আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
132 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (33 points)

ٱلسَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ ٱللَّٰهِ وَبَرَكَاتُهُ
بِسْمِ ٱللَّٰهِ ٱلرَّحْمَٰنِ ٱلرَّحِيمِ

কোন কোন যাইগাই দেখছি তবলিগের মধ্যে বিদয়াত আছে। এটি কি সত্যি কথা, নাকি বানোয়াট। দয়া করে আমাকে এটার নিশ্চয়তা দিবেন। যদি সত্যি থাকে তবে আমাকে কোন কোন আমলগুলো এড়িয়ে চলতে হবে তা বলে দিলে ভালো হয়। 

বি.দ্র.: আমি আলেমদের পক্ষে আছি(সাদ সাহেবের এতায়েতের মধ্যে নাই)।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


দাওয়াত ও তাবলীগের কাজ অনেক বড় কাজ। অনেক সওয়াবের কাজ।
,
দাওয়াতে তাবলিগের সব ক’টি কাজই কিন্তু সুন্নাহ সম্মত। রাসূল সাঃ উপরোক্ত প্রতিটি কাজই করেছেন।
বাকি দাওয়াত দিতে বের হবার জন্য এখানে যে নির্দিষ্ট পরিমাণ দিনের পদ্ধতি রাখা হয়েছে, যেমন তিনদিন, চল্লিশ দিন, এক বছর, তিন বছর ইত্যাদি।
এ পরিমাণটা নির্দিষ্ট করা হয়েছে প্রশিক্ষণ ও দাওয়াত পদ্ধতির শৃংখলার জন্য। হুবহু এ পদ্ধতিতে সুন্নাহ বলা যাবে না। বাকি সুন্নাহের বাস্তবায়নের একটি মাধ্যম হওয়ায় তা’ও প্রশংসনীয় পদ্ধতি।

আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
    
قُلْ إِن كَانَ آبَاؤُكُمْ وَأَبْنَاؤُكُمْ وَإِخْوَانُكُمْ وَأَزْوَاجُكُمْ وَعَشِيرَتُكُمْ وَأَمْوَالٌ اقْتَرَفْتُمُوهَا وَتِجَارَةٌ تَخْشَوْنَ كَسَادَهَا وَمَسَاكِنُ تَرْضَوْنَهَا أَحَبَّ إِلَيْكُم مِّنَ اللَّهِ وَرَسُولِهِ وَجِهَادٍ فِي سَبِيلِهِ فَتَرَبَّصُوا حَتَّىٰ يَأْتِيَ اللَّهُ بِأَمْرِهِ ۗ وَاللَّهُ لَا يَهْدِي الْقَوْمَ الْفَاسِقِينَ [٩:٢٤] 

বল, তোমাদের নিকট যদি তোমাদের পিতা তোমাদের সন্তান, তোমাদের ভাই তোমাদের পত্নী, তোমাদের গোত্র তোমাদের অর্জিত ধন-সম্পদ, তোমাদের ব্যবসা যা বন্ধ হয়ে যাওয়ার ভয় কর এবং তোমাদের বাসস্থান-যাকে তোমরা পছন্দ কর-আল্লাহ, তাঁর রসূল ও তাঁর রাস্তায় জেহাদ তথা চেষ্টা-মেহনত [তাবলীগী সফর] করা থেকে অধিক প্রিয় হয়, তবে অপেক্ষা কর, আল্লাহর বিধান আসা পর্যন্ত, আর আল্লাহ ফাসেক সম্প্রদায়কে হেদায়েত করেন না। {সূরা তাওবা-২৪}
,
★★সুতরাং আপনি দাওয়াত ও তাবলিগের মেহনতের সাথে যুক্ত হতে পারেন।
কোনো সমস্যা নেই।
নাজায়েজ কোনো কাজ নেই। 
,    
বিস্তারিত জানুনঃ   
,
তালিমের কিতাবে এবং তাদের কিছু আলোচনাতে যয়ীফ হাদীস বিদ্যমান রয়েছে,যাহা আমল যোগ্য।
,
আরো জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...