আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
177 views
in সাওম (Fasting) by (12 points)
আসসালামু আলাইকুম।
১/ যদি ওয়াক্তের শেষ সময়ে বায়ুর চাপ প্রবল বেগে আসে ও ফরজ স্বলাতে রত অবস্থায় তা চেপে রাখা সম্ভব না হয়, এমতাবস্থায় ফরজ নামাজ ভেঙে দিয়ে বায়ুর চাপ উপরে উঠে গেলে আবার নামাজ শুরু করলে কি কাবিরা গুনাহ্ হবে? যেহেতু ওয়াক্তের শেষ সময়, পুনরায় অযু করে স্বলাত ধরতে ধরতে ওয়াক্ত সময় শেষ হয়ে যাবে, এরকম অবস্থায় স্বলাত ভেঙে পুনরায় নিয়্যাত করে স্বলাত ধরা যাবে কি?
নাকি ওযু করতে করতে ওয়াক্ত সময় শেষ হয়ে গেলেও এভাবে স্বলাত ভেঙে পুনরায় নিয়্যাত বাঁধার অনুমতি নেই?
২/ মলদ্বার দিয়ে কৃমি বের হলে ঐ জায়গা কি ধুয়েই অযু করতে হবে? নাকি না ধুয়েই অযু করলে হবে?

৩/ হায়েজ থেকে পবিত্র হয়েছে নিশ্চিত হবার পরে গোসল ফরজ অবস্থায় ফজরের আযানের সময় ফরজ রোযার নিয়্যাত করলে রোযাটা ফরজ বলে গণ্য হবে কি?
৪/ কোন নারীর গভীর রাতে হায়েজ থেকে পবিত্র হবার জোর সম্ভাবনা আছে জেনেও সে রাতে ইচ্ছাকৃতভাবে নফসানি খাহেশাতবশত দেরিতে ঘুমায় আর গভীর রাতে জাগার নিয়াতও থাকে,  এমতাবস্থায় গভীর রাতে জাগার পরে  হায়েজ শেষ হয়েছে কি না পরখ করার জন্য উঠার মানসিকতা না থাকে ঘুমের প্রচন্ডতার জন্য, আর ঘুমের প্রচন্ডতা শেষ হয়ে গেলে ফজরের ওয়াক্ত সময়ে জেগে দেখে সে পবিত্র হয়েছে, এরকম হালতে গভীর রাতে না উঠার জন্য সে গুনাহগার হবে কী?
পরবর্তীতে গোসল সেরে সে ইশার নামাজ কাযা পড়ে নিয়েছে ফজরের নামাজের আগে। যেহেতু  রাত সাড়ে ৩ টার দিকেও ইশা পড়ার সময় থাকে।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হাদীসে এসেছে,ইবনু মাসউদ (রাঃ) হতে বর্ণিত আছে,
أن النبي صلى الله عليه وسلم قال : ( لَا تَزُولُ قَدَمُ ابْنِ آدَمَ يَوْمَ الْقِيَامَةِ مِنْ عِنْدِ رَبِّهِ حَتَّى يُسْأَلَ عَنْ خَمْسٍ : عَنْ عُمُرِهِ فِيمَ أَفْنَاهُ ، وَعَنْ شَبَابِهِ فِيمَ أَبْلَاهُ ، وَمَالِهِ مِنْ أَيْنَ اكْتَسَبَهُ وَفِيمَ أَنْفَقَهُ وَمَاذَا عَمِلَ فِيمَا عَلِمَ ) 
 রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কিয়ামাত দিবসে পাঁচটি বিষয় সম্পর্কে জিজ্ঞাসাবাদ হওয়ার আগপর্যন্ত আদম সন্তানের পদদ্বয় আল্লাহ্ তা'আলার নিকট হতে সরতে পারবে না। তার জীবনকাল সম্পর্কে, কিভাবে অতিবাহিত করেছে? তার যৌবনকাল সম্পর্কে, কি কাজে তা বিনাশ করেছে; তার ধন-সম্পদ সম্পর্কে, কোথা হতে তা উপার্জন করেছে এবং তা কি কি খাতে খরচ করেছে এবং সে যত টুকু জ্ঞান অর্জন করেছিল সে মুতাবিক কি কি আমল করেছে।(সুনানু তিরমিযি-২৪১৬)বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/2125


(১) যদি ওয়াক্তের শেষ সময়ে বায়ুর চাপ প্রবল বেগে আসে ও ফরজ স্বলাতে রত অবস্থায় তা চেপে রাখা সম্ভব না হয়, এমতাবস্থায় ফরজ নামাজ ভেঙে দিয়ে অজু করে এসে নামায পড়তে হবে। যদি নামাযের ওয়াক্ত চলেও যায়, তবেও কোনো অুসবিধে নাই। বরং সেই নামাযককে পরে কাযা করে নিবে। 

(২) মলদ্বার দিয়ে কৃমি বের হলে ঐ জায়গা ধুয়েই অযু করতে হবে।

(৩)হায়েজ থেকে পবিত্র হয়েছে নিশ্চিত হবার পরে গোসল ফরজ অবস্থায় ফজরের আযানের সময় ফরজ রোযার নিয়্যাত করলে রোযা হবে। 

(৪) জ্বী, তার ছোট গোনাহ হবে । কেননা তার অলসতা ও খামখেয়ালির দরুণ  ইশার নামায কাযা হয়তো হয়েছে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 87 views
...