আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
426 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (50 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ

মাওলানা মুহাম্মাদ হেমায়েত উদ্দীন হাফিযাহুল্লাহ উনার 'ইসলামী আক্বীদা ও ভ্রান্ত মতবাদ' বই এ গাউস, কুতুব সহ এই টাইপ অনেক সুফি্র কথা বলেছেন যাদের বিশেষ ক্ষমতা আছে। এদের কি আসলেই কোন অস্তিত্ব আছে?

1 Answer

0 votes
by (715,680 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ওলী বলা হয়, যিনি ইসলামী শরীয়তের পূর্ণ পাবন্দ হবার কারণে আল্লাহ তা’আলার প্রিয় ব্যক্তিকে।
আর বাকি পরিভাষা তথা গাউছ, কুতুব এবং আবদাল এসব পরিভাষা সুফিয়ায়ে কিরামের পরিভাষা। যার কোন ভিত্তি শরীয়তে নেই। এসবই বুযুর্গানে দ্বীনের অভিজ্ঞতা, কাশফ ছাড়া আর কিছু নয়। তাই এসবকে অস্বিকার করার যেমন কোন প্রয়োজন নেই। তেমনি তা প্রমাণের ব্যার্থ চেষ্টা করাও নিরর্থক।
কারণ এসবের উপর শরীয়তের কোন বিধান বা আকিদা নির্ভরশীল নয়। এসব নিয়ে বেশি চিন্তা ফিকির করার কোন প্রয়োজন নেই।
এসব বিষয়ে বিস্তারিত জানতে হলে পড়ুন-
১- আলখায়রুদ দাল আলা উজুদিল কুতুবি ওয়াল আওতাদ ওয়ান্নুজাবায়ি ওয়াল আবদাল, আল্লামা জালালুদ্দীন সুয়ুতীকৃত।
২- ইমাম রব্বানী কৃত মাআরেফে লাদুনিয়্যাহ। (আহলে হক মিডিয়া)

মাওলানা মুহাম্মাদ হেমায়েত উদ্দীন হাফিযাহুল্লাহ উনার 'ইসলামী আক্বীদা ও ভ্রান্ত মতবাদ' বই এ গাউস, কুতুব সহ এই টাইপ অনেক সুফি্র কথা বলেছেন যাদের বিশেষ ক্ষমতা আছে। এদের বাস্তবেই অস্তিত্ব রয়েছে-
আল্লাহ তা’আলার বানী-
قَالَ يَا أَيُّهَا المَلَأُ أَيُّكُمْ يَأْتِينِي بِعَرْشِهَا قَبْلَ أَن يَأْتُونِي مُسْلِمِينَ
সুলায়মান বললেন, হে পরিষদবর্গ, তারা আত্নসমর্পণ করে আমার কাছে আসার পূর্বে কে বিলকীসের সিংহাসন আমাকে এনে দেবে?
قَالَ عِفْريتٌ مِّنَ الْجِنِّ أَنَا آتِيكَ بِهِ قَبْلَ أَن تَقُومَ مِن مَّقَامِكَ وَإِنِّي عَلَيْهِ لَقَوِيٌّ أَمِينٌ
জনৈক দৈত্য-জিন বলল, আপনি আপনার স্থান থেকে উঠার পূর্বে আমি তা এনে দেব এবং আমি একাজে শক্তিবান, বিশ্বস্ত।
قَالَ الَّذِي عِندَهُ عِلْمٌ مِّنَ الْكِتَابِ أَنَا آتِيكَ بِهِ قَبْلَ أَن يَرْتَدَّ إِلَيْكَ طَرْفُكَ فَلَمَّا رَآهُ مُسْتَقِرًّا عِندَهُ قَالَ هَذَا مِن فَضْلِ رَبِّي لِيَبْلُوَنِي أَأَشْكُرُ أَمْ أَكْفُرُ وَمَن شَكَرَ فَإِنَّمَا يَشْكُرُ لِنَفْسِهِ وَمَن كَفَرَ فَإِنَّ رَبِّي غَنِيٌّ كَرِيمٌ
কিতাবের জ্ঞান যার ছিল, সে বলল, আপনার দিকে আপনার চোখের পলক ফেলার পূর্বেই আমি তা আপনাকে এনে দেব। অতঃপর সুলায়মান যখন তা সামনে রক্ষিত দেখলেন, তখন বললেন এটা আমার পালনকর্তার অনুগ্রহ, যাতে তিনি আমাকে পরীক্ষা করেন যে, আমি কৃতজ্ঞতা প্রকাশ করি, না অকৃতজ্ঞতা প্রকাশ করি। যে কৃতজ্ঞতা প্রকাশ করে, সে নিজের উপকারের জন্যেই কৃতজ্ঞতা প্রকাশ করে এবং যে অকৃতজ্ঞতা প্রকাশ করে সে জানুক যে, আমার পালনকর্তা অভাবমুক্ত কৃপাশীল। (সূরা নামল-৩৮-৪০)

উক্ত আয়াতে সুলাইমান আঃ এর ইচ্ছানুয়ায়ী যে ব্যক্তি বিলকিস রানীর আরশকে নিয়ে এসেছিলো, সে ব্যক্তি মূলত মানুষ ছিলো, এবং নবী ছিলনা। মুফাসিসরিনে কেরামরে কেউ কেউ তাকে আসাফ বা উসতুম বলে অভিহিত করেছেন। সুতরাং ঐ আয়াত দ্বারা গাউস কুতুব বা ওলীদের কেরামতের প্রমাণ পাওয়া যায়। 

«{قَالَ الَّذِي عِنْدَهُ عِلْمٌ مِنَ الْكِتَابِ أَنَا آتِيكَ بِهِ قَبْلَ أَنْ يَرْتَدَّ إِلَيْكَ طَرْفُكَ}
٥٧٣٨٥ - عن مجاهد بن جبر -من طريق العلاء بن عبد الكريم- قال: في قراءة ابن مسعود: (قالَ الَّذِي عِندَهُ عِلْمٌ مِّنَ الكِتابِ أناْ أنظُرُ فِي كِتابِ رَبِّي ثُمَّ آتِيكَ بِهِ قَبْلَ أن يَرْتَدَّ إلَيْكَ طَرْفُكَ). قال: فتكلم ذلك العالم بكلام، دخل العرشُ في نفقٍ تحت الأرض حتى خرج إليهم(٤). (١١/ ٣٧٢)
٥٧٣٨٦ - عن عبد الله بن عباس -من طريق سعيد بن جبير- في قوله: {قال الذي عنده علم من الكتاب}، قال: آصِف، كاتب سليمان(٥). (١١/ ٣٧٠)
٥٧٣٨٧ - عن مجاهد بن جبر -من طريق الحكم، عن رجل- قال: كان اسمه: أسطوم(٦). (١١/ ٣٧٠)» -
«٥٧٣٨٨ - عن عبيد، قال: سمعتُ الضحاك بن مزاحم يقول: قال سليمان لِمَن حوله: {أيكم يأتيني بعرشها قبل أن يأتوني مسلمين}. فقال عفريت: {أنا آتيك به قبل أن تقوم من مقامك}. قال سليمان: أريد أعجلَ مِن ذلك. فقال رجل من الإنس {عنده علم من الكتاب}(١). (ز)
٥٧٣٨٩ - عن الحسن البصري، قال: هو آصِف بن بَرْخيا بن مشمعيا بن منكيل، واسم أمه: باطورا، مِن بني إسرائيل(٢).
(١١/ ٣٧١)
٥٧٣٩٠ - عن أبي صالح [باذام]-من طريق إسماعيل- في قوله: {الذي عنده علم من الكتاب}: رجل من الإنس(٣). (ز)» - «موسوعة التفسير المأثور» (16/ 524)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...