আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
299 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (48 points)

১। আমরা অনেকেই প্রগ্রামিং আর গণিতবিদ্যায় বেশ কিছু বিষয় পরেসিলাম যে এগুল অসীম যেরম কিছু অঙ্ক রয়েসে আর প্রগ্রামিং এ কিছু লুপ রয়েসে এগুল অসীম কাজ করে এই ক্ষেত্রে আমাদের আকিদা কি হবে ?

 

২। ইয়উসা আঃ আর হিযকীল আঃ তারা কোন সময়ের নবী সিলেন আর তারা কি শুধু নবী সিলেন নাকি রাসুল ও সিলেন তাদের কথা কোথাই পাওয়া যাই ?

 

৩।  যদি একজন ব্যক্তি অপর কোনো ব্যক্তির দোষ গোপন করে, তবে কেয়ামতের দিন আল্লাহ তায়ালা ওই ব্যক্তির দোষ গোপন করবেন এমন কোনো হাদিস বা আয়াত আছে?

 

৪। আদম আঃ কে ফেরেশতারা যে সেজদা দিয়ে সিলেন সেটা কি সম্মান সূচক সেজদা ছিল ?

 

৫। আল্লাহ কে আর কুরান কে কেন নুর বলা হয় ? 


 

1 Answer

0 votes
by (713,920 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

(১)অসীম বলতে কি বুঝানো হত? আমাদেরকে কমেন্টে একটু উল্লেখ করবেন। 


(২) ইউশা ইবনে নুন হযরত মুসা আঃ এবং হারুন আঃ এর পর বনি ইসরাইলের নবী ছিলেন। তিনি নবী ছিলেন।   

ইবনে কাসিরের মতে হযরত ইউশা ইবনে নুনের পর হযরত হিযকিল আঃ বনি ইসরাইলের নবী ছিলেন।তিনিও নবী ছিলেন।


(৩)

‘আবদুল্লাহ ইবনু ‘উমার (রাঃ) হতে বর্ণিত।

حَدَّثَنَا يَحْيَى بْنُ بُكَيْرٍ حَدَّثَنَا اللَّيْثُ عَنْ عُقَيْلٍ عَنْ ابْنِ شِهَابٍ أَنَّ سَالِمًا أَخْبَرَهُ أَنَّ عَبْدَ اللهِ بْنَ عُمَرَ أَخْبَرَهُ أَنَّ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم قَالَ الْمُسْلِمُ أَخُو الْمُسْلِمِ لاَ يَظْلِمُهُ وَلاَ يُسْلِمُهُ وَمَنْ كَانَ فِي حَاجَةِ أَخِيهِ كَانَ اللهُ فِي حَاجَتِهِ وَمَنْ فَرَّجَ عَنْ مُسْلِمٍ كُرْبَةً فَرَّجَ اللهُ عَنْهُ كُرْبَةً مِنْ كُرُبَاتِ يَوْمِ الْقِيَامَةِ وَمَنْ سَتَرَ مُسْلِمًا سَتَرَهُ اللهُ يَوْمَ الْقِيَامَةِ

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মুসলিম মুসলিমের ভাই। সে তার উপর জুলুম করবে না এবং তাকে যালিমের হাতে সোপর্দ করবে না। যে কেউ তার ভাইয়ের অভাব পূরণ করবে,আল্লাহ তার অভাব পূরণ করবেন।যে কেউ তার মুসলিম ভাইয়ের বিপদ দুর করবে, আল্লাহ তা‘আলা কিয়ামতের দিন তার বিপদসমূহ দূর করবেন। যে ব্যক্তি কোন মুসলিমের দোষ ঢেকে রাখবে, আল্লাহ কিয়ামতের দিন তার দোষ ঢেকে রাখবেন।(সহীহ বুখারী-২৪৪২)



(৪)

জ্বী,সেটা সম্মানসূচক সেজদা ছিলো।ইবাদত মূলক সেজদা ছিলনা।


(৫)

আল্লাহ তা'আলা নিজের সম্পর্কে বলেন,

اللَّهُ نُورُ السَّمَاوَاتِ وَالْأَرْضِ

আল্লাহ নভোমন্ডল ও ভূমন্ডলের নূর বা জ্যোতি(সূরা নূর-৩৫)


রাসূল সাঃ নূর এ সম্পর্কে আল্লাহ তা'আলার বানী।

يَا أَهْلَ الْكِتَابِ قَدْ جَاءَكُمْ رَسُولُنَا يُبَيِّنُ لَكُمْ كَثِيرًا مِّمَّا كُنتُمْ تُخْفُونَ مِنَ الْكِتَابِ وَيَعْفُو عَن كَثِيرٍ ۚ قَدْ جَاءَكُم مِّنَ اللَّهِ نُورٌ وَكِتَابٌ مُّبِينٌ

হে আহলে-কিতাবগণ! তোমাদের কাছে আমার রাসূল আগমন করেছেন! কিতাবের যেসব বিষয় তোমরা গোপন করতে, তিনি তার মধ্য থেকে অনেক বিষয় প্রকাশ করেন এবং অনেক বিষয় মার্জনা করেন। তোমাদের কাছে একটি উজ্জল জ্যোতি এসেছে এবং একটি সমুজ্জল গ্রন্থ।(সূরা মায়েদা-১৫)


আল্লাহ তা'আলা আরো বলেন,

يَا أَيُّهَا النَّبِيُّ إِنَّا أَرْسَلْنَاكَ شَاهِدًا وَمُبَشِّرًا وَنَذِيرًا

হে নবী! আমি আপনাকে সাক্ষী, সুসংবাদ দাতা ও সতর্ককারীরূপে প্রেরণ করেছি।

وَدَاعِيًا إِلَى اللَّهِ بِإِذْنِهِ وَسِرَاجًا مُّنِيرًا

এবং আল্লাহর আদেশক্রমে তাঁর দিকে আহবায়করূপে এবং উজ্জ্বল প্রদীপরূপে।(সূরা আহযাব-৪৫-৪৬)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
+1
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...