আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
235 views
in সাওম (Fasting) by (4 points)
আস সালামু আলাইকুম স্যার রহমাতুল্লাহ।
১. আমি আইয়্যামে বীজের রোজার নিয়্যাতে প্রথমদিনের রোজা রেখেছিলাম।আজকেও নিয়্যাত ছিলো রাখবো।কারণ পরপর তিন রোজা রাখতে হবে।আজ দ্বিতীয় রোযা রাখার নিয়্যাত রেখেই ঘুমিয়েছি,কিন্তু সেহরীতে উঠতে পারিনি।যেহেতু ঘুমানোর সময়ই নিয়্যাত ছিল,তাই আমি কি এখন রোযা রাখতে পারবো? উল্লেখ্য রাতে খাবার সময় নিয়্যাত করিনি।নিয়্যাত ছিলো,সেহরীতে উঠবো,তবে ঘুমের সময় রোযা রাখার নিয়্যাত ঠিকই ছিল।

২. নিয়্যাত করেছিলাম আমার এই কাজটা হলে আমি রোযা রাখবো,আল্লাহ ইচ্ছা পূর্ণ করেছেন এমন অবস্থায় সোম-বৃহঃস্পতিবারের সাপ্তাহিক  নফল রোযার সাথে যদি ওই ইচ্ছা পূর্ণ হবার রোযাটার নিয়্যাত ও একসাথে করে একই দিন রোযা রাখি,তাহলে সঠিক হবে কিনা? নাকি আলাদা রোযা রাখতে হবে?

1 Answer

0 votes
by (679,480 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তের বিধান মতে রোযা (চাই তাহা ফরজ রোযা হোক,চাই নফল রোযা হোক)  রাখার জন্য সেহরি খাওয়া জরুরি নয়; তবে সুন্নাত। 

হাদীস শরীফে এসেছেঃ

حَدَّثَنَا قُتَيْبَةُ، حَدَّثَنَا أَبُو عَوَانَةَ، عَنْ قَتَادَةَ، وَعَبْدِ الْعَزِيزِ بْنِ صُهَيْبٍ، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم قَالَ " تَسَحَّرُوا فَإِنَّ فِي السُّحُورِ بَرَكَةً " .

আনাস (রাঃ) হতে বর্ণিত আছে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা সাহরী খাও, কেননা, সাহরী খাওয়ার মধ্যে বারকাত আছে। 
সহীহ : বুখারী ১৯২৩, মুসলিম ১০৯৫, তিরমিযী ৭০৮, নাসায়ী ২১৪৬, ইবনু মাজাহ ১৬৯২, মুসান্নাফ ‘আবদুর রাযযাক ৭৫৯৮, ইবনু আবী শায়বাহ্ ৮৯১৩, ইবনু খুযায়মাহ্ ১৯৩৭, আহমাদ ১১৯৫০, দারিমী ১৭৩৮, সহীহ আত্ তারগীব ১০৬৩।

অন্য হাদীসে বলা হয়েছে, সাহরী খাওয়া বরকতপূর্ণ কাজ। সুতরাং তোমরা তা পরিত্যাগ করো না। এক ঢোক পানি দিয়ে হলেও সাহরী কর। কারণ যারা সাহরী খায় আল্লাহ তাআলা তাদের উপর রহমত বর্ষণ করেন এবং ফেরেশতারা তাদের জন্য রহমতের দুআ করেন।’-মুসনাদে আহমদ ৩/১২; মুসান্নাফে ইবনে আবী শায়বা, হাদীস : ৯০১০; সহীহ ইবনে হিববান, হাদীস ৩৪৭৬

সুতরাং সেহরী না খেলে সুন্নাত আদায় হয় না;তবে রোজার কোন ক্ষতি হয় না। রোজা হয়ে যায়।
(উমদাতুল কারী ১০/৩০০; রদ্দুল মুহতার ২/৪১৯)
,
★★তাই প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার রোযা আদায় হয়ে যাবে।
কোনো সমস্যা হবেনা।
,
(০২)
প্রশ্নে উল্লেখিত রোযা হলো মান্নতের রোযা।
নফল রোযার সাথে এক সাথে মান্নতের রোযার নিয়ত করলে তাহা আদায় হবেনা।   
,
তাই আপনি মান্নতের রোযা আদায়ের জন্য মান্নতের রোযারই নিয়ত করবেন।
অথবা আলাদা রোযা রাখবেন।
,
আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 451 views
...