আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
396 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (45 points)
closed by
আসসালামু আলাইকুম....
এক বোনের পক্ষ থেকে প্রশ্ন।
অনলাইনে একটা জব আছে যেটাতে শুধু কাজ হচ্ছে মেম্বার এড করা। তার আগে 25 টাকা দিয়ে নিজে মেম্বার হতে হয়। এই 25 টাকা টাই কোম্পানির নাম এছাড়া কোম্পানির অন্য কোন কাজ নেই।
জাস্ট ৫ জন মানুষ কে অ্যাড করতে হবে অ্যান্ড অই ৫জন কে বলবেন আরও ৫ জন অ্যাড করতে।
একজনকে অ্যাড করলে কমিশন দিবে ৫ টাকা... ৫ জন অ্যাড করলে৫ *৫=২৫ টাকা।এখন আমি যে ৫ জন কে অ্যাড করলাম তারা যখন ৫ জন করে অ্যাড করবে টোটাল ২৫  জন । এখন এই ২৫ জনকে  অ্যাড যারা করবে তারা তো ৫ টাকা কমিশন পাবেই সাথেই আমি কুনো কাজ না করেই পেয়ে যাব ৩ টাকা করে  টোটাল ২৫*৩=৭৫ টাকা.  এরপর অই ২৫ জন জন আরো যখন ৫ জন করে ২৫*৫=১২৫ জন কে অ্যাড করবে ওদের প্রতেক জন থেকে ২ টাকা করে ১২৫*২=২৫০ টাকা পাব কোনো কাজ করা ছাড়াই....এই ভাবে ২৫ লেভেল পরজন্ত পাব  অফুরন্ত ইনকাম।...
কোনো অ্যাড ফি নেই... তবে ২৫ টাকা দিয়ে অ্যাকাউন্ট খুলা লাগে অই টা ওরা জমা রাখে।

জব তাতে কোন ফিক্স টাইম নেই আর আমি অলরেডি 36 টাকা ইনকাম করেছি।. এখন আমার প্রশ্ন এটা  কি হালাল ইনকাম হবে??
closed

1 Answer

+1 vote
by (677,640 points)
selected by
 
Best answer
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো যেখানে কোনো কাজ ছাড়াই বিনিময় পাওয়া সেটা নাজায়েজ।  

সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে  আপনি যে ৫ জনকে অ্যাড করার পর সেই ৫ জন যাদেরকে অ্যাড করবে,সেখানে আপনি যে ৩ টাকা করে কমিশন পাবেন,তার পরবর্তীতে ২ টাকা করে কমিশন পাবেন,  এটা এমন এক বিনিময়, যার মোকাবেলায় আপনি কোনো শরীয়তে ধর্তব্য করার মতো কোনো কাজ করেননি। 
তাই এই কমিশন নাজায়েজ।
,
আপনি যে ৫ জনকে যুক্ত করেছেন,সেক্ষেত্রে যে আপনি ৫ টাকা করে প্রতি জন থেকে পেয়েছেন,এক্ষেত্রে আপনাকে যে যুক্ত করে নিয়েছে,সে পেয়েছে ৩ টাকা করে, তার উপরের জন পেয়েছে ২ টাকা করে,সেটিও তাদের কাজ ছাড়াই বিনিময় হওয়ার কারনে নাজায়েজ । 
আর আপনার কারনেই যেহেতু তারা এই নাজায়েজ বিনিময় পেলো,তাই আপনার কাজটি নাজায়েজ কাজে সহযোগিতা হওয়ার কারনে অবৈধ।    
,
আর যেহেতু আপনি যখন সেখানে নিজে যুক্ত হয়েছেন,সেই ছুরতেও আপনার ২৫ টাকা এই ভাবেই (৫.৩.২ টাকা লাভের পদ্ধতিতে)  অন্যরা পেয়েছে,তাই অন্যায় ও নাজায়েজ ইনকামের সহযোগিতা করার কারনে আপনার যুক্ত হওয়াও নাজায়েজ হয়েছে। 
,

কুরআনুল কারীমের আয়াত-

لا تاكلوا اموالكم بينكم بالباطل

 এর ব্যাখ্যায় রঈসুল মুফাসসিরীন হযরত আবদুল্লাহ ইবনে আববাস রা. বলেছেন, أن يأكله بغير عوض (শর্তযুক্ত আকদে) বিনিময়হীন উপার্জনই হল বাতিল পন্থার উপার্জন। (আহকামুল কুরআন, জাসসাস ২/১৭২)

হযরত হাসান বসরীসহ অন্যান্য অনেক তাফসীরবিদও আয়াতটির একই ধরনের তাফসীর করেছেন (দ্রষ্টব্য: রূহুল মাআনী ২/৭০, ৫/১৫; তাফসীরুল মানার ৫/৪০)
.

شعب الإيمان (2/ 434):
" عَنْ سَعِيدِ بْنِ عُمَيْرٍ الْأَنْصَارِيِّ، قَالَ: سُئِلَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَيُّ الْكَسْبِ أَطْيَبُ؟ قَالَ: " عَمَلُ الرَّجُلِ بِيَدِهِ، وَكُلُّ بَيْعٍ مَبْرُورٍ ".
সারমর্মঃ
রাসুলুল্লাহ সাঃ নিজের হাতের কামাইকে উত্তম কামাই বলে আখ্যায়িত করেছেন।      

অন্যায় কাজ নিজে করা যেমন জায়েজ নেই,অন্যকে সহযোগিতা করাও জায়েজ নেই।
,
মহান আল্লাহ ইরশাদ করেনঃ   

وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢] 

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}
,

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত প্রক্রিয়াটিকে ইসলাম অনুমোদন দেয়না।
এহেন কাজ থেকে বিরত থাকতে হবে,হালাল কোনো ইনকামে যুক্ত হতে পারেন।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...