আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
2,245 views
in পবিত্রতা (Purity) by (0 points)
edited by
পেটের সমস্যার কারণে যদি কিছুক্ষণ পর পর পায়ু বের হয়,তাহলে নামাজ আদায় করার বিধান কী?

১)যদি ২/৩ মিনিট পর পরই বের হয় তাহলে নামাজ আদায় করব কীভাবে?

২)যদি এতটুকু সময় পর পর বের হয় যে ২/৪ রাকাত নামাজ আদায় করা যায়, কিন্তু পুরো ওয়াক্তের নামাজ মানে সুন্নত,ফরজ সব এক ওযু দিয়ে আদায় করা যায় না,তাহলে করণীয় কী?

৩)এমন যদি হয় যে নামাজের মাঝখানে শেষবারের মতো আসল কিন্তু আমার মনে হলো যে,একটানা আসতেই থাকবে , কিন্তু আসলৈ ঐটার পর আর আসল না,তাহলে করণীয় কী?

৪)এই অবস্থাগুলোতে যদি ওযু ছাড়া ই নামাজ পরা যায়,তাহলে কী ওযু ছাড়া কোরআন তেলাওয়াত ও করা যাবে?

৫)জোর করে চাপাচাপি করে আটকে রাখলে কী নামাজ হবে?

উক্ত বিষয়গুলো বিস্তারিতভাবে জানানোর অনুরোধ রইল।

1 Answer

0 votes
by (706,240 points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-
ভূমিকা
কোনো অসুস্থ ব্যক্তি শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হওয়াজ জন্য শর্ত হলো,
شرط ثبوت العذر ابتداء أن يستوعب استمراره وقت الصلاة كاملا وهو الأظهر كالانقطاع لا يثبت ما لم يستوعب الوقت كله-
শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হওয়ার জন্য কোনো নামাযের শুরু থেকে শেষ ওয়াক্ত পর্যন্ত উযর স্থায়ী থাকা শর্ত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৪০)

সুতরাং যদি কোনো একদিন কোনো একটি নামাযের সম্পূর্ণ ওয়াক্ত আপনার এমনভাবে অতিবাহিত হয় যে,বায়ু উযরের কারণে ফরয নামায পড়া আপনার জন্য সম্ভবপর না হয়,তাহলে আপনি মা'যুর। অন্যথায় শরয়ী ভাবে মা'যুর প্রমাণিত হবেন না।

কেউ শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হলে,তার জন্য প্রতি ওয়াক্তে একটি ওজুই যথেষ্ট।আর শরয়ীভাবে মা'যুর প্রমাণিত না হলে,তখন প্রতি নামাযের জন্য পৃথক পৃথক ওজু করতে হবে।নামাযে যখনই ওজু চলে যাবে,তখন আবার ওজু করে নামাযকে পড়তে হবে।

(১)
আপনি যদি শরয়ী মা'যুর না হন,তাহলে নতুন করে ওজু করে বিনা তথা উক্ত নামাযকে যেখানে রেখে গিয়েছিলেন,ওজু করে পূনরায় সেথান শুরু করে নামাযকে সম্পন্ন করবেন।

(২)
এক্ষেত্রে আপনি শরয়ী মা'যুর নন।তাই নতুনকরে ওজু করে বিনা করবেন।

(৩)
নামাযে একবার বায়ূ চলে আসলেই নাসায ভঙ্গ হয়ে যাবে।

(৪)
কেউ শরয়ীভাবে মা'যুর প্রমাণিত হলে,তখন তাকে প্রতি ওয়াক্তের জন্য ওজু করতে হয়।সুতরাং এই ওয়াক্তের ভিতর সে যত ফরয ওয়াজিব মুস্তাহাব চাইবে, পড়তে পারবে।

(৫)
জোর করে চাপাচাপি করে বায়ূ আটকিয়ে রাখা মাকরুহ।বায়ূর উযর থাকলে চেয়ারে বসে নামায পড়ার রূখসত রয়েছে।

বিস্তারিত জানতে দেখুন-(কিতাবুন-নাওয়াযিল-৫/৪৯৯)

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, Iom.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
ওয়াক্তের পূর্ণ সময়ব্যাপী মাজুরের নিয়মে পড়বে কিনা এটা বোঝার জন্য তো কয়েকবার নামাজ পরে দেখতে হয়।মানে প্রথম ২ বার একই সমস্যার পর ৩য় বার যদি অজু সহ পরা যায়,তাহলে কি প্রতি  ওয়াক্তেই এভাবে ২/৩ বার করে নামাজ পরে দেখতে হবে?যার এধরণের সমস্যা কয়েক বছর যাবত আছে সেকি প্রতি ওয়াক্তে একবার অযু করে নামাজ পরলেই হবে?
by (706,240 points)
কোনো এক নামাযের পূর্ণ ওয়াক্ত ওযর স্থায়ী থাকলেই তিনি শরয়ী মা'যুর হিসেবে গণ্য হবেন।জাযাকুমুল্লাহ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 147 views
...