আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
175 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (9 points)
edited by

১৪৭৪৩ নং ফাতওয়ার আলোকে আরেকটু জানতে চাই।
হুজুরের পরামর্শ অনুযায়ী আমার আব্বুকে জিজ্ঞেস করা হলে অস্বীকার করে এক প্রেক্ষাপটে (টাকার ব্যাপার জানার ইমিডিয়েট বার) বলে যে, "মন থেকে তালাক দিয়ে দিসি" বলে নাই, বলসে "ছেলেমেয়েরা না থাকলে তালাক দিয়ে দিত।"

আর আরেক প্রেক্ষাপটে বলে (তার কয়েকবছর আগে) "বললেও বলসি, তোমার প্রতি আমার মন উঠে গেসে, এটা আগেও অস্বীকার করব না, এখনো না।"
এখন আমার আম্মু বারবার বলে যে " তালাক দিয়ে দিসি" ই বলসে। কিন্তু আব্বু বারবারই বলতেসে যে এটা বলে নাই। আর ঐ সময়গুলায় কোনোবারই আমরা ভাইবোন কেউ সাক্ষী ছিলাম না।
এমতাবস্থায় কী করণীয়? কয়েক বছর আগেরটায় কি এক তালাক কি হয়ে থাকবে? বা অস্বীকার করে "তালাক দিয়ে দিতাম" বলার ব্যাপারে কী হবে?

1 Answer

0 votes
by (713,640 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনার প্রশ্ন পরিস্কার নয়, পরিস্কার করে প্রশ্ন লিখার অনুরোধ।আপনার প্রশ্ন থেকে যা বুঝলাম, আপনার মা বাবা উক্ত তালাক নিয়ে দ্বিমতে আছেন। আপনার বাবা, তালাককে অস্বিকার করেছেন। আর আপনার মা উক্ত তালাকের কথাকে স্বীকার করেছেন। আপনার মা যদি তিন তালাকের কথা শুনে থাকেন, তাহলে তার জন্য উক্ত স্বামীর সাথে আর সংসার করা জায়েয হবে না। আর যদি এক তালাকের কথা শুনে থাকেন, তাহলে আপনার মা আপনার বাবার সাথে সংসার করতে পারবেন। 

 «وَعَلِمْت أَنَّ الْمَرْأَةَ كَالْقَاضِي لَا يَحِلُّ لَهَا أَنْ تُمَكِّنَهُ مِنْ نَفْسِهَا إذَا عَلِمَتْ مِنْهُ مَا ظَاهِرُهُ خِلَافُ مُدَّعَاهُ،» - «فتح القدير للكمال ابن الهمام وتكملته ط الحلبي» (4/ 73).

 «وَلَوْ شَهِدَا لِلْمَرْأَةِ أَنَّ زَوْجَهَا طَلَّقَهَا ثَلَاثًا، أَوْ مَاتَ وَهِيَ تَجْحَدُ ثُمَّ مَاتَا، أَوْ غَابَا قَبْلَ الشَّهَادَةِ عِنْدَ الْقَاضِي لَمْ يَسَعْ الْمَرْأَةَ أَنْ تُقِيمَ مَعَهُ وَلَا أَنْ تُمَكِّنَهُ مِنْ نَفْسِهَا» - «البحر الرائق شرح كنز الدقائق ومنحة الخالق وتكملة الطوري» (8/ 214) وفي البحر أيضًا: «وَكَذَا إذَا سَمِعَتْ الطَّلَاقَ مِنْهُ وَهُوَ يَجْحَدُ فَحَلَّفَهُ الْقَاضِي وَرَدَّهَا إلَيْهِ لَمْ يَسَعْهَا الْمُقَامُ وَلَا أَنْ تَعْتَدَّ وَتَتَزَوَّجَ بِغَيْرِهِ وَلَوْ شَهِدَ عِنْدَ الْأَمَةِ عَدْلَانِ أَنَّ مَوْلَاهَا أَعْتَقَهَا وَهُوَ يَجْحَدُ تَمْنَعُهُ مِنْ الْقُرْبَانِ وَغَيْرِهِ كَذَا فِي الْمُحِيطِ مُخْتَصَرًا.» - «البحر الرائق شرح كنز الدقائق ومنحة الخالق وتكملة الطوري


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...