আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
622 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
একজন ইঞ্জিনিয়ার হওয়ার কারনে  সবসময়-ই ডেভলপমেন্টের কাজ করতেই হয়। বিশেষ করে ক্লাইন্ট এবং কোম্পানির রিকয়রমেন্ট অনুযায়ী মাঝেমদ্ধেই বিভিন্ন মেয়েদের ছবি তাদের ওয়েব সাইটে এড করে দিতে হয়। আর নন-মাহরাম নারিদের তো দেখা জাইয়েজ নাই। তা সত্তেও আমাকে এই কাজ করতে হচ্ছে। আবার মাঝেমদ্ধে  সুদের ক্যাল্কুলেশন এর জন্য ওয়েবসাইটে ক্যালকুলেটর বানিয়ে দিতে হচ্ছে। এই সম্পূর্ণ বিষয় টার যদি একটু সমাধান দিতেন আমি অনেক উপকৃত হতাম। আমি কোন কাজ করতে পারতেছি না এই হালাল এবং হারাম এর কনফিউশন এ।

1 Answer

0 votes
by (707,840 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
অনলাইনে দেশী-বিদেশী যে কোনো কম্পানি বা ক্লায়েন্টের সাথে পারিশ্রমিক নির্ধারণ পূর্বক আপনি কাজ করতে পারবেন। তবে এক্ষেত্রে শর্ত হচ্ছে কোন হারাম কাজ হতে পারবেনা।
যেমন সুদী কম্পানি বা মদ,জোয়া ইত্যাদি সম্পর্কিত  কম্পানি বা ছবি আকার কাজ হতে পারবেনা।বিশেষ করে ছবির দিকটি লক্ষ্যণীয়,যে কোনো কিছুতেই  এখন ছবি হিরিক পড়েছে।
এই ছবি আকার কাজ সহ নানাবিধ হারাম কাজ আপনি করতে পারবেন না।ছবি সম্পর্কে হাদীস শরীফে কঠোর নিষেধাজ্ঞা এসেছে,যেমনঃ- 
হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত,
عن ﺍﺑﻦ ﻋﺒﺎﺱ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ﻗﺎﻝ : ﺳﻤﻌﺖ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻳﻘﻮﻝ :( ﻣﻦ ﺻَﻮَّﺭ ﺻﻮﺭﺓ ﻓﻲ ﺍﻟﺪﻧﻴﺎ ﻛُﻠِّﻒ ﺃﻥ ﻳَﻨْﻔُﺦ ﻓﻴﻬﺎ ﺍﻟﺮُّﻭﺡ ﻳﻮﻡ ﺍﻟﻘﻴﺎﻣﺔ ﻭﻟﻴﺲ ﺑﻨﺎﻓﺦ )
তরজমাঃ- ইবনে আব্বাস রাঃ বলেন, আমি নবী কারীম সাঃ কে বলতে শুনেছি, যে তিনি বলেছেন,
যে ব্যক্তি পৃথিবীতে কোন(জানোয়ারের) ছবি আকবে,কিয়ামতের দিন তাকে দায়িত্ব দেয়া হবে,সে যেন উক্ত ছবির ভিতরে রূহ প্রদান করে, অথচ রূহ প্রদান করা তার জন্য কস্মিনকালে ও সম্ভব হবে না(অতঃপর তাকে জাহান্নামে নিক্ষেপ করে আযাব প্রদান করা হবে)(সহীহ বুখারী -৫৬১৮)

ﻭَﻗَﺎﻝَ : ﺇﻥْ ﻛُﻨْﺖَ ﻻَ ﺑُﺪَّ ﻓَﺎﻋِﻼً ﻓَﺎﺻْﻨَﻊِ ﺍﻟﺸَّﺠَﺮَ ، ﻭَﻣَﺎ ﻻَ ﻧَﻔْﺲَ ﻟَﻪ 
হযরত ইবনে আব্বাস রাঃ কে এক ব্যক্তি ছবি আকার অনুমতি প্রার্থনা করলে তিনি উত্তরে বললেনঃযদি তোমার ছবি একে উপার্জন করতেই হয় তাহলে তুমি গাছের ছবি আকো বা এমন ছবি আকো যাতে কোনো প্রাণীর ছবি নেই।(সহীহ বুখারী- ২২২৫)

লেনদেন বৈধ হওয়ার জন্য শর্ত হল,মূল্য /বা পারিশ্রমিক নির্ধারণ হওয়া।কাজ করার পর যদি কম্পানি বা ক্লায়েন্ট আপনাকে পারিশ্রমিক দেয় না।তাহলে সে গুনাহগার হবে, এতে আপনার কিছু যায় আসে না। বরং জায়েয কাজ হলে আখেরাতে আপনি আপনার পূর্ণ হক্ব পাবেন।সুতরাং হারাম কাজ থেকে বেছে থাকা এবং পারিশ্রমিক নির্ধারণী হওয়ার শর্তে  ফ্রীল্যান্সিং পেশা জায়েয আছে।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সুদ হারাম।সুদী লেনদেনে সহযোগিতা করাও হারাম। তাছড়া ছবি হারাম। সুতরাং ওয়েবসাইট যদি সুদী সম্পর্কিত হয়,বা ওয়েব সাইটে যদি সুদ বিত্তিক কাজ বেশী থাকে, বা ছবি মূখ্য উদ্দেশ্য থাকে, তাহলে এমন ওয়েবসাইট বানিয়ে দেয়া কখনো জায়েয হবে না।কিন্তু যদি ওয়েব সাইটটি সুদ বিত্তিক না হয়,বা সুদের কাজ নিতান্তই কম থাকে, ছবি মূখ্য উদ্দেশ্য না থাকে, তাহলে ততদিন পর্যন্ত রুখসত থাকবে, যতদিন না কোনো হালাল চাকুরীর সন্ধান পাওয়া যাচ্ছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
NDB Capital (ndbcapital.com) নামক এক কোম্পানির ওয়েবসাইট করে দিয়েছিলাম আমি। এই কাজএর টাকাটা হালাল হবে কি? তারা মূলত ফান্ড রেইজ করে। মেইন ব্র্যাঞ্চ শ্রীলঙ্কার (ndbib.com)। 
by (707,840 points)
তারা কিসের জন্য ফান্ড রেইজ করে । তারা হালাল কাজের জন্য ফান্ড রেইজ করে থাকে, তাহলে আপনার ইনকাম হারাম হবে না। তবে সুদী কাজে ব্যবহার করলে আপনার ইনকাম হালাল হবে না। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...