আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
427 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু

১)

আজকের ফজরের ফরজ নামাজ ১ নাকি ২ রাকাত পরেছি সন্দেহ হয় তখন সাহু সিজদাহ দেই , যদি আরও এক রাকাত পড়ে সাহু সিজদাহ দিতাম তাহলে ওয়াক্ত শেষ হয়ে যেত , তবে ঘড়ি দেখে নামাজ শুরুর আগে ও পড়ে নামাজ পরায় যে সময় লেগেছে তা দেখে মনে হল ২ রাকাতি পরেছি ।

এই নামাজ কি আবার পড়তে হবে নাকি হয়ে গেছে ?

২)

যে সকল নামাজে জোড়ে কুরআন তিলাওয়াত করতে হয় যেসব নামাজ যদি বাসায় পড়ি তখন আস্থে ( যুহর-আসরের মত ) পড়লে সমস্যা হবে ?

৩)

আহকামে যিন্দেগি বইয়ের ২১৩ পৃষ্ঠায় লেখা আছে - " তারাবীর খতমের মধ্যে যে কোন একটি সুরার শুরুতে বিসমিল্লাহির রাহমানির রাহিম জোরে পড়া চাই , নতুবা শ্রুতাদের খতম পূর্ণ হবে না "

এটা কি সঠিক ? আমি তারাবিতে এমন করতে শুনিনি।

৪)

চিকিৎসার জন্য সতর খুলা যাবে যদি-

ক) চিকিৎসক মহিলা হয় ? যেমন - আলটাসনগ্রাফি করার সময় নাবীর নিচে কাপড় নামানো হয় তবে লজ্জাস্থানের উপর পর্যন্ত ।

খ) যদি কোন পুরুষ চিকিৎসকেকে লজ্জাস্থান দেখাতে হয় তাহলে তার বিধান কি ?

৫)

রোজা অবস্থায় ঔষদ খাওয়া যাবে ?

1 Answer

0 votes
by (680,760 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
নামাযে রা'কাত বা সেজদা সংখ্যা নিয়ে সন্দেহ হলে,যে ঐ ব্যক্তির কি এটা প্রথম হয়েছে না মাঝেমধ্যে এমন হয়।যদি প্রথমবার বা কদাচিৎ হয়ে তাহলে উনি আবার প্রথম থেকে শুরু করে নতুনভাবে পড়ে নিবেন।কিন্তু যদি কারো প্রায় এরকম সন্দেহ হয়,তাহলে উনার বিধান হলো,

"وإن كثر الشك" تحرى و "عمل" أي أخذ "بغالب ظنه" لقوله صلى الله عليه وسلم: "إذا شك أحدكم فليتحر الصواب فليتم عليه" وحمل على ما إذا كثر الشك للرواية السابقة "فإن لم يغلب له ظن أخذ بالأقل" لقوله صلى الله عليه وسلم: "إذا سها أحدكم في صلاته فلم يدر واحدة صلى أو اثنتين فليبن على واحدة فإن لم يدر اثنتين صلى أو ثلاثا فليبن على اثنتين فإن لم يدر ثلاثا صلى أو أربعا فليبن على ثلاث ويسجد سجدتين قبل أن يسلم"

যদি কারো নামাযে সংখ্যা নিয়ে প্রায় সন্দেহ হয়,তাহলে উনি তাহাররি(সঠিক বিষয়ে পৌছার জন্য চিন্তাভাবনা করা) করে গালিবে যান্ন(প্রবল ধারণা) এর উপর আ'মল করবেন।কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,যদি কেউ নামাযে সংখ্যা নিয়ে সন্দেহ করে,তাহলে সে যেন সঠিক বিষয়ে পৌছার চেষ্টা করে সে হিসেবে নামাযকে সম্পন্ন করে।তবে যদি চিন্তাভাবনার পরও কোনো সংখ্যার দিকে মনে প্রবল ধারণা না জন্মে, তাহলে সে যেন,কম সংখ্যাকে ধরে নিয়ে সেই হিসেবে নামাযকে সম্পন্ন করে।কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,যদি কেউ নামাযে সন্দেহ করে,এক রা'কাত পড়েছে না দুই রা'কাত পড়েছে? তাহলে সে যেন এক রা'কাত ধরে নিয়ে সেই হিসেবে নামাযকে সম্পন্ন করে।এভাবে দুই/তিন বা তিন/চার নিয়ে সন্দেহ হলে কম সংখ্যাকে ধরে নিয়ে সে নামাযকে সম্পন্ন করবে।এবং শেষে যেন সে সেজদায়ে সাহু দেয়।
(মারাকিল ফালাহ-১/৪৭৭)

বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1797


প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সচরাচর এমন হলে সে কম সংখ্যাকে ধরবে,এবং শেষে সেজদায়ে সাহু দিবে।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে সতর্কতামূলক উক্ত নামাজের কাজা আদায় করবে।
,
(০২)
আপনার ইচ্ছা,আপনি চাইলে আস্তে কেরাত পড়তে পারেন।
চাইলে জোড়েও কিরাআত পড়তে পারেন। 
,
সুতরাং প্রশ্নে ভোট ছুরতে কোনো সমস্যা নেই।
,
নামাযে আস্তে পড়ার অর্থ হল, মাখরাজ আদায় করে জিহবা ও ঠোঁট নেড়ে ভালোভাবে উচ্চারণ করে পড়া।
,
সুতরাং আস্তে কিরাআত পড়লে এইভাবে পড়তে হবে। 
হাদীস শরীফে এসেছেঃ
  
حَدَّثَنَا عُمَرُ بْنُ حَفْصٍ، قَالَ حَدَّثَنَا أَبِي قَالَ، حَدَّثَنَا الأَعْمَشُ، حَدَّثَنِي عُمَارَةُ، عَنْ أَبِي مَعْمَرٍ، قَالَ سَأَلْنَا خَبَّابًا أَكَانَ النَّبِيُّ صلى الله عليه وسلم يَقْرَأُ فِي الظُّهْرِ وَالْعَصْرِ قَالَ نَعَمْ. قُلْنَا بِأَىِّ شَىْءٍ كُنْتُمْ تَعْرِفُونَ قَالَ بِاضْطِرَابِ لِحْيَتِهِ.

আবূ মা‘মার (রহ.) হতে বর্ণিত। তিনি বলেন, আমরা খাববাব (রাযি.)-কে জিজ্ঞেস করলাম, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কি যুহর ও ‘আসরের সালাতে কিরাআত পড়তেন? তিনি বললেন, হ্যাঁ। আমরা প্রশ্ন করলাম, আপনারা কী করে তা বুঝতেন? তিনি বললেন, তাঁর দাড়ির নড়াচড়ায়। (বুখারী শরীফ ৭৪৬, (আধুনিক প্রকাশনীঃ ৭১৬, ইসলামিক ফাউন্ডেশনঃ ৭২৪)

বিস্তারিত জানুনঃ   
,
(০৩)
হ্যাঁ খতম তারাবীহ তে একবার জোড়ে 
بسم الله الرحمن الرحيم 
পড়তে হবে।
,
কেননা হানাফী মাযহাব মতে সুরা নামল এর বিসমিল্লাহির রহমানির রহিম ছাড়াও বিসমিল্লাহির রহমানির রহিম কুরআনের একটি স্বতন্ত্র আয়াত।
,
প্রশ্নে উল্লেখিত মাসয়ালা ছহীহ।  

যেহেতু বিসমিল্লাহর রাহমানির রাহিমও কোরআনের একটি আয়াত; তাই মুসল্লিদের খতম পূর্ণ হওয়ার জন্য যেকোনো সূরার শুরুতে বিসমিল্লাহ স্বশব্দে পড়ে নিলে সবার খতম পূর্ণ হয়ে যাবে। -রদ্দুল মুহতার: ১/৪৯০

(০৪)
মহিলারা মহিলা চিকিৎসক এর কাছেই যাবে।
বিশেষ প্রয়োজনে উল্লেখিত অংশ খোলা জায়েজ আছে।

দেশে অসংখ্য মহিলা চিকিৎসক আছে,তাই মহিলা চিকিৎসক পাওয়া গেলে পুরুষ চিকিৎসক এর সামনে লজ্জাস্থান খোলা কোনোভাবেই জায়েজ নেই।
,
বিস্তারিত জানুনঃ
,
(০৫)
এতে রোযা ভেঙ্গে যাবে।
                


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 420 views
+1 vote
1 answer 163 views
asked Sep 23, 2022 in সালাত(Prayer) by JJk (81 points)
0 votes
1 answer 120 views
...