব্যক্তি একমাত্র আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে একটি মসজিদ নির্মাণ করবে আল্লাহ্ তার জন্য বেহেশতে একটি ঘর নির্মাণ করবেন।(বুখারী ও মুসলিম শরীফ)

হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহে ওয়াছাল্লাম বলেছেন, স্থান সমূহের মধ্যে সর্বাপেক্ষা প্রিয় স্থান হলো আল্লাহর নিকট মসজিদ সমূহ এবং সর্বাপেক্ষা ঘৃণ্য স্থান হলো বাজারসমূহ। (মুসলিম শরীফ)

#হযরত আয়েশা (রা.) বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহে ওয়াছাল্লাম মহল্লায় মহল্লায় মসজিদ নির্মাণ করতে এবং মসজিদকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ও উহাতে সুগন্ধি লাগাতে নির্দেশ দিয়েছেন। 
(আবু দাউদ, তিরমিজি ও ইবনে মাজাহ)(এ হাদিসে মহল্লায় মহল্লায় বলতে যেখানে লোকের সমাগম রয়েছে ওইখানে উদ্দেশ্য)

এ সকল হাদিস ছাড়াও আরো বহু হাদিস শরীফে মসজিদ নির্মাণ ও উহার ফজিলত বিষয়ের আলোচনা রয়েছে। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এতিম খাওয়ানো অনেক সওয়াবের কাজ।কিন্তু যেহেতু পাহড়ী অঞ্চলে কোনো মসজিদই নেই,এবং লোকসংখ্যাও বেশী,তাই আপনি মসজিদ বানিয়ে দিবেন।এতিমখানা পরে দিবেন।বা ভিন্ন কেউ বানিয়ে দেবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...