আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
288 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (26 points)
আসসালামু আলাইকুম, ফেইসবুকে মুফতি ইমদাদুল হকের একটা পেজ দেখা যাচ্ছে। এটা কি মুফতি ইমদাদুল হক দ্বারা পরিচালিত?এটা জানার জন্য প্রশ্ন করছি। নিচে পেজের লিংক দেওয়া হলো:

https://www.facebook.com/Muftiemdadhaque

1 Answer

0 votes
by (721,400 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহ। 

জবাবঃ-

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

ফেইসবুকে আমার একটি একাউন্ট ছিলো। সেই একাউন্ট দ্বারাই আমি ফেইসবুকের সাড়া জাগানোর ফেকহি গ্রুপ "দৈনন্দিন জিজ্ঞাসা ও শরয়ী সমাধান" এ কাজ করতাম। এটা ২০১৪ এর কথা।তখন কিছু দিনের ভিতরই আমার ফ্রেন্ড লিস্ট ফুল হয়ে যায়।ফেইসবুকের নীতিমালার কারণে আর ফ্রেন্ড গ্রহণ করা যাচ্ছে না।তখন কিছু শুভাকাঙ্ক্ষীদের পরামর্শে একটি ফেইসবুক পেইজ খোলার উদ্যোগ গ্রহণ করি। এবং যেহেতু ফিকহ ও ফাতাওয়া দ্বীন ইসলামের গুরুত্বপূর্ণ ও আত্মবিশ্বাস  জাগানিয়া কাজ, তাই বড়দের পরামর্শে দ্বীনি ভঙ্গিমায়  পরিচয় মূলক একটি প্রুফাইল পিকছার তাতে সংযুক্ত করি। 

সবিশেষ বলছি, আপনার উল্লেখকৃত পেইজ আমার-ই। আমার দ্বারা-ই নিয়ন্ত্রিত। জাযাকুমুল্লাহ।

 

এখন প্রসঙ্গত ভিন্ন একটি কথার দিকে আমরা যাচ্ছি, ফেইসবুক ব্যবহার সম্পর্কে ইসলাম কি বলে?

প্রতিউত্তরে বলা যায় যে,

প্রত্যেক বস্তুর মৌলিকত্ব হল তা জায়েজ হবে{আলকাওয়ায়িদুল ফিক্বহিয়্যাহ আব্দুল আজীজ আজ্জামকৃত, কায়দা নং-৫}

 

পবিত্র কুরআনে ইরশাদ হচ্ছে-

قُلْ مَنْ حَرَّمَ زِينَةَ اللَّهِ الَّتِي أَخْرَجَ لِعِبَادِهِ وَالطَّيِّبَاتِ مِنَ الرِّزْقِ

আপনি বলুনঃ আল্লাহর সাজ-সজ্জাকে, যা তিনি বান্দাদের জন্যে সৃষ্টি করেছেন এবং পবিত্র খাদ্রবস্তুসমূহকে কে হারাম করেছে? {সূরা আরাফ-৩২}

এ আয়াত প্রমাণ করে যে, আল্লাহ যে সমস্ত জিনিষ কোরআনে হারাম ঘোষণা করেছেন, সেই সমস্ত জিনিষ ব্যতীত অন্যান্য জিনিষকে দলীল ব্যতীথ হারাম ঘোষণা করা যাবে না। 

 

হাদীসে এসছে-

عَن أَبِي الدَّرْدَاءِ، رَضِي اللَّهُ عَنْهُ، قَالَ: قَالَ رَسُول اللهِ صَلَّى اللَّهُ عَلَيه وَسَلَّم: مَا أَحَلَّ اللَّهُ فِي كِتَابِهِ فَهُوَ حَلالٌ وَمَا حَرَّمَ فَهُوَ حَرَامٌ وَمَا سَكَتَ عَنْهُ فَهُوَ عَفْوٌ فَاقْبَلُوا مِنَ اللَّهِ عَافِيَتَهُ فَإِنَّ اللَّهَ لَمْ يَكُنْ لِيَنْسَى شَيْئًا، ثُمَّ تَلا هَذِهِ الآيَةَ: {وَمَا كان ربك نسيا}

হযরত আবু দারদা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, আল্লাহ তাআলা স্বীয় কিতাবে যা হালাল করেছেন, তা হালাল, আর যা হারাম করেছেন, তা হারাম। আর যেসব বিষয়ে কিছু বলেননি, তা ক্ষমাকৃত। আল্লাহর মার্জনা গ্রহণ কর। নিশ্চয় আল্লাহ তাআলা [যা উল্লেখ করা প্রয়োজন] তা কখনোই ভুলে যান না। তারপর তিনি তিলাওয়াত করলেন এই আয়াত- তোমাদের রব কখনো ভুলে যায় না” [সূরা মারিয়াম-৬৩]। {মুসনাদুল বাজ্জার, হাদীস নং-৪০৮৭, মুসনাদুশ শামীন, হাদীস নং-২১০২, মুস্তাদরাকে হাকেম, হাদীস নং-৭১১৩, সুনানে নাসায়ী কুবরা, হাদীস নং-১৯৭২২}

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই-বোন!

ফেইসবুক ব্যবহার জায়েয। তবে এর মাধ্যমে অবৈধ কাজে জড়ানো যাবে না। দ্বীনি প্রচারের উদ্দেশ্যে ফেইসবুক চালালে এদ্বারা সওয়াবের আশাও রাখা যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...