আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
99 views
in সালাত(Prayer) by (53 points)
১.সালাতে সিজাদার আয়াত পাঠ করে অই রাকাতে সিজাদায়ে তিলাওয়াত দিতে ভুলে গেলে সেটা কি পরে অন্য কোনো রাকাতে দেওয়া যাবে?  এবং এজন্য কি সিজদাহ সাহু ও দিতে হবে?
২. ফাতিহা পড়ার পর সূরা মিলানোর সময় যদি মনে হয় যেই সূরা পড়ছি সেটা ভুল হচ্ছে এবং ৫/৬ লাইন পড়ার পর অই সূরা বাদ দিয়ে নতুন সূরা শুরু করলে সিজদাহ সাহু দিয়ে কি নামায সহীহ করা যাবে?  অনিচ্ছাকৃতভাবে ভুল পড়ার  জন্য তখন কি গুনাহগার  হতে হবে?
৩. অনেক সময় আনমনে সূরা পড়ে ফেলি আউযুবিল্লাহ বিসমিল্লাহ বলা ছাড়ায়। এভাবে আনমনে অসচেতন ভাবে আউযুবিল্লাহ বিসমিল্লাহ পড়া ছাড়াই সূরা পড়ে ফেললে কি গুনাহ হবে?

1 Answer

0 votes
by (677,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
নামাজে সেজদায়ে তেলাওয়াতের আয়াত পড়লে সেজদা আদায় করতে হবে।
অন্যথায় গুনাহ হবে।

বুখারী শরীফের ৮৯১ নং হাদীস,মুসলিম শরীফের ৮৮০ নং হাদীসে এসেছেঃ 

عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ، قَالَ:  "كَانَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقْرَأُ فِي الجُمُعَةِ فِي صَلاَةِ الفَجْرِ الم تَنْزِيلُ السَّجْدَةَ ، وَهَلْ أَتَى عَلَى الإِنْسَانِ حِينٌ مِنَ الدَّهْرِ "

রাসুল সাঃ জুমআর দিন ফজরের নামাজে সুরা আলিফ লাম মিম সাজদাহ এবং দাহর সুরা পড়তেন।

ولِلطَّبَرَانِيِّ فِي الصَّغِيرِ مِنْ حَدِيثِ عَلِيٍّ: أَنَّ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ سَجَدَ فِي صَلَاةِ الصُّبْحِ فِي تَنْزِيلٌ السَّجْدَةَ، لَكِنْ فِي إِسْنَادِهِ ضَعْفٌ " انتهى من "فتح الباري" (2/ 379) .

সারমর্মঃ উক্ত নামাজে রাসুল সাঃ সুরা আলিফ লাম মিম সাজদাহর সেজদার আয়াত তেলাওয়াত করার পর সেজদাহ আদায় করতেন।
,
رواه البخاري عن عمر : أنه قَرَأَ يَوْمَ الْجُمُعَةِ عَلَى الْمِنْبَرِ بِسُورَةِ النَّحْلِ حَتَّى إِذَا جَاءَ السَّجْدَةَ نَزَلَ فَسَجَدَ وَسَجَدَ النَّاسُ، حَتَّى إِذَا كَانَتْ الْجُمُعَةُ الْقَابِلَةُ قَرَأَ بِهَا حَتَّى إِذَا جَاءَ السَّجْدَةَ قَالَ يَا أَيُّهَا النَّاسُ: إِنَّا نَمُرُّ بِالسُّجُودِ فَمَنْ سَجَدَ فَقَدْ أَصَابَ وَمَنْ لَمْ يَسْجُدْ فَلَا إِثْمَ عَلَيْه.ِ وَلَمْ يَسْجُدْ عُمَرُ رَضِيَ اللَّهُ عَنْهُ -وَزَادَ نَافِعٌ عَنْ ابْنِ عُمَرَ رَضِيَ اللَّهُ عَنْهُمَا- إِنَّ اللَّهَ لَمْ يَفْرِضْ السُّجُودَ إِلَّا أَنْ نَشَاءَ

সারমর্মঃ উমর রাঃ যখন নামাজে সেজদার আয়াত তেলাওয়াত করতেন, তখন সেজদায় চলে যেতেন।,,,,

বিস্তারিত জানুনঃ  
,
★★নামাজে যেই রাকাতে  সেজদাহ এর আয়াত পাঠ করবে,সেই রাকাতেই সেজদায়ে তিলাওয়াত আদায় করতে হবে।
এর কোনো কাজা নেই।
যদি আদায় না করা হয়,তাহলে পরবর্তীতে গুনাহ হবে,এর কাজা আদায়ের বিধান নেই। 
,
যদি পরবর্তী রাকাতে উক্ত সেজদাহ আদায় করা হয়,যেমনটি প্রশ্নে উল্লেখ রয়েছে,তাহলে এতে উক্ত সেজদায়ে তিলাওয়াত আদায় হয়ে যাবে।

তবে সেজদায়ে সাহু ওয়াজিব হবে।
,
(০২)
না এতে গুনাহ হবেনা।
,
(০৩)
এতেও গুনাহ হবেনা।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+2 votes
1 answer 743 views
0 votes
1 answer 167 views
...