আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
237 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (27 points)
closed by

আসসালামু আলাইকুম। আজকাল বিভিন্ন জাইগায় পবিত্র কুরআনের বহী নকশার ভ্যারিয়ান্ট হিসেবে সাত রঙা কুরআনের কপি পাওয়া যায়।

আমার প্রশ্ন হলো নেক নিয়াতে কাউকে উপহারের উদ্দেশ্যে আল্লাহর সন্তুষ্টির জন্য আমি এরূপ আল কুরআন কি দিতে পারবো? কারণ, আমার মতে একজন মুসলিমের জন্য আল কুরআন এর মত সুন্দর উপহার আর কি হতে পারে তাই  সাত রঙের বা কালারফুল কুরআন কি আমি কাউকে উপহার স্বরূপ দিতে পারবো ? 

১.যদি দেওয়া বৈধ হই তবে কেন ? 

২. যদি অবৈধ হই তবে কেন ? 

আমি কিছু ছবি এর সাথে এটাচ করে দিচ্ছি । জাযাকাল্লাহ খাইরান https://www.pinterest.com/pin/625930048197366500/   ~  http://  https://www.pinterest.com/pin/25121710404483040/ 

closed

1 Answer

0 votes
by (715,720 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
ﻋﻦ ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ – ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ – ﻗﺎﻝ : ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ – ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ :- « ﺗَﻬَﺎﺩَﻭْﺍ ﺗَﺤَﺎﺑُّﻮﺍ »
( ﺭﻭﺍﻩ ﺍﻟﺒﺨﺎﺭﻱ ﻓﻲ ﺍﻷﺩﺏ ﺍﻟﻤﻔﺮﺩ : 594 ، ﻭﻗﺎﻝ ﺍﺑﻦ ﺣﺠﺮ : ﺇﺳﻨﺎﺩﻩ ﺣﺴﻦ، ﻭﺃﺧﺮﺟﻪ ﺍﻟﺒﻴﻬﻘﻲ ﻓﻲ ﺳﻨﻨﻪ ﺍﻟﻜﺒﺮﻯ : ﻛﺘﺎﺏ ﺍﻟﻬﺒﺎﺕ، ﺭﻗﻢ ﺍﻟﺤﺪﻳﺚ : 11946 ) .
রাসূলুল্লাহ সাঃ বলেন,তোমরা পরস্পর হাদিয়্যা আদান প্রদাণ করো,দেখবে তোমরা পরস্পর বন্ধু হয়ে যাবে।(আল-আদাবুল মুফরাদ-৫৯৪)

হযরত আ'তা ইবনে আব্দুল্লাহ খুরাসানি রাহ,থেকে বর্ণিত,
ﻋﻦ ﻋﻄﺎﺀ ﺑﻦ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺍﻟﺨﺮﺍﺳﺎﻧﻲ، ﻗﺎﻝ : ﻗﺎﻝ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ – ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ :- « ﺗَﺼَﺎﻓَﺤُﻮﺍ ﻳﺬﻫﺐ ﺍﻟﻐﻞّ، ﻭﺗَﻬَﺎﺩَﻭْﺍ ﺗَﺤَﺎﺑُّﻮﺍ ﻭﺗﺬﻫﺐ ﺍﻟﺸﺤﻨﺎﺀ »
( ﺍﻟﻤﻮﻃﺄ، ﺑﺎﺏ ﻣﺎ ﺟﺎﺀ ﻓﻲ ﺍﻟﻤﻬﺎﺟﺮﺓ، ﺭﻗﻢ ﺍﻟﺤﺪﻳﺚ 16: ) 
রাসূলুল্লাহ সাঃ বলেন-তোমরা মুসাফাহা করো,মুসাফাহা বিদ্ধেষকে দূরবিত করে।তোমরা পরস্পর হাদিয়্যা আদান- প্রদাণ করো,দেখবে তোমরা পরস্পর বন্ধু হয়ে যাবে।আর হ্যা হাদিয়্যা হিংসাকে দূরবিত করে।(মুওয়াত্তা ইবনে মালিক-হাদিস নং-১৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সাত রঙা কুরআনের কপিকে হাদিয়া দেয়া যাবে। এত কোনো বিধি-নিষেধ নাই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 130 views
...