আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
168 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (4 points)
edited by
একটি অনলাইন শপে ছোট ছোট গেম খেলা,উক্ত শপের কোনো আইটেম দেখা,নতুন মেম্বার ইনভাইট করা ইত্যাদির মাধ্যমে কুপন(যার মাধ্যমে পণ্যের দাম কমে) দেওয়া হয় কিংবা কোনো প্রোডাক্ট একটি নির্দিষ্ট কম মুল্যে পাওয়ার জন্য এসব করতে বলা হয়।কোনো প্রোডাক্ট কম মূল্যে পেতে বা কোনো কুপন পেতে ঐ প্রোডাক্ট বা কুপন সিলেক্ট করলে তারা অটোমেটিক্যালি কিছু পরিমাণ আরো ছাড় দিয়ে দেয় (যা ব্যাক্তি ও প্রোডাক্টভেদে ভিন্ন হতে পারে) বাকিটুকু ঐসব কাজ(মিশন) করার পর দেওয়া হয়।এভাবে কি আমি ঐ শপ থেকে প্রোডাক্ট নিতে পারব?

উল্লেখ্য ঐ শপে এমন অনেক গেমও রয়েছে যেগুলাতে টাকা দিয়ে বা টাকা ছাড়া লটারির মত (স্পিন করা) করা হয়।এতে যেকোনো কুপন বা এই জাতীয় কিছু পাওয়া যেতে পারে।এইধরণের গেম খেলা ব্যতীত।

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কানযুল উম্মালের অপর একটি রেওয়াতে এবং জামেউস সগীরে বর্ণিত একটি হাদীসে তিনের জায়গায় চারটি খেলার কথা উল্লেখ রয়েছে রেওয়ায়েতটি হলো,
ﻛﻞ ﺷﻲﺀ ﻟﻴﺲ ﻣﻦ ﺫﻛﺮ ﺍﻟﻠﻪ ﻟﻬﻮ ﻭ ﻟﻌﺐ ﺇﻻ ﺃﻥ ﻳﻜﻮﻥ ﺃﺭﺑﻌﺔ : ﻣﻼﻋﺒﺔ ﺍﻟﺮﺟﻞ ﺇﻣﺮﺃﺗﻪ ﻭ ﺗَﺎْﺩﻳﺐ ﺍﻟﺮﺟﻞ ﻓﺮﺳﻪ ﻭ ﻣﺸﻲ ﺍﻟﺮﺟﻞ ﺑﻴﻦ ﺍﻟﻐﺮﺿﻴﻦ ﻭ ﺗﻌﻠﻴﻢ ﺍﻟﺮﺟﻞ ﺍﻟﺴﺒﺎﺣﺔ
আল্লাহ তায়ালা যিকির সম্পর্কিত নয় এমন প্রত্যেকটি জিনিস খেল-তামাশার অন্তর্ভূক্ত। তবে চারটি জিনিস ব্যতীত, ১. স্ত্রীর সাথে বিনোদন ও খেলা-ধুলা। ২. ঘোড়া দৌড়ান। ৩. লক্ষ বস্তুতে আঘাত করার জন্য যাওয়া। ৪. কাউকে সাঁতার শিখানো।”(কানযুল উম্মাল-১৫/২১১)

উল্লেখিত হাদীসসমূহে যে খেলাগুলোর আলোচনা রয়েছে অন্য কয়েকটি বর্ণনায় সেগুলোর কিছুটা বিশদ বিবরণ এবং সেগুলোর প্রতি উদ্ধুদ্ধ ও করা হয়েছে।(বিস্তারিত খেলাধুলা ও বিনোদন-শরয়ী সীমারেখা-১৮)

পূর্বোল্লিখিত খেলাসমূহে যে বৈধতার কথা বলা হয়েছে,তার অর্থ এটা নয় যে,এ সমস্ত খেলা শর্তহীন ভাবে জায়েয।বরং তা তখনই বৈধ হবে যখন তা শরয়ী সীমারেখার আওতাধীন হবে।নতুবা জায়েয হবে না।যেমন আজকালকার খেলাধুলা যা গান বাজনা সহ বেপর্দা ইত্যাদির কারণে নাজায়েয ও হারাম।বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/673

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ছোট ছোট গেইম খেলে কুপন সংগ্রহ করা নাজায়েয ও হারাম। 
আল্লাহ তা'আলা বলেন,
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﺇِﻧَّﻤَﺎ ﺍﻟْﺨَﻤْﺮُ ﻭَﺍﻟْﻤَﻴْﺴِﺮُ ﻭَﺍﻷَﻧﺼَﺎﺏُ ﻭَﺍﻷَﺯْﻻَﻡُ ﺭِﺟْﺲٌ ﻣِّﻦْ ﻋَﻤَﻞِ ﺍﻟﺸَّﻴْﻄَﺎﻥِ ﻓَﺎﺟْﺘَﻨِﺒُﻮﻩُ ﻟَﻌَﻠَّﻜُﻢْ ﺗُﻔْﻠِﺤُﻮﻥَ
হে মুমিনগণ, এই যে মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য-নির্ধারক শরসমূহ এসব শয়তানের অপবিত্র কার্য বৈ তো নয়। অতএব, এগুলো থেকে বেঁচে থাক-যাতে তোমরা কল্যাণপ্রাপ্ত হও।(সূরা মায়েদা-৯০)

হ্যা, শপের বৈধ আইটেম দেখে কুপন ইনকাম করা জায়েয হবে। নতুন মেম্বার ইনভাইট করে ইনকাম করেও কুপন সংগ্রহ করা জায়েয হবে। সুতরাং সে সূরতে কুপন ইনকাম জায়েয ঐ সূরতে উক্ত কুপন দ্বারা প্রডক্টের মূল্যে অফার বা ছাড় গ্রহণ করা জায়েয হবে। আর যে সব সূরতে কুপন ইনকাম জায়েয নয় ঐ সূরতে উক্ত কুপন দ্বারা প্রডাক্টে অফার বা ছাড় গ্রহণ করা জায়েয হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...