আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in সালাত(Prayer) by (37 points)
ফজরে সালতে জন্য ঘুম থেকে উঠে ইস্তিঞ্জা করতে গেলাম। ভালো ভাবে ইস্তিঞ্জা করে এসে ওজু করে ফজরের সালাত আদায় করলাম। সালাত শেষ করে আবার গুপ্তঅঙ্গ দেখলাম মনের সন্দেহ দূর করার জন্য যে কোনো কিছু বেরিয়েছে কিনা। দেখলাম কিছুই বের হয় নি। কিন্তু গুপ্তঅঙ্গে চাপ দিতেই দেখলাম একেবারে অল্প কিছু বেরিয়ে আসলো। একেবারেই অল্প।

***এই অবস্থাই আমি কী করবো?
এদিকে ফযরের ওয়াক্ত ও শেষ।

***আমি কী সালাত কাযা আদায় করবো?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


এক্ষেত্রে নিয়ম হলো পেশাব করার সময় তাড়াহুড়ো করা যাবেনা, বরং পেশাব বন্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে, অতঃপর পানি দ্বারা পেশাবের স্থান ধৌত করতে হবে।

 হাদীস শরিফে এসেছে,

عَنْ عِيسَى بْنِ يَزْدَادَ الْيَمَانِيِّ، عَنْ أَبِيهِ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ ﷺ إِذَا بَالَ أَحَدُكُمْ فَلْيَنْتُرْ ذَكَرَهُ ثَلَاثَ مَرَّاتٍ

ঈসা ইবন ইয়াযদাদ আলইয়ামানী তার পিতা থেকে বর্ণনা করেন। রাসূল ﷺ ইরশাদ করেছেন, যখন তোমাদের কেউ পেশাব করে, তখন সে যেন তার লজ্জাস্থানকে তিনবার ঝেড়ে নেয় বা পবিত্র করে নেয়। (সুনানে ইবনে মাজাহ: ৩২৬)

এরপরও যদি কোন কিছুর আশঙ্কা থাকে, তাহলে লজ্জাস্থানের আশপাশে লুঙ্গি বা পায়জামায় পানি ছিটিয়ে দিতে হবে। 
কারণ রাসূল ﷺ থেকে বর্ণিত তিনি পেশাব করেছেন, তারপর লজ্জাস্থানে পানি ছিটিয়ে দিয়েছেন। 

হাদীস শরীফে এসেছেঃ
  
حَدَّثَنَا إِسْحَاقُ بْنُ إِسْمَاعِيلَ، حَدَّثَنَا سُفْيَانُ، عَنِ ابْنِ أَبِي نَجِيحٍ، عَنْ مُجَاهِدٍ، عَنْ رَجُلٍ، مِنْ ثَقِيفٍ عَنْ أَبِيهِ، قَالَ رَأَيْتُ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم بَالَ ثُمَّ نَضَحَ فَرْجَهُ .

সাক্বীফ গোত্রের জনৈক ব্যক্তি হতে তাঁর পিতার সূত্রে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে পেশাব করে লজ্জাস্থানে পানি ছিটা দিতে দেখেছি।
আবু দাউদ ১৬৬.নাসায়ী (অধ্যায়ঃ পবিত্রতা, অনুঃ পানি ছিটানো, হাঃ ১৩৪) 

★প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু আপনি নিশ্চিত যে নামাজের মধ্যে কিছুই বের হয়নি,বরং নামাজের পর সেই অঙ্গে চাপ দেওয়ার কারনে কিছু বের হয়েছে,সুতরাং উক্ত নামাজ আদায় হয়ে গিয়েছে।
নামাজের কাজা আদায় করতে হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 218 views
0 votes
1 answer 2,262 views
...