আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
348 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (17 points)
আসসালামু আলাইকুম শাইখ।

বর্তমান ফিতনার যুগে কখনও কখনও এমন পরিস্থিতির সৃষ্টি হয় যে একজন দ্বিনদার ব্যক্তি না জেনেই হারাম পথে (অত্যন্ত পরিশ্রম করে) অর্থ উপার্জন করেছে, তাঁর সন্তান খোঁজ করে জানতে পারে যে তা সম্ভবত হারাম। কিন্তু বিষয়টি এতটাই সুক্ষ্ম যে তা বাবাকে বুঝানো সন্তানের জন্য অত্যন্ত কঠিন, এমনকি সন্তান নিজেও সম্পত্তি হারাম হওয়ার বিষয়ে কিছুটা সন্দিহান।
["https://ifatwa.info/8025/" এবং "https://ifatwa.info/8280/" -এই ২টা প্রশ্নোত্তরের পরিস্থিতির ভিত্তিতে বলা হচ্ছে, যেখানে সেনাবাহিনী থেকে শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ নিয়ে বলা হয়েছিল।]

যেহেতু বাবাকে বুঝানো অসম্ভব প্রায়, আবার সন্দেহপূর্ণ হওয়ায় সন্তান নিজেও তা ভক্ষণ করতে ইচ্ছুক না, এখন কি ঐ সন্তান নিজে উপার্জনক্ষম হওয়ার পরে (বাবাকে জানিয়ে/ না জানিয়ে) নিজের উপার্জিত অর্থ (সওয়াবের নিয়্যাত ছাড়া) বাবার হারাম অর্থের কাফফারা হিসেবে দান করতে পারবে?

আর এই দানের বিনিময়ে তার বাবার হারাম অর্থ এবং সম্পত্তি কি হালালে রূপান্তরিত হবে?

1 Answer

+1 vote
by (677,640 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


প্রথমেই কিছু মাসয়ালা জেনে নেই।
যাকাত আদায়ের জন্য যাকাত দাতার নিয়ত জরুরী। 
,
যাকাতের উদ্দেশ্যে টাকা পৃথক করে রাখলেও মালিক তা প্রয়োজনে খরচ করতে পারবে। তবে পরে যাকাত আদায়ের সময় যাকাতের নিয়ত করতে হবে। -মুসান্নাফে ইবনে আবী শায়বা হাদীস ১০৩৯১, ১০৩৯২

যাকাত গ্রহণের উপযুক্ত ব্যক্তিকে কিছু টাকা দান করা হয়েছে, কিন্তু দান করার সময় দানকারীর মনে যাকাতের নিয়ত ছিল না তো গ্রহীতার কাছে সেই টাকা বিদ্যমান থাকা অবস্থায় যাকাতের নিয়ত করলে যাকাত আদায় হবে। তদ্রূপ যাকাত গ্রহণের উপযুক্ত ব্যক্তিকে কোনো খাদ্যদ্রব্য প্রদান করা হলে গ্রহীতা তা খেয়ে ফেলার বা বিক্রি করে দেওয়ার আগে যাকাতের নিয়ত করলেও যাকাত আদায় হবে। এরপরে যাকাতের নিয়ত করলে যাকাত হিসাবে আদায় হবে না।-আদ্দুররুল মুখতার ২/২৬৮; রদ্দুল মুহতার ২/২৬৮-২৬৯)

وشرط صحة أدائھا نیة مقارنة لہ أي: للأداء ولو کانت المقارنة حکماً کما لو دفع بلا نیة ثم نوی والمال قائم في ید الفقیر الخ (الدر المختار مع رد المحتار، کتاب الزکاة، ۳: ۱۸۷، ط: مکتبة زکریا دیوبند)، قولہ: ”والمال قائم في ید الفقیر“: بخلاف ما إذا نوی بعد ھلاکہ، بحر۔ وظاھرہ أن المراد بقیامہ في ید الفقیر بقاوٴہ في ملکہ لا الید الحقیقیة وأن النیة تجزیہ مادام في ملک الفقیر ولو بعد أیام (رد المحتار)

সারমর্মঃ যাকাত আদায়ের জন্য শর্ত হলো আদায়ের সময় তার নিয়ত করা।

হ্যাঁ যদি যাকাত আদায়ের সময় নিয়ত না করে থাকে,তবে যাকাত গ্রহিতার কাছে সম্পদ থাকাকালীন সময়ের মধ্যেই যদি যাকাত দাতা নিয়ত করে,তাহলে যাকাত আদায় হয়ে যাবে।

আরো জানুনঃ 
,
পিতার উপার্জন হারাম হলে সন্তান তা খেতে পারবে কিনা জানুনঃ 
,
হারাম টাকার বিধান হল, তা প্রাথমিকভাবে মূল মালিকের কাছে ফেরত দেয়া।নতুবা সওয়াবের নিয়ত ছাড়া গরীবদের মাঝে সদকা করে দেয়া।

 من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء

যদি কারো নিকট কোনো হারাম মাল থাকে,তাহলে সে ঐ মালকে তার মালিকের নিকট ফিরিয়ে দেবে।যদি ফিরিয়ে দেয়া সম্ভব না হয়,তাহলে গরীবদেরকে সদকাহ করে দেবে।(মা'রিফুস-সুনান১/৩৪)
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
বাবার উপার্জন যদি পুরাটাই হারাম  হয়,বা অধিকাংশই যদি হারাম হয়,তাহলে সন্তানের এখন করনীয় হলো সে যতটুকু তা থেকে ভরনপোষণ হিসেবে নিয়েছে, সেটার সম্ভাব্য হিসেব কষে ছওয়াবের নিয়ত ছাড়া গরিব মিসকিনদের মাঝে দান করে দেওয়া।
,
আর বাবার সম্পূর্ণ হারাম অর্থের হিসেবে কষে সেটা দান করতে চাইলে বাবার অনুমতি নিয়ে দান করতে হবে।
তাহলে তার বাবার হারাম অর্থ এবং সম্পত্তি হালালে রূপান্তরিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (17 points)
জাযাকাল্লহু খইরন শাইখ

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...