আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
218 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (3 points)
আসসালামু আলাইকুম!
একজন বান্দা কে জান্নাতে যা যা আছে বলে জান্নতে যাওয়ার জন্য উৎসাহিত করা হয় তার যদি সেসব জিনিসের প্রতি আকর্ষণ না থেকে দুনিয়ায় প্রতি আকর্ষণ থাকে তাহলে তাকে কি দুনিয়ায় সে যা যা পায়নি তা দেয়া হবে? জান্নাতে যা দেয়া হবে বলা হয় তার যদি সেসব পেতে মন না চায়? তার যদি জান্নাতের সুখের চেয়ে দুনিয়ার সুখ বেশী ভাল লাগে যা সে পায়নি সেটার জন্য কি তাকে আবার দুনিয়ায় পাঠিয়ে তার যেসব ইচ্ছা পূরণ হয়নি সেসব দেয়া হবে? মূলত যেসব সুখের জন্য জান্নাতে যাওয়ার জন্য উৎসাহিত করা হয় কারো যদি সেসবে সুখ না থাকে তাহলে সে কেন জান্নাতে যেতে চাইবে? শুধুই কি তাহলে জাহান্নাম কে এড়ানোর জন? জান্নাত কি দুনিয়ার হারানো সময় ফিরিয়ে দিবে? প্লিজ আমার কথাগুলো নেগেটিভলি নিবেন না। আমি খুব কষ্টে আছি।

1 Answer

0 votes
by (712,600 points)

ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
জান্নাত সম্পর্কে আল্লাহ তা'আলা বলেন,
 اُولٰٓئِکَ جَزَآؤُهُمۡ مَّغۡفِرَۃٌ مِّنۡ رَّبِّهِمۡ وَ جَنّٰتٌ تَجۡرِیۡ مِنۡ تَحۡتِهَا الۡاَنۡهٰرُ خٰلِدِیۡنَ فِیۡهَا ؕ وَ نِعۡمَ اَجۡرُ الۡعٰمِلِیۡنَ ﴿۱۳۶﴾ؕ
এরাই তারা, যাদের প্রতিদান তাদের রবের পক্ষ থেকে মাগফিরাত ও জান্নাতসমূহ যার তলদেশে প্রবাহিত রয়েছে নহরসমূহ। সেখানে তারা স্থায়ী হবে। আর আমলকারীদের প্রতিদান কতই না উত্তম!

 فَاسۡتَجَابَ لَهُمۡ رَبُّهُمۡ اَنِّیۡ لَاۤ اُضِیۡعُ عَمَلَ عَامِلٍ مِّنۡکُمۡ مِّنۡ ذَکَرٍ اَوۡ اُنۡثٰی ۚ بَعۡضُکُمۡ مِّنۡۢ بَعۡضٍ ۚ فَالَّذِیۡنَ هَاجَرُوۡا وَ اُخۡرِجُوۡا مِنۡ دِیَارِهِمۡ وَ اُوۡذُوۡا فِیۡ سَبِیۡلِیۡ وَ قٰتَلُوۡا وَ قُتِلُوۡا لَاُکَفِّرَنَّ عَنۡهُمۡ سَیِّاٰتِهِمۡ وَ لَاُدۡخِلَنَّهُمۡ جَنّٰتٍ تَجۡرِیۡ مِنۡ تَحۡتِهَا الۡاَنۡهٰرُ ۚ ثَوَابًا مِّنۡ عِنۡدِ اللّٰهِ ؕ وَ اللّٰهُ عِنۡدَهٗ حُسۡنُ الثَّوَابِ ﴿۱۹۵﴾
অতঃপর তাদের রব তাদের ডাকে সাড়া দিলেন যে, ‘নিশ্চয় আমি তোমাদের কোন পুরুষ অথবা মহিলা আমলকারীর আমল নষ্ট করব না। তোমাদের একে অপরের অংশ। সুতরাং যারা হিজরত করেছে এবং যাদেরকে তাদের ঘর থেকে বের করে দেয়া হয়েছে এবং যাদেরকে আমার রাস্তায় কষ্ট দেয়া হয়েছে, আর যারা যুদ্ধ করেছে এবং নিহত হয়েছে, আমি অবশ্যই তাদের ত্রুটি-বিচ্যুতিসমূহ বিলুপ্ত করে দেব এবং তাদেরকে প্রবেশ করাবো জান্নাতসমূহে, যার তলদেশে প্রবাহিত হচ্ছে নহরসমূহ; আল্লাহর পক্ষ থেকে প্রতিদানস্বরূপ। আর আল্লাহর নিকট রয়েছে উত্তম প্রতিদান।

عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : ( يَقُولُ اللَّهُ تَعَالَى : أَعْدَدْتُ لِعِبَادِي الصَّالِحِينَ مَا لَا عَيْنٌ رَأَتْ وَلَا أُذُنٌ سَمِعَتْ وَلَا خَطَرَ عَلَى قَلْبِ بَشَرٍ ذُخْرًا بَلْهَ مَا أُطْلِعْتُمْ عَلَيْهِ ) ، ثُمَّ قَرَأَ ( فَلَا تَعْلَمُ نَفْسٌ مَا أُخْفِيَ لَهُمْ مِنْ قُرَّةِ أَعْيُنٍ جَزَاءً بِمَا كَانُوا يَعْمَلُونَ )رواه البخاري ( 3072 ) ومسلم ( 2824 )


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
"জান্নাতের প্রতি আকর্ষণ নেই,এবং দুনিয়া আকর্ষণ থাকে"

এটা হয়তো এজন্য যে, দুনিয়া বর্তমান, হাতের নাগালে আর জান্নাত দূর ভবিষ্যৎ, নাগালের বাইরে।এ কারণে যদি কারো দুনিয়ার প্রতি আকর্ষণ বেশী থাকে,তাহলে এটা ঈমানের দুর্বলতা।কেননা দুনিয়াকে যতটুক নিকটবর্তী ভাবা হবে,আখেরাতকে ততটুকুই নিকটবর্তী ভাবতে হবে।
আর যদি কেউ বলে দুনিয়ার প্রতি আকর্ষণ রয়েছে,তবে আখেরাতের নি'আমতের প্রতি কোনোই আকর্ষণ নেই,তাহলে এমন কথা মানা যাবে না।কেননা হয়তো উনি মিথ্যা বলছেন বা উনি মানষিকভাবে অসুস্থ। কেননা জান্নাতের নি'আমত সমূহের কিছু নমুনা মাত্র এই দুনিয়া।এই দুনিয়াকে নকল ভার্সনও বলতে পারেন।সুতরাং দুনিয়ার আকর্ষণ থাকলে জান্নাতের আকর্ষণ অবশ্যই থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...