আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
137 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (7 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।
একজন দরিদ্র অসহায় বিধবা যার দায়িত্ব নেয়ার মত কেউ নেই উনাকে যাকাত দেয়ার বিষয়ে...

বর্তমানে মেয়েটি ছোট্ট একটা মুদি দোকান চালাচ্ছেন যেটা ওনাদের ঘরের ভেতরেই।গ্রামে থাকেন তারা।
দোকান চালাতে গিয়ে তার পর্দা, আ'মাল ইবাদতের সমস্যা সহ আরো বিভিন্ন সমস্যা হচ্ছে।
আর উনার বাবা,মা মানুষিক ভাবে উনাকে খুব অত্যাচার করেন+ বাবা প্রায়ই বাড়ি ছেড়ে চলে যেতে বলেন।উল্লেখ্য,উনি বিয়ে করতে রাজি হোননা কারণ উনার পূর্বের সংসার থেকে খুব বড় ধরনের আঘাত পেয়েছেন।উনার মানুষিক বিকারগ্রস্ত(!) স্বামী  দুই সন্তানকে মেরে নিজে আত্মহত্যা করেন!

এখন উনি বাবার আচরণে অসহ্য হয়ে চাচ্ছেন একটা ছোট জায়গা কিনে মহিলা মাদ্রাসা দিয়ে মাকে নিয়ে আলাদা থাকার জন্য+ রিজিকের একটা ব্যবস্থা।(মিল/ফ্যাক্টরিতে চাকরি করা সম্ভব না) আর উনার মাও অসুস্থ মানুষ।উনার ভাই বোন আছে তারা কেউ মায়ের দায়িত্ব নেবেন না।
মেয়েটির কাছে নেসাব পরিমাণ সম্পদ আছে দোকানের পণ্য মূল্য সহ।কিন্তু এই টাকা জায়গা কেনা এবং মাদ্রাসা করার জন্য যতসামান্য।
এখন অন্যদের যাকাত নেয়ার জন্য উনি চাচ্ছেন উনার টাকায় কিছু ইট,বালি কিনে রেখে দিতে যেনো নেসাব পরিমাণের চেয়ে টাকা কমে যায়।আর উনাকে যাকাত দিলে সেই টাকা উনি মাদ্রাসার+নিজে থাকার জমি কিনতে ব্যবহার করবেন।

১.এভাবে টাকার পরিমাণ কমালে উনাকে যাকাত দেয়া যাবে কি/যাকাত নেয়ার জন্য এরকম করা কতটা শরীয়াহসম্মত ?

২.আর যিনি যাকাত নেয়ার উপযুক্ত না তাকে সাদাকাহ দেয়া যায় কি?

৩.উনি যেই নিয়্যাতে মাদ্রাসা করছেন এখানে যাকাতের টাকা দিলে(যদি দেয়া যায়)যাকাতদাতার জন্য সেটা কেমন হয়?

অনুগ্রহ করে বিষয়টি ক্লিয়ার করলে খুবই উপকৃত হতাম।আর উনার বিষয়ে যদি কোনো পরামর্শ থাকে..

জাযাকুমুল্লাহ খইর

1 Answer

0 votes
by (712,880 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ইবনে আবেদীন শামী রাহ লিখেন,
سئل محمد عمنله أرض يزرعها أو حانوت يستغلها أو دار غلتها ثلاث آلاف ولا تكفي لنفقته ونفقة عياله سنة؟ يحل له أخذ الزكاة وإن كانت قيمتها تبلغ ألوفا وعليه الفتوى
ইমাম মুহাম্মাদ রাহ কে ঐ ব্যক্তি সম্পর্কে প্রশ্ন করা হয়েছিলো,যার কৃষিযোগ্য জমি রয়েছে বা এমন দোকান রয়েছে যেখান থেকে সে মুনাফা পায়,অথবা যার তিন হাজার দিরহাম(ইসলামী দিরহাম) মূল্যর ঘর রয়েছে,কিন্তু এসবগুলো তার এবং তার পরিবারবর্গের এক বৎসরের খোরাকি বাবৎ যথেষ্ট নয়।এমন ব্যক্তির জন্য যাকাত গ্রহণ জায়েয।যদিও তার এইসব জিনিষের মূল্য কয়েক হাজার দিরহাম(ইসলামী) পর্যন্ত পৌছুক।এ সিদ্ধান্তের উপরই ফাতাওয়া। রদ্দুল মুহতার(শামী)-২/৩৪৮(শামেলা)

والأولى أن يفسر الفقير بمن له ما دون النصاب كما في النقاية أخذا من قولهم يجوز دفع الزكاة إلى من يملك ما دون النصاب أو قدر نصاب غير تام، وهو مستغرق في الحاجة،
ফকিরের উত্তম ব্যখা হলো,যার নেসাব পরিমাণ মাল নেই।সুতরাং যার নেসাব পরিমাণ মালে নামী(ক্রমবর্ধমান) নাই বা যার নেসাব পরিমাণ মালে গায়রে নামী(অক্রমবর্ধমান)আছে, তবে সে হাজতে লিপ্ত, এমন ব্যক্তিকে যাকাত দেয়া যাবে।(বাহরুর রায়েক্ব-২/২৫৮)বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/699

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ঐ মহিলার পরিস্থিতি বিবেচনায়,আমরা বলব যে, ঐ মহিলা উনার টাকা দিয়ে ইট বালু পাথর ক্রয় করে তিনি নিজেকে নেসাব শূণ্য করে নিবেন, তারপর তিনি যাকাত গ্রহণ করে নিজে যাকাতের মালিক হয়ে,  ঐ টাকাকে মসজিদে দিয়ে দিবেন। তবে কারো নিকট ক্রমবর্ধমান মাল নেসাব পরিমাণ থাকাবস্থায় তার জন্য যাকাত গ্রহণ করা কখনো জায়েয হবে না। 

সু-প্রিয় পাঠকবর্গ!
সরাসরি মাদরাসায় যাকাত দেয়া যায় না। এবং ক্রমবর্ধমান নেসাব পরিমাণ মালের মালিকের উপর যাকাত গ্রহণ জায়েয নয়। তবে ক্রমবর্ধমান মালের নেসাব থেকে যদি কখনো কমে যায়, তহলে তখন, তিনি যাকাত গ্রহণ করতে পারবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...