আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
409 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
reshown by
আমি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী। আপাতত টিউশনির মাধ্যমে নিজের আবশ্যক খরচ অন্তত চালানো সম্ভব। আমার বাবা অবসরপ্রাপ্ত, সঞ্চয়পত্রের টাকায় সংসার চলে। এমতাবস্থায়, ঐ টাকা থেকে আমার নিজের খাবার/পোশাক/বিশ্ববিদ্যালয় খরচ চালানো কি হারাম? আচ্ছা, বাইরে থেকে নিজের টিউশনের টাকা থেকেই যদি চলি, তাহলে ঈদ/বিভিন্ন সময় যখন বাসায় আসতে হয়, তখন আমার করনীয় কি? কারন, তখন তো হারাম টাকা থেকেই খাবার খেতে হয়। আর, টিউশনি কোন স্থায়ী ইনকাম সোর্স না। হঠাৎ, টিউশনি নাও থাকতে পারে, তখন যদি খাবার খরচ চালানোর সামর্থ্যও না থাকে, তখন কী করনীয়? অথবা, তখন যদি খাবার খরচ চালানোর সামর্থ্য থাকে, কিন্তু ভর্তি/ফর্ম ফিলাপ ইত্যাদি চালানোর সামর্থ্য না থাকে, তখন কি করনীয়?

1 Answer

+1 vote
by (709,720 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/782নং ফাতাওয়ায় আমরা উল্লেখ করেছি যে,
স্বামীর উপার্জন যদি হারাম থাকে বা স্বামীর সম্পদের অধিকাংশ যদি হারাম থাকে, তাহলে স্ত্রীর জন্য উচিৎ নিজ মাল থাকলে সেই মাল থেকে খোরাকি গ্রহণ করা। তবে সে চাইলে স্বামীর মাল থেকেও খোরাকি নিতে পারবে। তবে এক্ষেত্রে না নেয়াই উত্তম। স্ত্রীর কোনো প্রকার মাল না থাকলে সে স্বামীর উক্ত সম্পত্তি থেকে প্রয়োজন পর্যন্ত খোরাকি নিতে পারবে।
রদ্দুল মুহতারে বর্ণিত রয়েছে,
وَفِي جَامِعِ الْجَوَامِعِ: اشْتَرَى الزَّوْجُ طَعَامًا أَوْ كِسْوَةً مِنْ مَالٍ خَبِيثٍ جَازَ لِلْمَرْأَةِ أَكْلُهُ وَلُبْسُهَا وَالْإِثْمُ عَلَى الزَّوْج ِتَتَارْخَانِيَّةٌ
যদি স্বামী সন্দেহজনক মাল দ্বারা খাদ্য বা কাপড় ক্রয় করে,তাহলে স্ত্রীর জন্য উক্ত খাদ্য এবং কাপড়-কে গ্রহণ করা জায়েয রয়েছে। গোনাহ অবশ্য স্বামীরই হবে।(তাতারখানিয়া)(রদ্দুল মুহতার-৬/১৯১)

প্রশ্নকারী প্রিয় দ্বীনী ভাই/বোন!
শরীয়ত উপার্জন সক্ষম বালেগ পুরুষ এর উপর আরো অনেকের লালন পালনের দায়িত্ব দিয়েছে। যেমন, উপার্জন অক্ষম মাতা-পিতা, নাবালিগ ছেলে,মেয়ে,স্ত্রী সহ অনেকের ভরণপোষণের দায়িত্ব রয়েছে একজন পুরুষের উপর।

এখন অভিবাবকের সম্পদ হারাম হলে, সেই সম্পদ থেকে খরচ না করে নিজ মাল থেকে খরচ করাই উচিৎ,যদি নিজের সম্পদ থাকে। তবে বালেগ ছেলের উপর ওয়াজিব যে,তার সম্পদ না থাকলেও সে হালাল তরিক্বায় তার জীবিকা নির্বাহ করার চেষ্টা করবে। হ্যা উপার্জন অক্ষম ব্যক্তির জন্য অভিবাবকের  হারাম মাল থেকে তাওবাহ-ইস্তেগফারেরর সাথে প্রয়োজন পর্যন্ত খোরাকি গ্রহণ করা বৈধ রয়েছে। কেননা এই উপার্জন অক্ষম ব্যক্তিগণকে ভরণপোষণ করা ঐ উপার্জন সক্ষম ব্যক্তির একান্ত দায়িত্ব ছিলো। সুতরাং গোনাহ ঐ অভিবাবকের-ই হবে। বিস্তারিত জানতে দেখুন-(ফাতাওয়ায়ে উসমানী-৩/১২৭)

সুতরাং আপনি উপার্জন অক্ষম হলে, আপনি প্রয়োজন পর্যন্ত আপনার পিতার মাল থেকে খরচ করতে পারবেন। বাবার কাছ থেকে প্রয়োজন পর্যন্ত নেয়া সম্ভব হলে অন্য কারো কাছে থেকে আর কিছু নেয়ার প্রয়োজন নেই। 

প্রশ্নকারী প্রিয় দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে আপনার পিতার ইনকাম হারাম। আপনি সাবালক হলে, আপনি আপনার পিতার ইনকাম থেকে কিছুই গ্রহণ করতে পারবেন না। আপনি যখন বাসায় আসবেন, তখন নিজের টাকা দ্বারা খাবার গ্রহণ করার চেষ্টা করবেন। যদি কখনো বাবার টাকা দ্বারা খাবার গ্রহণ করে থাকেন, তখন আপনি উক্ত খাবার গ্রহণ পরিমাণ টাকা সদকাহ করার চেষ্টা করে দিবেন। আপনার উপর সর্বদা ওয়াজিব, আপনি নিজের ব্যায়ভার নিজেই গ্রহণ করবেন। যদি কখনো অপারগতা বশত আপনি বাবার টাকা গ্রহণ করে থাকেন, তখন আপনি উক্ত টাকা তখন সদকাহ করে দিবেন যখন আপনার সামর্থ্য হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
প্রয়োজন বলতে কতটুকু?
by (709,720 points)
যতটুকু না হলে নয়, ততটুকুকেই প্রয়োজন বলে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...